শুক্রবার , ২২ ডিসেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কবিতা পরিষদ সম্মাননা ২০২৩ পেলেন ৪ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ২২, ২০২৩ ৭:৫১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: উনিশতম কবিতা উৎসবে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ চারজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে কবিতা পরিষদ সম্মাননা ২০২৩ প্রদান করা হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত কবিতা উৎসবে তাদের এই সম্মাননা প্রদান করা হয়।

এবছর কবিতায় ইমরোজ সোহেল ও অদ্বৈত মারুত, সঙ্গীতে জি এম জাকির হোসেন, ছড়া ও সাহিত্যে আবুল হোসেন আজাদ এবং সমাজসেবায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলনকে কবিতা পরিষদ সম্মাননা ২০২৩ প্রদান করা হয়েছে।

‘আগ্রাসনের বিরুদ্ধে কবিতা’ এই স্লোগানকে সামনে রেখে উনিশতম কবিতা উৎসবের উদ্বোধন করেন যশোর মাইকেল মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ।

উৎসবে কবিতা পরিষদ সাতক্ষীরা’র সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম।

উৎসবে নজরুল ইসলাম বলেন, আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম বরাবরই সরব থেকেছে। অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণ ও সংস্কৃতি বিকাশে কবিতা আমাদের অনুপ্রেরণা যোগায়।

উৎসবে অতিথি হিসেবে বক্তব্য দেন, দৈনিক আমাদের সময় এর সাহিত্য সম্পাদক কবি অদ্বৈত মারুত, ভারতের বাচিকশিল্পী অরবিন্দ ঘোষ, ইংরেজি সাহিত্যের অধ্যাপক আব্দুল হামিদ, ড. মো. সিহাবউদ্দীন, কবি কিশোরী মোহন সরকার, কবি শুভ্র আহমেদ, নাজমুন নাহার প্রমুখ।

অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন, কবি হেলাল সালাহউদ্দীন, ঘোষণাপত্র পাঠ করেন দিলীপ কুমার দিব্যানন্দ।

উৎসবের দ্বিতীয় পর্বে শিরিন সাদী রচিত ‘বিশ^¯্রষ্টা ও কাব্য¯্রষ্টা : আমার ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন, পার্থ প্রতীম দাশ, কবি শুভ্র আহমেদ, কবি স. ম তুহিন, কবি বাবুল আনোয়ার, তৌফিক আহমেদ প্রমুখ।

উৎসবের শেষ পর্বে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ৫০জন কবি স্বরচিত কবিতা পাঠ করেন। তাদের মধ্যে কবি অদ্বৈত মারুত, ভারত থেকে আগত কবি অরবিন্দু ঘোষ, কবি খসরু পারভেজ, লিটন খান, সুরাইয়া ইয়াসমিন, নাবাতা ইস্পাহানী, মনিরুজ্জামান ছট্টু, আশেক মেহদেী, আলী সোহরাব, মিল্টন সানা, লামইয়া মার্জান, প্রশান্ত রায় অন্যতম।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, শুকুমার দাশ বাচ্চু, কবি কাজী গুলশান আরা ও প্রভাষক মাসুদুর রহমান। #

২২.১২.২৩

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!