বুধবার , ১৩ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দেবহাটার ৪ গ্রাম থেকে বিদায় নিল অপুষ্টি

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ১৩, ২০২৩ ৬:২৮ অপরাহ্ণ

দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলার ৪টি গ্রামকে শতভাগ অপুষ্টিমুক্ত গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছে। প্রাথমিকভাবে কুলিয়া ইউনিয়নের রঘুনাথপুর, পারুলিয়া ইউনিয়নের নিশ্চিন্তপুর, দেবহাটা ইউনিয়নের ঘলঘলিয়া ও নওয়াপাড়া ইউনিয়নের সাংবাড়িয়াকে অপুষ্টিমুক্ত গ্রাম হিসেবে ঘোষণা করা হ।

মঙ্গলবার ও বুধবার স্থানীয় জনপ্রতিনিধিরা এসব গ্রামকে অপুষ্টিমুক্ত গ্রাম ঘোষণা দেন।

গ্রামগুলো থেকে অপুষ্টি দূরীকরণে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় ও সুশীলনের বাস্তবায়নে পরিচালিত দেবহাটা এরিয়া প্রোগ্রাম ও গ্রাম উন্নয়ন কমিটির নেতৃবৃন্দ দুবছর কাজ করেছে।

২০২২ সালের জানুয়ারি থেকে এসকল সংগঠনের উদ্যোগে অপুষ্টি মুক্ত গ্রাম গড়ার লক্ষ্যে প্রাথমিক সার্ভে, অপুষ্ট শিশু বাছাইকরণ, শিশুদের পুষ্টির মান বাড়াতে বিভিন্ন কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়।

পিডিহার্থে অংশগ্রহণ, জিএমপি সেশনে মায়েদের সচেতনতা বৃদ্ধি, মাইক্রো নিউট্রিয়েন্ট পাউডার বিতরণ, নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে শিশুর অবস্থা পর্যবেক্ষণসহ ডাক্তারের পরামর্শ নিতে মা বাবাকে উদ্বুদ্ধ করে সংগঠনগুলো।

প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ গ্রাম বাছাই করে সেসব এলাকার শিশুদের উপর ৪ ক্যাটাগরিতে জরিপ করা হয়। এরপর এসব শিশুর পরিবারের সাথে বিভিন্নভাবে যোগাযোগ স্থাপন ও তাদের সচেতনতা বৃদ্ধিতে পদক্ষেপ নেওয়া হয়।

নিয়মিত মনিটরিং ও অসুস্থ শিশুকে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলার পর এ ৪টি গ্রামকে অপুষ্টিমুক্ত ঘোষণা দেয়া হয়।

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!