শুক্রবার , ২৫ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সীমান্তে উত্তেজনা কমাতে একমত মোদী-শি জিনপিং

প্রতিবেদক
the editors
আগস্ট ২৫, ২০২৩ ৬:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: সীমান্তে চলমান উত্তেজনা হ্রাসে একমত হয়েছে ভারত ও চীন। বুধবার (২৩ আগস্ট) ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে হওয়া এক বৈঠকে এ বিষয়ে একমত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিনয় কোয়াত্রা জানান, বুধবার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকসের সম্মেলনের ফাঁকে আলোচনায় বসেন মোদী ও শি জিনপিং। ওই বৈঠকে তারা সীমান্ত উত্তেজনা হ্রাসের জন্য ব্যবস্থা নেওয়ার বিষয়ে একমত হন।

মোদীর অনুরোধে ওই বৈঠক হয় বলে দাবি করে বেইজিং। যদিও ভারতের পক্ষ থেকে বলা হচ্ছে, চীনের অনুরোধেই এ বৈঠক হয়েছে।

তিন বছরের বেশি সময় ধরে সীমান্তে চীন-ভারত উত্তেজনা তীব্র রূপ নিয়েছে। হিমালয় অঞ্চলে বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির এ দুই প্রতিবেশী দেশের মধ্যে প্রায় তিন হাজার ৪৪০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। দ্য লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) নামে পরিচিত বিশাল এ সীমান্তের বেশিরভাগ অংশ নির্ধারিত নয়।

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত-চীন সম্পর্ক স্বাভাবিকীকরণে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীল অবস্থা বজায় রাখার ওপর গুরুত্ব দিয়েছেন। তাছাড়া তিনি এলএসি পর্যবেক্ষণ ও সীমান্ত ব্যবস্থার সম্মান করা জরুরি বলে বিশেষভাবে উল্লেখ করেছেন।

বৈঠকের বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, দুই নেতা বর্তমান চীন-ভারত সম্পর্ক ও যৌথ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে খোলাখুলি ও বিশদ মতবিনিময় করেছেন।

এর আগে ২০২২ সালে জি-২০ সম্মেলনের ফাঁকে সর্বশেষ আলোচনায় বসেছিলেন মোদী ও শি জিনপিং। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে জি-২০ এর পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনে অংশ নিতে চীনা প্রেসিডেন্ট ভারতে যাবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!