শুক্রবার , ২৪ মার্চ ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অস্থির হয়ে উঠেছে মুদি ও কাঁচাবাজার

প্রতিবেদক
the editors
মার্চ ২৪, ২০২৩ ৭:৫৩ অপরাহ্ণ

সুলতান শাহজান: পবিত্র মাহে রমজানের ১ম দিনেই মুদি ও কাঁচাবাজারে আরও এক দফা মূল্য বৃদ্ধি পেয়েছ নিত্য পণ্যের। যেন অস্থির হয়ে উঠেছে বাজার। এতে নিম্ন আয়ের মানুষ চরম কষ্টে দিনানিপাত করছে। নাভিশ্বাস উঠছে তাদের।

শুক্রবার (২৪ মার্চ) সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নকিপুর বাজার, সোনারমোড় বাজার ও বংশিপুর বাজার ঘুরে দেখা যায়, প্রায় সব পণ্যের দামই বাড়তি।

শ্যামনগর সদরের নকিপুর বাজারসহ অন্যান্য বাজারে রোজার প্রথম দিন কেজি প্রতি বেগুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। যা কয়েক দিন আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা। প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকায়। যা আগের দিন ছিল ৪০ থেকে ৫০ টাকা।

এদিকে, কাঁচা পেঁপে ৬০ টাকা, ঢেঁড়স ৪৫ টাকা, শসা ৬০ থেকে ৭০ টাকা, টমেটো ২৫ টাকা, মিষ্টিকুমড়া ৩০ টাকা কেজি, লাউ ২০ টাকা কেজি, পেঁয়াজ ৪০ টাকা, আদা ১৭০ টাকা কেজি, রসুন ৮০ টাকা কেজি, আলু ২০ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

সোনারমোড় বাজারের ব্যবসায়ী সাইফুল ইসলাম দ্য এডিটরসকে বলেন, পাইকারি বাজার থেকে আমরা বেশি দামে পণ্য কিনি। তাই দাম না বাড়িয়ে উপায় থাকে না। আমরা যে দামে কিনি, তার চেয়ে দুই থেকে পাঁচ টাকা বেশিতে বিক্রি করি। কারণ, এখানে তো আমাদের লাভের বিষয় আছে।

এদিকে, রোজার প্রথম দিন হওয়ায় ইফতারের জন্য চাহিদা ও সরবরাহ বেড়েছে সব ধরনের ফলের।

ফলের বাজার ঘুরে দেখা যায়, ফলের পর্যাপ্ত সরবরাহ আছে, তবে দাম খানিকটা বেশি বলছেন ক্রেতারা।

বর্তমানে বাজারে প্রতি কেজি পেয়ারা ৪০ থেকে ৬০ টাকা, তরমুজ ৩৫ থেকে ৫০ টাকা কেজি, আনারস ৩০ থেকে ৬০ টাকা, পাকা কলা ৭০ থেকে ১০০ টাকা, ডাব ৬০ থেকে ৮০ টাকা, আপেল ২৬০ টাকা, বেদানা ২৬০ থেকে ২৮০ টাকা, আঙুর সাদাটা ২৩০, মালটা ২৫০ টাকা এবং খেজুর মান ভেদে ২৭০ থেকে ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ফল কিনতে আসা আনিসুর রহমান মিলন দ্য এডিটরসকে বলেন, ইফতারের জন্য ফল তো লাগেই। দু’দিন আগেও ফল কিনেছিলাম, তখন দাম কিছুটা কম ছিল। তবে আজ রোজার প্রথম দিনে এসে দেখি, সব ফলের দাম বেড়ে গেছে।

এদিকে, মুদি বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজিতে পাঁচ থেকে দশ টাকা বেড়েছে ছোলা, চিনি, তেল, আটা, ময়দা, বেসন, মুড়ি, চিঁড়া, গুড়, আটাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম।

মোঃ ইব্রাহিম বলেন, রোজাকে কেন্দ্র করে প্রায় সব জিনিসের দাম বেড়েছে। সরকারের সঠিক নজরদারি থাকলে দাম নিয়ন্ত্রণে থাকতো।

শ্যামনগরের বাজার ঘুরে দেখা যায়, রোজাকে কেন্দ্র করে উপজেলার সব বাজারে পণ্যের দাম সমান নয়। বাজার ভেদে দামেরও বেশ তারতম্য রয়েছে। সোনারমোড় বাজারে যে পণ্যের খুচরা মূল্য ৭০ টাকা, শ্যামনগর সদরের নকিপুর বাজারে সেটি ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!