সোমবার , ৪ মার্চ ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দেখলে মনে হবে সৌখিন কোনো চাষীর ফসলের ক্ষেত!

প্রতিবেদক
the editors
মার্চ ৪, ২০২৪ ৭:০২ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম সবুজ, পাইকগাছা: খুলনার পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি বাসভবনের পতিত জমি সবজিতে ভরে গেছে। এই সবুজের সমারোহ দেখলে যে কারও মনে হবে এ যেন এক টুকরো ফসলের মাঠ। সৌখিন কোনো চাষীর ফসলের ক্ষেত।

সরজমিনে দেখা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনের প্রবেশ দ্বারে বাহারি রঙয়ের ফুল, আর বাসভবনের ভিতরে পতিত জায়গায় গড়ে তোলা হয়েছে ফুল, ফল ও সবজির বাগান। যা থেকে দৈনিক পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি চলে অতিথি আপ্যায়নও। সরকারি চাকুরির পাশাপাশি সময় বের করে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল-আমিন নিজের হাতে পরিচর্যা করেন এই সবজির বাগান।

পাইকগাছা উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় স্মার্ট কৃষি ব্যবস্থাপনায় গড়ে তোলা এ নান্দনিক বাগানে পাল্টে গেছে বাসভবন চত্বরের দৃশ্যপট। সেখানে উৎপাদিত হচ্ছে গুণগত মান সম্পন্ন বিভিন্ন জাতের সবজি। এই সবজি বাগানে রয়েছে সজিনা, কলা, পেপে, আলু, বেগুন, ওলকপি, ফুলকপি, বাধা কপি, বিট কপি, পালংশাক, লাল শাক, ডাটা শাক, ঘিকাঞ্চন, পুইশাক, ধনেপাতা, ঢেড়স, টমেটো, সিম, পেয়াজ, রসুন, লাউ, মিষ্টি কুমড়া, গাজর, কচু, ভুট্টা,তরমুজ ও সূর্যমুখীসহ নানা ধরনের সবজি, তেল ও মসলা জাতীয় ফসল। পরিবারের চাহিদা মিটিয়ে বাড়তি সবজি অন্যান্যদের মাঝে বিতরণ করছেন তিনি। এছাড়া তিনি সরকারি বাসভবনের পতিত জমিতে সূর্যমুখীর বিশাল ক্ষেত গড়ে তুলেছেন। তার ক্ষেত জুড়ে এখন সূর্যমুখীর হাসি। প্রতিটি গাছে অনেক বড় বড় ফুল হয়েছে। বাতাসে দুলছে সেই ফুল। ফুলের এই মনোরম দৃশ্য দেখতে ও ছবি তুলতে প্রতিদিন ভীড় করছে প্রকৃতি প্রেমিরা। আর স্থানীয় পর্যায়ে এমন মহতি উদ্যোগে উপজেলা জুড়ে প্রশংসায় ভাসছেন ইউএনও মুহাম্মদ আল-আমিন।

এ ব্যাপারে উপ-সহকারি কৃষি কর্মকর্তা এনামুল হক জানান, আমি প্রায় সময় স্যারের সরকারি বাসভবনে যেয়ে সবজি ক্ষেত দেখে আসি। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাশ জানান, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি জায়গাও পতিত রাখা যাবে না। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা আমাদের ইউএনও মহোদয় শতভাগ অনুসরণ ও বাস্তবায়ন করেছেন। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়ন করতে পারলে দেশের প্রতিটি মানুষ এর সুফল পাবে। পাশাপাশি দেশের কৃষি ব্যবস্থা অনেক সমৃদ্ধ হবে।

বাসভবন আঙিনায় সবজি চাষ সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল-আমিন বলেন, সরকারি বাসভবনের আশে পাশে কিছু জায়গা পড়ে ছিল। এসব জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন করে কৃষি বিভাগের সহযোগিতায় স্মার্ট কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে সুন্দর পরিবেশ তৈরি করে স্মার্ট সবজি বাগান গড়ে তুলেছি। এখানে বিভিন্ন প্রকার সবজি চাষ করেছি। এগুলো আমার পরিবারের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আর আমরা যদি আমাদের আশে পাশের অব্যবহৃত জায়গাগুলো কৃষি কাজে লাগায় তাহলে আমি মনে করি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করার পাশাপাশি দেশে স্মার্ট কৃষির প্রসার ঘটাতে পারবো।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!