সোমবার , ১৬ অক্টোবর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পরিবেশ ও মানবাধিকার রক্ষার দাবি

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৬, ২০২৩ ৭:১৮ অপরাহ্ণ

আলী আজীম, মোংলা (বাগেরহাট): বিআরআই (বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ) বিনিয়োগকৃত প্রকল্পে পরিবেশ-প্রতিবেশ-মানবাধিকার ও শ্রমাধিকারের তোয়াক্কা করা হচ্ছে না। বিআরআই উন্নয়নের নামে বাংলাদেশকে প্রকাশ্য ও গোপন ঋণের ফাঁদে ফেলে সুদ বাণিজ্য হাতিয়ে নিতে ব্যস্ত। একই সাথে বিআরই উন্নয়নের নামে বিশ্বব্যাপী অর্থনৈতিক কতৃত্ব প্রতিষ্ঠা ও চীনের নিজস্ব বাণিজ্য সুসংহত করার পরিকল্পনায় মত্ত রয়েছে। বিআরআই বাস্তবায়িত প্রকল্পে পরিবশে ও মানবাধিকার রক্ষায় যথাযথ পদক্ষেপ নিতে হবে।

সোমবার (১৬ অক্টোবর) বেলা ১২টায় মোংলার মিঠেখালির রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সড়কে মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার আয়োজনে বিআরআই প্রকল্প বিরোধী সমাবেশে বক্তারা একথা বলেন।

মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক মোঃ নূর আলম শেখ’র সভাপতিত্বে বিআরআই প্রকল্প বিরোধী সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক নেতা নাজমুল হক, আসাদুজ্জামান টিটো, মাহারুফ বিল্লাহ, ফাতেমা জান্নাত, হাদিসা খাতুন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বিআরআই জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশকে পরনির্ভরশীল করে তোলার পাশাপাশি দেউলিয়াকরণের দিকে ধাবিত করছে। সমাবেশে বক্তারা চীনা লোনের সকল চুক্তি জনসম্মুখে প্রকাশ এবং চীনা লোনের আওতায় জীবাশ্ম জ্বালানিতে সকল বিনিয়োগ বন্ধের দাবি জানান।

বক্তারা বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রে ক্ষতিগ্রস্ত, নিহত ও আহত পরিবার গুলোকে যথাযথ ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান।

সমাবেশের আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মোংলার মিঠেখালির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!