সোমবার , ৮ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা

প্রতিবেদক
the editors
জানুয়ারি ৮, ২০২৪ ১০:২১ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সব রক্তচক্ষু উপেক্ষা করে দুর্বার ছুটে চলা শেখ হাসিনাই ফের প্রধানমন্ত্রী হতে চলেছেন। এক নতুন বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধুকন্যার রেকর্ড টানা চতুর্থবারের মতো সরকারপ্রধানের পদ অলংকৃত করা এখন সময়ের ব্যাপার মাত্র।

রোববার অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে বিপুল বিজয় এনে দিয়ে ক্যারিশমেটিক এ নেত্রী পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী হয়ে আরেক রেকর্ড গড়তে যাচ্ছেন। দেশ ও জাতির স্বার্থকে সর্বদা সবার ওপরে স্থান দেওয়া শেখ হাসিনা গতকাল সকালে তার ভোটাধিকার প্রয়োগ করে বলেন, আমার জবাবদিহি দেশের জনগণের কাছে। দেশবাসীর কাছে গ্রহণযোগ্যতা পেলে নির্বাচন নিয়ে আর কে কী বলল, তা নিয়ে মাথা ঘামাই না।

রোববার সকাল ৮টায় ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুথ থেকে বের হয়ে দেশি-বিদেশি গণমাধ্যমকর্মীদের প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। হতে পারে এটি ছোট দেশ, কিন্তু এর জনসংখ্যা অনেক বেশি। জনগণই আমাদের প্রধান শক্তি। কাজেই কে কী বলে, তা নিয়ে আমি মাথা ঘামাই না। অনেক বাধা মোকাবিলা করে একটি অনুকূল নির্বাচনী পরিবেশ নিশ্চিত করা হয়েছে। অনেক বাধা-বিপত্তি ছিল; কিন্তু দেশের মানুষ ভোটাধিকারের ব্যাপারে সতর্ক ছিল। প্রতি পাঁচ বছর অন্তর জাতীয় নির্বাচন হয়। মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে, আমরা সেই পরিবেশ সৃষ্টি করেছি।

বিএনপির ভোট বর্জন প্রসঙ্গে এক প্রশ্নে তিনি বলেন, মানুষ এই নির্বাচন গ্রহণ করল কি করল না—এটি আমার জন্য গুরুত্বপূর্ণ। কাজেই গ্রহণযোগ্যতা প্রশ্নে টেররিস্ট পার্টি কী বলল, না বলল তা আমি কেয়ার করি না। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল ও শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা ভোটকেন্দ্রে পৌঁছলে ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী ফেরদৌস আহমেদ তাদের স্বাগত জানান। এ কেন্দ্রে শেখ রেহানা উপস্থিত থাকলেও তিনি ও তার ছেলে ববি গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন। সে সময় তাদের সঙ্গে ছিলেন ঢাকা-১৭ আসনের আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ এ আরাফাত।

নৌকা প্রতীক জয়লাভ করবে আশা প্রকাশ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, আবারও জনগণের সমর্থন নিয়ে সরকার গঠন করে বাংলাদেশ উন্নয়নশীল দেশের যে মর্যাদা পেয়েছে, তা আমরা বাস্তবায়ন করতে পারব। জনগণের ওপর এই বিশ্বাস ও আস্থা আমার আছে। ২০০৯ সাল থেকে দেশে এই গণতান্ত্রিক ধারাটা আছে বলেই দেশের এত উন্নতি হয়েছে। আমাদের সামনে আরও কাজ আছে, সেগুলো আমরা সম্পন্ন করতে চাই।

বিএনপি-জামায়াত চক্র নির্বাচন বাধাগ্রস্ত করতে ট্রেনে, বাসে আগুন লাগিয়ে এবং মানুষ পুড়িয়ে হত্যা করে নাশকতামূলক কর্মকাণ্ড করেছে। এই চক্র গণতন্ত্রে বিশ্বাস করে না এবং গণতান্ত্রিক প্রক্রিয়ার ধারাবাহিকতাও চায় না। তারা জনগণের কল্যাণে কাজ করে না। বিএনপি একটি সন্ত্রাসী দল। তারা কখনো নির্বাচনেই বিশ্বাস করেনি। এক সামরিক শাসক সংবিধান ও সেনা আইন লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখল করে বিএনপির সৃষ্টি করেছে। কাজেই ভোট কারচুপি, সিল মারা আর মানুষের ভোট কেড়ে নেওয়াটাই তাদের চরিত্র।

বিএনপির জন্মলগ্ন থেকেই ভোটের নামে প্রহসনের সঙ্গে সম্পৃক্ত।

২০০৮-এর নির্বাচন নিয়ে কেউ কোনো অভিযোগ করতে পারেনি। সেই নির্বাচনে ৩০০ আসনে বিএনপি পেয়েছিল মাত্র ৩০টি আসন। আর আওয়ামী লীগ পেয়েছিল ২৩৩টি আসন। এরপর থেকেই বিএনপি নির্বাচনের বিরুদ্ধে। ভোট কারচুপি করতে পারবে না বলেই তারা নির্বাচনে আসে না। নির্বাচন বানচাল করতে তারা মানুষ হত্যা করে।

১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারের বেশিরভাগ সদস্যসহ হত্যার সময় জার্মানিতে ছিলেন শেখ হাসিনা ও শেখ রেহানা। এরপর প্রায় অর্ধযুগ নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালে দেশে ফেরেন তিনি। হাল ধরেন স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দেওয়া বাংলাদেশ আওয়ামী লীগের। প্রায় ৪৪ বছরের রাজনৈতিক পথচলায় ভোটের অধিকার লড়াইয়ে অবিচল পথ হেঁটেছেন তিনি। ১৯৯৬ সালে ২১ বছর পর সপ্তম সংসদ নির্বাচনে জয়ী হয়ে শেখ হাসিনা ২৩ জুন প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। নবম সংসদ নির্বাচনে জয়ী হয়ে ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন শেখ হাসিনা। ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথগ্রহণ করেন তিনি। সর্বশেষ একাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে ২০১৯ সালের ৭ জানুয়ারি সরকার গঠন করেন। গতকালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয়ে শেখ হাসিনার পঞ্চমবারের প্রধানমন্ত্রী হওয়ার দ্বার উন্মোচিত হলো। এতবার দেশের প্রধানমন্ত্রী হওয়ারও রেকর্ড হবে এটি। সব মিলিয়ে নতুন বছরে নতুন ইতিহাসের দ্বারপ্রান্তে রয়েছেন শেখ হাসিনা। এ পর্যন্ত তিনবার বিরোধী দলীয় নেতার দায়িত্বও পালন করেছেন বঙ্গবন্ধুকন্যা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন মোট ভোটারের ৪০ শতাংশ। ভোট গ্রহণ শেষ হওয়ার পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ তথ্য জানান। সেই হিসাবে দেশের ১২টি জাতীয় নির্বাচনের মধ্যে এবার তৃতীয় সর্বনিম্ন ভোট পড়ল। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ষষ্ঠ ও ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনের পর তৃতীয়বারের মতো জাতীয় নির্বাচনে ভোটের হার ৫০ শতাংশের কম হলো।

রোববার বিকেলে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ‘বড় ধরনের কোনো সহিংসতা ছাড়া বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে সারা দেশে ভোট গ্রহণ শেষ হয়। কত শতাংশ ভোট পড়েছে, তার চূড়ান্ত হিসাব এখনো আমরা পাইনি। তবে আমরা যে তথ্য পেয়েছি, তাতে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে। এটি বাড়তে পারে, নাও বাড়তে পারে।’

ভোট কম পড়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘একটি বড় দল নির্বাচন বর্জন করে মানুষকে ভোট দেওয়া থেকে বিরত রাখার চেষ্টা করে। সেজন্য ভোট কিছুটা কম পড়েছে।’

স্বাধীনতার পর এ পর্যন্ত ১২টি সংসদ নির্বাচন হয়েছে। এর মধ্যে ১৯৯৬ সালে অনুষ্ঠিত ষষ্ঠ ও ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় এবার বেশি ভোট পড়েছে। অধিকাংশ দলই ওই দুটি নির্বাচন বর্জন করেছিল। যষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে ২১ শতাংশ ও দশমে ৩৯ দশমিক ৫৮ শতাংশ ভোট পড়ে। এই দুটি বাদে আর কোনো নির্বাচনেই ভোটের হার ৫০ শতাংশের কম ছিল না।

এদিকে স্বাধীনতার পর ১২টি নির্বাচনের মধ্যে দুটি ছাড়া বাকি প্রতিটিতে ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন লাভ করে। ভোটদানের হার ছিল ৮০ দশমিক ২ শতাংশ। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপিসহ অধিকাংশ দলই এ নির্বাচন বর্জন করে। ৩০০টি আসনের মধ্যে ১৫৪টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হন। মোট ২৩৪টি আসন পায় আওয়ামী লীগ। ভোটদানের হার ছিল ৩৯ দশমিক ৫৮ শতাংশ।

নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৮ সালের ২৯ ডিসেম্বর। এই নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করে। ভোটদানের হার ছিল ৮৭ দশমিক ১৩ শতাংশ। ২০০১ সালের ১ অক্টোবর অষ্টম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বিএনপি জয়লাভ করে। এতে ভোট পড়ে ৭৪ দশমিক ৯৭ শতাংশ। ১৯৯৬ সালের ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০টি আসনের মধ্যে আওয়ামী লীগ ১৪৬টিতে জয়লাভ করে। এ নির্বাচনে ভোট পড়ে ৭৫ দশমিক ৬০ শতাংশ। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিতর্কিত ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচনটি বর্জন করেছিল। ভোট পড়েছিল মাত্র ২১ শতাংশ। এতে বিএনপি ৩০০টি আসনের মধ্যে ৩০০টিতে জয়ী হয়।

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিএনপি জয়লাভ করে। তারা ৩০০টি আসনের মধ্যে ১৪২টি আসন লাভ করে। নির্বাচনে ভোট পড়েছিল ৫৫ দশমিক ৪ শতাংশ। ১৯৮৮ সালের ৩ মার্চ চতুর্থ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। অধিকাংশ দল সেই নির্বাচন বর্জন করেছিল। নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) জয়ী হয়। তারা ৩০০ আসনের মধ্যে ২৫১টিতে জয়লাভ করে। নির্বাচনে ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পড়ে। ১৯৮৬ সালের ৭ মে তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১ হাজার ৫২৭ প্রার্থী অংশগ্রহণ করেন। জাপা ৩০০ আসনের মধ্যে ১৫৩টিতে জয়লাভ করে। ভোট পড়ে ৬১ দশমিক ১ শতাংশ। ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপি জয়লাভ করে। তারা ৩০০টি আসনের মধ্যে ২০৭টিতে জয় লাভ করে। ভোট পড়ে ৫১ দশমিক ৩ শতাংশ। ১৯৭৩ সালের ৭ মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ জয়লাভ করে। দলটি ৩০০ আসনের মধ্যে ২৯৩টিতে জয়লাভ করে, যার মধ্যে ১১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। ভোট পড়ে ৫৪ দশমিক ৯ শতাংশ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!