রবিবার , ৯ এপ্রিল ২০২৩ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দেবহাটায় গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ক্যাম্প

প্রতিবেদক
the editors
এপ্রিল ৯, ২০২৩ ৮:১৯ অপরাহ্ণ

দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় গবাদি পশুর লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) প্রতিরোধ ও প্রতিকারে ভ্যাকসিনেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৯ এপ্রিল) পারুলিয়া ইউনিয়নে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. তহিদুল ইসলাম, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. নাজমুল হুসাইন, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শরিফুল ইসলাম ও এবাদুল ইসলাম, এআই টেকনিশিয়ান আজিজুর রহমান, ওহিদুল ইসলাম, নব কুমার, এলএফএ খাদিজা খাতুন, এফএফ মমতাজ পারভীন, এলএসপি শরিফুল ইসলাম, মনিরুল ইসলাম, রফিকুল ইসলাম প্রমুখ।

এসময় উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডা. তহিদুল ইসলাম বলেন, করোনার মত লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) একটি ভাইরাসজনিত রোগ, সীমান্তবর্তী জেলা এবং জলবায়ু সংবেদনশীল এলাকা হওয়ায় তাপমাত্র বেশি থাকায় এ রোগের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হয়। তাছাড়া প্রাণীর বাসস্থান ও প্রয়োজনীয় নিয়ম মেনে চললে প্রাণীদেহে এ রোগের সংক্রমণ এড়িয়ে চলা সম্ভব। তাই গবাদিপশুর খামারে মশারির ব্যবস্থা এবং বন্য প্রাণীর বিচরণ বন্ধ করতে হবে।

উল্লেখ্য, এই কার্যক্রম উপজেলার প্রতিটি ইউনিয়নে ধারাবাহিকভাবে পরিচালিত হবে। এছাড়া উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালে এ সেবা পাবেন গবাদিপশু লালন পালনকারী খামারীরা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!