বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

গ্রাহকের হাজারো কোটি টাকা হাতিয়েছে বরসা, প্রধান কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ

প্রতিবেদক
the editors
মার্চ ৩০, ২০২৩ ৭:১০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: অধিক মুনাফার লোভ দেখিয়ে এনজিও বরসা কর্তৃক হাতিয়ে নেওয়া হাজারো কোটি টাকা ফেরতের দাবিতে সাতক্ষীরা শহরের চায়না-বাংলা শপিং কমপ্লেক্স সংলগ্ন এনজিওটির প্রধান কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেছে ক্ষতিগ্রস্তরা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলা ১১টা থেকে বিকালে ৩টা পর্যন্ত তারা বিক্ষোভ করে। এসময় তাদের বিক্ষোভের কারণে কোনো ক্রেতা পণ্য কিনতে বরসার আরেকটি প্রতিষ্ঠান চায়না বাংলা শপিং কমপ্লেক্সে ঢুকতে পারেনি। বিকাল ৩টার দিকে কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল হক তাদের টাকা পাইয়ে দেওয়ার আশ^াসের প্রেক্ষিতে তারা অবস্থান কর্মসূচি তুলে নেন।

সরেজমিনে দেখা যায়, সাতক্ষীরার শহরের চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে চার শতাধিক মানুষ অবস্থান নিয়ে বিক্ষোভে অংশ নেয়। এদের মধ্যে অনেকেই দো-তলায় শপিং কমপ্লেক্সের মূল বিতানে ঢুকে পড়েন। অনেকে আবার সিড়ির ধারে অবস্থান নিয়েছেন। এ সময় সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক যান চলাচলের উপযোগী করতে ও কোনরূপ বিশৃঙ্খলা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

এবিষয়ে বিক্ষোভে অংশ নেওয়া দেবহাটার টিকেট গ্রামের আরিফুল ইসলাম বলেন, আশাশুনি, শ্যামনগর, দেবহাটা ও কালিগঞ্জের দশ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে হাজারো কোটি টাকা হাতিয়ে নিয়েছে বরসা এনজিও। কারো ডিম বিক্রির টাকা, কারো মুরগী বিক্রির টাকা।

কালিগঞ্জের আকলিমা খাতুন বলেন, লাভ দেওয়ার কথা বলে বরসা এনজিও প্রান্তিক মহিলাদের কাছ থেকে টাকা নিয়েছে। এখন সেই টাকা ফেরত না দেওয়ায় অনেকের সংসার ভাঙার উপক্রম হয়েছে।

কালিগঞ্জের শারীরিক প্রতিবন্ধী রুহুল আমিন বলেন, আমি প্রতিবন্ধী। আমার স্ত্রী এবং সন্তান ইটের ভাটায় শ্রমিকের কাজ করে কিছু টাকা জমিয়েছিলো। পাঁচ বছর আগে বরসা এনজির কর্মীদের দ্বারা প্রভাবিত হয়ে সেখানে ৩ লক্ষ ৮০ হাজার টাকা জমা রেখেছিলাম। সেই টাকা আত্মসাতের খবরে আমার স্ত্রী অসুস্থ হয়ে পড়েছে।

বরসার নির্বাহী পরিচালক আশিকুর রহমান জানান, গ্রাহকের টাকা পরিশোধের লক্ষে আমরা পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে গ্রাহকদের টাকা পরিশোধ করা হবে। এনিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে কথা হয়েছে।

প্রসঙ্গত, অধিক লাভের প্রলোভন দেখিয়ে আশাশুনি, দেবহাটা, কালিগঞ্জ ও শ্যামনগরের তৃণমূল পর্যায়ের মানুষের কাছ থেকে হাজারো কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে বে-সরকারি সংস্থা বরসার বিরুদ্ধে। দশ বছরেরও বেশি সময় ধরে মূল টাকা ও মুনাফা কোনটাই না পেয়ে বিভিন্ন সময়ে বিক্ষোভ করেছেন ক্ষতিগ্রস্তরা। চলতি বছরের শুরুতে সাতক্ষীরার কালিগঞ্জের ধলবাড়িয়া ইউনিয়নের রতনপুর শাখা কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন প্রায় ৩ হাজার গ্রাহক।

এদিকে, ২০২১ সালের ১৬ ডিসেম্বর চায়না-বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমান চিকিৎসার জন্য দুবাইয়ে যেয়ে মৃত্যুবরণ করেন। এরপর থেকে তার ভাই আশিকুর রহমান সংস্থাটির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!