সোমবার , ৪ মার্চ ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি কতটুকু নিরাপদ?

প্রতিবেদক
the editors
মার্চ ৪, ২০২৪ ৬:৪২ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: সাতক্ষীরায় অনুমোদন ছাড়াই যত্রতত্র চলছে গ্যাস (এলপিজি) সিলিন্ডার বিক্রির রমরমা ব্যবসা। মাননির্ণয় ছাড়াই এসব সিলিন্ডার গ্রামীণ জনপদের মানুষ ব্যবহার করছে। কোনো ধরনের অনুমোদন না থাকলেও জেলার হাট-বাজার ও রাস্তার পাশের দোকানে বিক্রি হচ্ছে এসব গ্যাস সিলিন্ডার। প্রচণ্ড রোদে রাস্তার পাশে অরক্ষিত অবস্থায় ফেলে রেখেই বিক্রি হয় সিলিন্ডারগুলো। এতে ঝুঁকি থেকেই যায়।

সিলিন্ডারের মাধ্যমে আবাসিক খাতে গ্যাস ব্যবহারের জন্য বিস্ম্ফোরক অধিদপ্তরের নীতিমালা রয়েছে। এসব নীতিমালা বাস্তবায়নের জন্য মনিটরিং সেলও রয়েছে। দেশের বেশ কয়েকটি গ্রুপ অব কোম্পানি আবাসিক খাতে ব্যবহারের জন্য গ্যাস সিলিন্ডার তৈরি এবং বাজারজাত করছে। তবে নীতিমালার তোয়াক্কা না করে এসব সিলিন্ডার এখন যেখানে সেখানে বিক্রি হচ্ছে। বিস্ফোরক অধিদপ্তর গ্যাস সিলিন্ডার বিক্রির জন্য কয়েকটি প্রতিষ্ঠানকে বিক্রি ও বিপণন লাইসেন্স প্রদান করলেও সাব-ডিলারের নামে এসব প্রতিষ্ঠান নিত্যপণ্যের মতো গ্যাস সিলিন্ডার বিক্রি করছে।

সরকারি নীতিমালা অনুসারে ট্রেড লাইসেন্স, বিস্ফোরক অধিদপ্তরের সনদ ও অগ্নিনির্বাপক কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া গ্যাস সিলিন্ডার বিক্রির সুযোগ নেই। তবে, এসব শর্ত স্থানীয় ব্যবসায়ীদের অনেকেই মানেন না।

বহুল ব্যবহৃত এসব সিলিন্ডার সহজলভ্য হওয়ায় যত্রতত্র দোকানপাটে তা বিক্রি হচ্ছে। ঝুঁকিপূর্ণভাবে আবাসিক এলাকায়ও গড়ে তোলা হয়েছে গ্যাসের দোকান।

সরকারি নিয়ম অনুযায়ী সনদ ছাড়া একজন ব্যক্তি ১০০ কেজি অর্থাৎ ১২ কেজি ওজনের ৮টি এবং ২৩ ও ২৪ কেজি ওজনের চারটি গ্যাস ভর্তি সিলিন্ডার সংরক্ষণ করতে পারবেন। তবে দেখা গেছে, সনদপত্র ছাড়াই অধিকাংশ গ্যাস বিক্রেতা শত শত গ্যাস সিলিন্ডার মজুত ও বিক্রি করছেন।

সরেজমিনে বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, হাতেগোনা দু-একজন ব্যবসায়ী ছাড়া অধিকাংশেরই কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেই। তারা সরকারি নীতিমালার তোয়াক্কা করেন না। দোকানের সামনে এমনকি ফুটপাতে সিলিন্ডার ফেলে রেখে ব্যবসা নির্বিঘ্নে পরিচালনা করছেন। মুদি দোকান, হার্ডওয়্যারের দোকান এবং চা দোকানেও পাওয়া যাচ্ছে গ্যাস ভর্তি সিলিন্ডার। এসব ব্যবসায়ীরা সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনা করে আসছে। এ ছাড়াও নকল সিলিন্ডারের মাধ্যমে ওজনে কম গ্যাস সরবরাহের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্যাস সিলিন্ডার বিক্রেতা বলেন, আমরা ছোট ব্যবসায়ী। সারাদিনে দু-একটা সিলিন্ডার বিক্রি করি। এ আইন সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। ক্রেতাদের চাহিদা থাকায় ডিলারদের থেকে গ্যাস সিলিন্ডার এনে বিক্রি করি।

নুরনগর বাজারের স্থানীয় খুচরা ব্যবসায়ী মোঃ কামরুল হাসান বলেন, সাতক্ষীরা ও শ্যামনগরের ডিলাররা বিভিন্ন কোম্পানির (বসুন্ধরা, যমুনা,নাভানা, পেট্রোম্যাক্স, সেনা, ওমারা, বিএম গ্যাসের (এলপিজি) সিলিন্ডার আমাদের কাছে বিক্রয় করেন। আমরা তাদের থেকে কিনে কাস্টমারদের কাছে বিক্রি করি।

শ্যামনগর ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা আলী আকবর জানান, সড়কের ধারে সাজিয়ে রেখে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি করা খুবই বিপজ্জনক। এ ছাড়া যত্রতত্র দাহ্য পদার্থ বিক্রির কারণে ভয়াবহ অগ্নিকাণ্ডসহ প্রাণহানির ঘটনা ঘটতে পারে। ইদানীং মানুষ এলপি গ্যাসের ব্যবহারের উপর নির্ভরশীল হয়ে পড়ছে। তারা প্রত্যেক দোকানিকে নিয়ম-নীতি মেনে ফায়ার লাইসেন্স করে দোকান পরিচালনার তাগিদ দেওয়াসহ নিয়মিত মনিটরিং করছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা-৩ অঞ্চলের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোঃ ফসির উদ্দীন সর্দার বলেন, গ্যাসের (এলপিজি) সিলিন্ডারসহ দাহ্য পদার্থ বিক্রির সুনির্দিষ্ট বিধিমালা আছে। যত্রযত্র বিক্রির কোনো সুযোগ নেই। জনবল সংকটের কারণে উপজেলা পর্যায়ে অনিয়ন্ত্রিত গ্যাস সিলিন্ডার বিক্রির বিষয়টি তদারকি করা হচ্ছে না। তবে শিগগিরই অবৈধ দোকানিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিস্ফোরক পরিদপ্তর খুলনা অঞ্চলের বিস্ফোরক পরিদর্শক মো. আসাদুল ইসলাম বলেন, জনবল সংকটের কারণে তাঁরা উপজেলা পর্যায়ে অনিয়ন্ত্রিত গ্যাস সিলিন্ডার বিক্রির তদারকি করতে পারছেন না।

উল্লেখ্য, প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের খবর আসছে। সর্বশেষ গত বৃহস্পতিবার রাতে রাজধানীর বেইলি রোডের একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিক ধারণা সিলিন্ডার বিস্ফোরণে এই দুর্ঘটনা ঘটেছে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!