বুধবার , ২৩ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ শুরু

প্রতিবেদক
the editors
আগস্ট ২৩, ২০২৩ ৩:৫৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দশম দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ বুধবার (২৩ আগস্ট) ঢাকায় শুরু হয়েছে।

আইএসপিআর জানায়, দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মাসীহুর রহমান।

আর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল জেমস থমাস জন।
এ ছাড়া বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ এবং বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীসহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই সংলাপ আগামীকাল ২৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

আইএসপিআর জানায়, এই সংলাপের লক্ষ্য দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার সুযোগ সৃষ্টি করা। স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতার ভিত্তি সুদৃঢ়। এই সম্পর্ক বহুমাত্রিক, বহুমুখী এবং সর্বদা বিকশিত। বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে সহযোগিতা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের ক্রমাগত সহায়তার বিষয়টি সুস্পষ্ট।

প্রতি বছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্যকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেওয়া হয় এবং যুক্তরাষ্ট্র সশস্ত্র বাহিনীর সদস্যরাও বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে থাকেন। দুই দেশের সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং সন্ত্রাসবিরোধী কার্যক্রমে একসাথে কাজ করে আসছে।

দুই দেশের মধ্যে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সামরিক সফর বিনিময় সামরিক সহযোগিতার একটি অনন্য বৈশিষ্ট্য। এটি হতে যাচ্ছে দুই দেশের মধ্যে দশম দ্বিপাক্ষিক সামরিক সংলাপ। এই সংলাপে বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ের ক্ষেত্রে প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা, প্রযুক্তি, প্রতিরক্ষা সরঞ্জাম, দুর্যোগ মোকাবিলা, শান্তিরক্ষা কার্যক্রম ইত্যাদি এবং প্রশিক্ষণের ক্ষেত্রে প্রতিরক্ষা সহযোগিতা, প্রশিক্ষণ, পরিদর্শন, যৌথ অনুশীলন ও মোতায়েন, কর্মশালা ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

এর আগে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংলাপে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের প্রধান সৌজন্য সাক্ষাৎ করেন।

এর আগে, নবম বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ গত বছর ১৬-২০ মে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে। ২০১২ সাল থেকে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ আয়োজন শুরু হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ঝড়ে উদ্ধার কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে ফায়ার ফাইটারের মৃত্যু

বিএনপির ৭ আইনজীবী বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি ১৯ অক্টোবর

প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে বাদ পড়ল বাংলাদেশ

গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা : নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি ফাঁস, ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশি আটক

‘টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচারে আইনগত ব্যবস্থা নিচ্ছে সরকার’

‘সাইবার নিরাপত্তা আইন’ যেন মতপ্রকাশে বাধা না হয়: টিআইবি

ছেলের জন্মদিনে দীর্ঘ ‘চিঠি’ পড়ে শোনাবেন পরীমণি

লোকসভা নির্বাচন: তফশিলের আগেই পশ্চিমবঙ্গে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন

error: Content is protected !!