বৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

খানজাহান আলীর মাজার দিঘির পুরুষ কুমিরের মৃত্যু

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৯, ২০২৩ ৯:১১ অপরাহ্ণ

সাকিব হাওলাদার, বাগেরহাট: বাগেরহাটের হযরত খান জাহান (র.) এর মাজারের ঐতিহাসিক ঠাকুর দিঘির দুটি কুমিরের মধ্যে পুরুষ কুমিরটির মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১২টার দিকে মোস্তফা ফকিরের বাড়ি সংলগ্ন দিঘির দক্ষিণ-পশ্চিম কোনে কুমিরটির মৃতদেহ ভাসতে দেখা যায়। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পুলিশ, উপজেলা প্রশাসন, প্রাণিসম্পদ অধিদপ্তর, মাজার কর্তৃপক্ষ, খাদেমসহ দর্শনার্থীরা ছুটে যান দিঘির ঘাটে। এরপর সন্ধ্যায় ময়নাতদন্তের জন্য স্থানীয়দের সাহায্যে দিঘির উত্তর পাড়ে কুমিরটিকে তোলা হয়।

কুমিরটির মৃত্যুর প্রকৃত কারণ জানতেই ময়নাতদন্ত করা হবে বলে জানিয়েছেন জেলা ভেটেনারি কর্মকর্তা মনোহর চন্দ্র মন্ডল।

খানজাহান মাজারের প্রধান খাদেম শের আলী ফকির সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন ধরে মাজারের এই কুমির দুটি আটকে রেখে দর্শনার্থীদের কাছ থেকে টাকা/পয়সা নেয়া হতো। প্রায় ৭-৮ মাস ধরে মোস্তাফা ফকিরের বাড়ির দিঘির পাড়ের পুকুরে আটকানো ছিল কুমিরটি। কুমির এক জায়গায় ১/২ দিন এর বেশী থাকে না, দিঘির কোথাও কুমির থাকলে খাওয়া-দাওয়া শেষে দিঘিতে সাঁতরে বেরায়। এতদিন ধরে কুমির এক জায়গায় থাকে না। আমরা এ বিষয়ে বিভিন্ন সময়ে অভিযোগও করেছি। আমার মনে হয় এই কুমির মেরে ফেলা হয়েছে। আমি এর সুষ্ঠু তদন্ত ও বিচার চাই।

কুমিরটির মৃত্যুর বিষয়ে জানার জন্য সাংবাদিকরা মোস্তফা ফকিরের বাড়িতে গেলে তাকে বাড়িতে পাওয়া যায়নি। এ সময় তার স্ত্রী শাকিলা বেগম জানান, বেলা ১২টার দিকে আমার ননদ দীঘিতে কুমিরটির মরদেহ ভাসছে দেখে আমাকে জানায়। কিভাবে কুমিরটি মারা গেছে সে বিষয়ে আমি কিছু বলতে পারব না। কুমিরটি এতদিন আমার স্বামী মোস্তফা ফকিরের দায়িত্বে ছিল। তবে তিনি গত বুধবার কুষ্টিয়া লালন ফকিরের মাজারে গেছেন।

বাগেরহাট সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম সাংবাদিকদের বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসেছে। এখানে ভারতের মাদ্রাজ থেকে আনা দুটি মিঠা পানির কুমির ছিল- একটি নারী একটি পুরুষ। পুরুষ কুমিরটি মারা গেছে। এখানে খাদেমদের অভিযোগ কুমিরটির স্বাভাবিক মৃত্যু হয় নি। তাই কুমিরের ময়না তদন্ত করা হবে। ময়না তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া।

উল্লেখ্য, খ্রিস্টীয় ১৪ শতকের প্রথম দিকে হযরত খানজাহান (র.) তার শাসনামলে এই দিঘিতে ‘কালাপাহাড়’ ও ‘ধলাপাহাড়’ নামে দুটি কুমির ছাড়েন বলে কথিত আছে। সেই থেকে কুমির এই মাজারের ঐতিহ্য। এখানকার কুমির দেখতে দেশ-বিদেশের হাজারো দর্শনার্থী নিয়মিত বাগেরহাটে আসেন।

২০১৫ সালে ৫ ফেব্রুয়ারি হয়রত খান জাহান (র.) এর মাজারের ঐতিহ্যবাহী ঠাকুর দিঘির শতবর্ষী দু’টি কুমির ‘কালাপাহাড়’ ও ‘ধলাপাহাড়’ এর শেষ বংশধর ‘ধলা পাহাড়’ মারা যায়। এরপর থেকে ভারতের মাদ্রাজ থেকে আনা দুটি কুমির ছিল এখানে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!