সোমবার , ২১ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কীটনাশকের অনিয়ন্ত্রিত ব্যবহারে বিষিয়ে উঠছে সুন্দরবন উপকূলের প্রাণ-প্রকৃতি

প্রতিবেদক
the editors
আগস্ট ২১, ২০২৩ ৮:৪২ পূর্বাহ্ণ

বিলাল হোসেন, উপকূলীয় প্রতিনিধি: কীটনাশকের অনিয়ন্ত্রিত ব্যবহারে বিষিয়ে উঠছে সুন্দরবন। হুমকির মুখে পড়ছে সুন্দরবনের প্রাণ-বৈচিত্র্য। একইভাবে লোকালয়েও কীটনাশক ব্যবহার করা হচ্ছে ইচ্ছেমত। ফলে ক্ষতিকর পোকামাকড়ের সাথে নির্মূল হচ্ছে ফসলের জন্য উপকারী পোকামাকড়ও।

আর এজন্য কীটনাশক ব্যবহারে কোনো নিয়ন্ত্রণ না থাকাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, অনেক কীটনাশক নিষিদ্ধ করা হলেও তার ব্যবহার যেমন থেমে নেই। তেমনি কীটনাশক আমদানির ক্ষেত্রেও নেই কোনো তদারকি। একইভাবে সুন্দরবনের নদীতে কীটনাশক দিয়ে মাছ ধরার ক্ষেত্রে অসাধু জেলেদের যেমন অপতৎপরতা রয়েছে, তেমনি কীটনাশক ব্যবহারে লোকালয়ে কৃষক পর্যায়ে সচেতনতারও যথেষ্ট ঘাটতি রয়েছে।

তবে সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা রোধে যেমন বনবিভাগের তৎপরতা অব্যাহত আছে, তেমনি কৃষক পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে তৎপর রয়েছে কৃষি বিভাগ।

কিন্তু বিস্ময়ের বিষয় হলো কীটনাশক আমদানি ও বিক্রির ক্ষেত্রে নেই কোনো তদারকি।

সূত্র মতে, পরিবেশ সংরক্ষণ ও মৎস্য প্রজনন মৌসুম হওয়ায় জুন থেকে আগস্ট মাস অবধি সুন্দরবনে জেলে-বাওয়ালী এমনকি পর্যটকদের প্রবেশও নিষিদ্ধ থাকে। কিন্তু এই সময়ে অসাধু জেলেরা বনবিভাগের চোখকে ফাকি দিয়ে অবৈধভাবে সুন্দরবনে প্রবেশ করে অধিক মাছ শিকারের আশায় নদীতে বিষ (কীটনাশক) প্রয়োগ করে। এতে সুন্দরবনের নদ-নদী ও খালের মৎস্য সম্পদ ধ্বংসের পাশাপাশি সকল প্রাণ-বৈচিত্র্য নির্মূল হয়।

এমনই অভিযোগে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা ২০২২ সালে ৪টি নৌকাসহ ১২ জনকে আটক করে। এসময় তাদের কাছ থেকে ৫ বোতল বিষ, ২টি অবৈধ ভেসালী জাল ও ২টা কল জাল জব্দ করা হয়। একইভাবে ২০২৩ সালের চলতি মাস পর্যন্ত ৬টি নৌকাসহ ৮ জনকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১০ বোতল বিষ, ৪টি অবৈধ ভেসালী জাল ও ২টি কলজাল জব্দ করা হয়। তারপরও থেমে নেই বিষ দিয়ে মাছ ধরার মতো এই অপকর্ম।

এদিকে, তথ্য অনুসন্ধানে জানা গেছে, সরকারিভাবে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও শ্যামনগরের কীটনাশকের দোকানগুলোতে দেদারছে বিক্রি করা হচ্ছে অলড্রিন, ডায়েলড্রিন, ক্লোরডেন, এনড্রিন, হেপ্টাক্লোর, ডিডিটি, মিরেক্স, টক্সাফিন, পিসিবি, হেক্সাক্লোরোবেনজিন, ডাইওক্সিন ও ফিউরান নামের মারাত্মক ক্ষতিকর কীটনাশক।

সূত্রের দাবি, শ্যামনগরে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত কীটনাশক আমদানি করা হয়। যা কৃষি কাজ ছাড়াও অন্যান্য ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। এজন্য কীটনাশকের অপব্যবহারও বাড়ছে।

শ্যামনগর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট কৃষি আবাদি জমির পরিমাণ ১৭ হাজার ৫৩৯ হেক্টর। এসব জমিতে চাষাবাদের জন্য কী পরিমাণ কীটনাশক প্রয়োজন তার কোনো হিসাব নেই। উপজেলার ১২টি ইউনিয়নে ১২জন পাইকারী কীটনাশক ডিলার ও ২২১জন খুচরা বিক্রেতা আছে। তারা কী পরিমাণ কীটনাশক আমদানি বা বিক্রি করেন সে তথ্যও নেই।

খোলাবাজারে কোনো প্রকার তদারকি ছাড়াই কীটনাশক বিক্রির কারণে এর অপব্যবহার বাড়ছে। ফলে হুমকিতে রয়েছে সুন্দরবন উপকূলের প্রাণ বৈচিত্র্য।

স্থানীয় জেলে আব্দুল আলিম ও মজিদ গাজি জানান, সুন্দরবনের খাল ও নদ-নদীতে আগে অন্তত ১৭৫ প্রজাতির মাছ পাওয়া যেত। কিন্তু এখন ৫০ প্রজাতির মাছও পাওয়া যাচ্ছে না। সুন্দরবনের যে খালে কীটনাশক দিয়ে মাছ ধরা হয় সে খালে ১৫-২০ দিনে কোন মাছ বা প্রাণী চোখে পড়ে না। একই সাথে জোয়ারের পানি নেমে যাওয়ার পরে কীটনাশক দেওয়া পানির মাছ খেয়ে বন্যপ্রাণীরও মৃত্যু ঘটছে। এভাবে মৃত্যুবরণকারী বন্যপ্রাণী পরের জোয়ারে নদীতে ভাসতে দেখা যায়।

পরিবেশকর্মী অধ্যক্ষ আশেক-ই-এলাহী বলেন, স্থানীয়ভাবে কীটনাশকের দোকানগুলোতে প্রশাসনিক নজরদারি না বাড়ালে সুন্দরবনে কীটনাশক ব্যবহার কমানো সম্ভব হবে না। প্রশাসনিক নজরদারি না থাকায় সুন্দরবনের প্রাণ-বৈচিত্র্য ধ্বংস হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা জানান, জমির পরিমাণ হিসাব করে কীটনাশক ব্যবহারের পরিমাণ নির্ধারণ করার তেমন কোনো প্রচলিত পদ্ধতি নেই। তবে সরকারিভাবে নিষিদ্ধ কীটনাশক কোন ডিলার বা বিক্রেতা বিক্রি করলে তাদের শাস্তির আওতায় আনা হবে।

কোন কোন কীটনাশকে প্রাণিকূলের ক্ষতি হয় এমন প্রশের জবাবে তিনি বলেন, সব কীটনাশকেই প্রাণীর ক্ষতি হয়। এটা ব্যবহারের মাত্রার উপর নির্ভর করে।

পশ্চিম সুন্দরবন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক কে এম ইকবাল হোসেন চৌধুরী বলেন, সুন্দরবনে কীটনাশক ব্যবহারকারীদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত আছে। প্রশাসনিক নজরদারি বৃদ্ধি করলে কীটনাশকের এমন অপব্যবহার সহজেই রোধ করা যাবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!