বৃহস্পতিবার , ১৩ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুভাষ চৌধুরী একটি তথ্য ভাণ্ডার || এম জিললুর রহমান

প্রতিবেদক
the editors
এপ্রিল ১৩, ২০২৩ ৪:৪৯ অপরাহ্ণ

সাংবাদিক সুভাষ চৌধুরী। এটি শুধু একটি নাম নয়, একটি সম্পদ-একটি প্রতিষ্ঠান-একজন ডায়েরি খ্যাত তথ্য ভাণ্ডার। সব কিছুই যেন ছিল তার চেনা জানা এবং মুখস্ত। আমি এটা বলতে পারি দেশের জেলা পর্যায়ের প্রথিতযশা সাংবাদিকদের মধ্যে সুভাষ চৌধুরী অন্যতম। শুধু জেলায় নয়, রাজধানী ঢাকার অনেক সিনিয়র সাংবাদিকের সাথে ছিল তার উঠা বসা, আর নিবিড় সম্পর্ক। তার মহাপ্রয়াণ আমাদেরকে শুধু ব্যথিত করেনি। ব্যথিত করেছে দেশের মানুষকে। চরম ঘাটতি তৈরি হয়েছে রুচিশীল পাঠকের জন্য।

তিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি করতেন সাংবাদিকতা। অবশ্য শিক্ষকতার আগে থেকেই সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে করেছেন অক্লান্ত পরিশ্রম। তিনি কখনো কোন পত্রিকা টিভি চ্যানেল বা ম্যাগাজিনে বেতনের বাইরে যুক্ত থাকতেন না। অর্থাৎ পেশাকে সমুন্নত রেখে সেখান থেকেই জীবন জীবিকার কথা মাথায় রাখতেন। তার প্রয়াণে জেলাবাসীর তো ক্ষতি হয়েছেই, সঙ্গে আমি ব্যক্তিগতভাবে যেন অসহায় হয়ে পড়েছি। কারণ সাতক্ষীরায় সাংবাদিকতা করে নিজেকে পরিচ্ছন্ন রাখাটা আলাদা একটা যুদ্ধ। এই যুদ্ধে কিভাবে বিজয়ী হবো সেই পরামর্শ সহযোগিতা আর পাশে থাকার প্রতিশ্রুতি সবসময়ই আমাকে দিতেন।

গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় তার আকর্ষিক মৃত্যুর খবর আমাকে শুধু ব্যথিত করেনি, তার মৃত্যুতে আমি অনেকটা এতিম হয়ে গেছি। খবর পেয়ে তাৎক্ষণিক আমার নামীয় ফেসবুক আইডিতে একটি লেখা দিয়েছিলাম এবং সেখানে বলেছি, আমি হয়ে গেলাম অভিভাবক শূন্য। আজ তার মৃত্যুর পর সকল স্মৃতিকে ঘিরে যে প্রকাশনার উদ্যোগ নেওয়া হয়েছে বা যারা নিয়েছেন তাদের প্রতি রইলো অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা। এরপরও থেমে থাকবে না জীবন। আগামীর পথে অন্যান্য সিনিয়র সাংবাদিকদের নিয়েই পথা চলা হোক আরো মসৃণ। কারণ মৃত্যুর স্বাদ সবাইকে নিতে হবে এতে কোন সন্দেহ নেই।

কিশোর থেকে যৌবনের গণ্ডিতে পা রেখে শিক্ষা জীবন শেষ করে দেশ ও জাতির জন্য সাংবাদিকতাকে গুরুত্বপূর্ণ পেশা হিসেবে বেছে নিয়ে জীবনের শেষ দিন পর্যন্ত সাংবাদিকতায় যুক্ত ছিলেন সুভাষ চৌধুরী। বয়স এবং সাংবাদিকতার পেশায় অনেক অনেক সিনিয়র ছিলেন। বয়সের ভারে নুয়ে পড়েছেন, চোখে দেখতে পাচ্ছেন না, তবুও বলছি দাদা এই সহযোগিতা আমাকে করতে হবে, তিনি কখনো না বলেননি বা আমি ব্যস্ত আছি অথবা পারছি না। আমার জানামতে শুধু আমাকে নয় সাংবাদিকতার ক্ষেত্রে বা রিপোর্টের ক্ষেত্রে যারাই সহযোগিতা চেয়েছেন তারাই পেয়েছেন। অনেক সময় তিনি নিজের কাজটি পরে করে সহকর্মীদের আগে সহযোগিতা করেছেন এমনটিই বেশি দেখা আমার চোখে। বলা যায় সাংবাদিকতার শুরু থেকেই সুভাষ চৌধুরীকে পাশে এবং কাছে পেয়ে অনেকটাই ফ্রি ছিলাম। তাই সুভাষ চৌধুরীকে দাদা বলেই মার্জিতভাবে সামনে দাড়িয়ে কথা বলতাম। কখনো তার সামনে জোরে কথা বলেছি এমনটি আমার মনে পড়ে না। যদি মনের অজান্তে তেমনটি হয়ে থাকে তবে আজ তার পরিবার, স্বজন, সুহৃদ ও পাঠকদের কাছে বিনয়ের সাথে ক্ষমা চেয়ে নিচ্ছি।

তখন ১৯৯৮-৯৯ সাল। দাদা তখন প্রেসক্লাবের সভাপতি। বেশিরভাগ সময় প্রেসক্লাবেই বসতাম দাদার সাথে। বিভিন্ন রিপোর্ট দাদা করতেন আর বলতেন। অনেক কিছুই এসময়ে জানার চেষ্টা করতাম। তখন আমি খুলনার সদ্য খবর নামের একটি দৈনিক পত্রিকায় কাজ করতাম। এরপর পর্যায়ক্রমে দৈনিক জনতা, দৈনিক খবরপত্র, দৈনিক আজকালের খবরসহ বিভিন্ন সাপ্তাহিক ও দৈনিক পত্রিকায় কাজ করার সুযোগ হয়েছে। তবে একটি স্মৃতি সুভাষ দাকে ঘিরে আজো মনে পড়ে। তখন আমি দৈনিক জনতায় কাজ করি। একদিন রাতে জানালেন জিললুর তুমি কাল সকাল করে প্রেসক্লাবে আসবে। তোমাকে নিয়ে একটা নিউজের কাজে বাইরে যাবো। জানতে চাইলেও না বলে জানালেন তুমি ৯টার মধ্যে প্রেসক্লাবে আসবে। আমি পরদিন সকাল ৯টার আগেই প্রেসক্লাবে পৌঁছালাম। কিছুক্ষণের মধ্যেই একটি মোটরসাইকেল আসলো আমাকে নিয়ে গাড়িতে উঠলেন। কোথায় যাচ্ছি তা দাদাই জানেন। এরপর বাঁকাল চেকপোস্ট হয়ে যখন বাদামতলা পার হলাম তখন বুঝলাম ভোমরায় যাচ্ছি। আমরা ভোমরায় পৌঁছে জিরো পয়েন্টের আগের রাস্তা দিয়ে পশ্চিম দিকে গেলাম। এবার বললো জিললুর দেখো তো সীমান্তের ভারত ঘেষে কাঁটা তারের বেড়া কোথায় কোথায় আছে, আর কোথায় কোথায় নাই। আমরা সরেজমিনে বেশ কিছু জায়গায় কাঁটা তারের বেড়া দেখলাম, আবার অনেক জায়গায় নাই। বেশ পর পর লোকজন আসছে এবং যাচ্ছে। এভাবে সীমান্তে ঘুরতে ঘুরতে দুপুর হয়ে গেল, আমরা ফিরে এলাম শহরে। বিকালে দাদা লিখতে বসলেন, শিরোনাম ছিল ‘সাতক্ষীরা সীমান্তে কাঁটা তারের বেড়া গলে ভারত থেকে আসছে মাদক যাচ্ছে মানব’ সুভাষ দাদার লেখাটি দেখে আমি আমার মতো করে পুনরায় লিখে দৈনিক জনতায় পাঠালাম। দাদার ভোরের কাগজে শেষ পাতায় ডাবল কলামে বক্স করে ছাপা হলো আর আমার দৈনিক জনতায় প্রথম পাতায় ৮ কলামে ব্যানার হেড লাইন করে ছাপা হলো। পরদিন দাদা বললো দেখ সুন্দর একটি রিপোর্ট করতে গেলাম তোমার লিড হলো আর আমার ডাবল কলাম। এধরনের রিপোর্ট সংগ্রহের ক্ষেত্রে আমার ছিল নতুন অভিজ্ঞতা। এমন একটি খবরের উদহারণ দিলেও তার সাথে আমার বোঝা বোঝা খবর সংগ্রহের অভিজ্ঞতা আছে। এভাবেই দাদার পাশে থেকে সাংবাদিকতার অনেক সুর, সম্ভাবনা, ভাষাগত দিকসহ নানাভাবে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছি। আজ আমি মনে করি আমার এগিয়ে ওঠার পেছনে সুভাষ দার অবদান সবচাইতে বেশি।

আমার আরও একটি ঘটনা হৃদয়ের গভীরে আজো বাজে। তখন ২০১৪ সাল। যদিও ১৩-১৪ সালের ঘটনায় আমরা সংবাদকর্মীরা বেশ আতংকিত ছিলাম। দিনটি বলতে পারবো না, তখন আমার লাল ইমা ১০০ সিসি’র একটি মোটরসাইকেল ছিল। সন্ধ্যায় মাগরিবের নামাজ এর আযান হয়ে গেছে। শহরের খুলনার রোড মোড়ে বাইকের সিটের উপর বসে আছি। এখন যেখানে ট্রাফিক বক্স ঠিক ওইখানেই। হঠাৎ ফোন বাজতে শুরু করেছে। আমি রিসিভ করলাম। আমাকে বললো জিললুর আপনি কেমন আছেন। আমি ভাল আছি বলতেই আমাকে বললো আপনাকে ডেইলি অবজারভার এর সাতক্ষীরা জেলার দায়িত্ব পালন করতে হবে। বাণিজ্যিক সাইডে আপনার হাত ভাল আছে, মাসে ৫-৭ রিপোর্ট দিলে আমরা চালিয়ে নিতে পারবো। বার্তাটি শুনেই আমি থমকে গেলাম। আমি বললাম বস এখনো বাংলাই সোজা করে লিখতে পারি না, তাতে আবার ইংলিশে রিপোর্ট লিখতে হবে। ঢাকার বস তখন বললেন, আপনার সম্পর্কে আমার পূর্ণ ধারণা রয়েছে আমি বিশ^াস করি আপনি মনযোগী হলে অবশ্যই সম্ভব। কোনো সিনিয়রের সাথে পরামর্শ করে আমাকে রাতেই জানাবেন। আমি ঢাকার বার্তাটি পেয়ে বেশ খানিক্ষণ থমকে গেলাম, আমাকে বলে কি? আমার দ্বারা কি এটি সম্ভব! এরপর ভাবছি এখন কি করবো! হঠাৎ মনে পড়ে গেল সুভাষ দার কথা। ফোন দিলাম দাদা কোথায়? দাদা বললেন আমি বাসায়। তুমি কোথায় কি করছো, আমি বললাম দাদা আমি মারাত্মক সমস্যায় পড়েছি, আপনার সাথে কথা বলতে চাই এবং এখুনি। উনি বললেন তুমি সোজা বাসায় চলে এসো। আমি আর দেরি না করেই দাদার বাসার উদ্দেশ্যে রওনা হলাম।

বেশ কিছু সময় পর দাদার বাসায় পৌঁছাতেই দাদা এসে গেট খুলে দিয়ে ভিতরে নিয়ে বসতে বললেন, আমি বসেই দাদাকে বললাম, দাদা সমস্যায় পড়েছি। উনি বললেন কি সমস্যা বলো দেখি সমাধান করতে পারি কি না। আমি বললাম দাদা ডেইলি অবজারভার থেকে একটি বিভাগের কর্মকর্তা আমাকে ফোন দিয়ে অবজারভাবে চাকুরি করতে বলেছেন। পরামর্শও দিয়েছেন মাসে ৫-৭ টি রিপোর্ট হলে চালিয়ে নিতে পারবেন। দাদা অনেকটাই হতচকিৎ হয়ে বললেন অবজারভার থেকে তোমাকে ফোন দিয়েছে, তাহলে তো তোমার কপাল খুলে গেছে। তুমি চিন্তা করো না। আমি ৬ মাস তোমাকে চালিয়ে নেব। এরমধ্যে তুমি নিজেকে তৈরি করে নিবে। কমান কিছু নিউজ নিজ আয়ত্তে নিতে পারলেই তুমি অবজারভারে টিকে যেতে পারবে। আমি তার ভরসা করেই বললাম দাদা, তাহলে আমি আপনার উপর ভরসা করেই কিন্তু কর্তৃপক্ষকে রাজি থাকার বিষয়টি অবহিত করছি। তিনি বললেন, অবশ্যই অবজারভার একটি পত্রিকা। যা অনেকেই চোখে দেখেনি কিন্তু পত্রিকার নাম জানে, তুমি নিশ্চিন্তে অফিসকে জানিয়ে দাও। আমি আর দেরি না করেই অবজারভাবে ফোন করে জানিয়ে দিলাম। আগামী দুই একদিনের মধ্যেই রিপোর্ট পাঠাতে শুরু করবো। অফিসের কর্মকর্তা বললেন, আমি জানি আপনি অত্যন্ত সাহসী। অবশ্যই পারবেন। তবে আন্তরিকতার সাথে সব সাইড মিলিয়ে অর্থাৎ নিউজ বিভাগ ও বাণিজ্যিক বিভাগ উভয় দিকে সমান তালে এগিয়ে যেতে হবে। এরপর আবেদন পাঠিয়ে দিলাম। নিউজ পাঠাতে শুরু করলাম। পত্রিকা তখন দুই একদিন আসছে, আবার আসছে না। এমনভাবেই চলছে। ২০-২৫ দিন গড়িয়ে গেল। দাদা সপ্তাহের ২-৩দিন আমাকে নিউজ করে পাঠিয়ে দিতেন। আবার আমি ওই নিউজের আঙ্গিকে নিউজ করে দাদাকে দিলে তিনি দেখে আমার কাছে পাঠালে আমি অফিসে পাঠিয়ে দিতাম। সবমিলিয়ে গড়ে ৩ থেকে ৪ মাসের মধ্যে নিজেকে মোটামুটি তৈরি করে ফেললাম। দাদা একদিন বললো জিললুর তুমি তো আর নিউজ চাচ্ছো না। আমি জানালাম দাদা আমি মোটামুটি নিউজ দাড় করাতে পারছি। তারপরও আপনার কাছ থেকে দেখিয়ে নিয়ে পাঠিয়ে দেই। দাদা হাসতে হাসতে বললেন, জিললুর মনে রাখতে হবে নিজের জন্য নিজেকেই তৈরির কোন বিকল্প নেই। আমি কিছু দিন তোমার ইংলিশ নিউজের হাতে খড়ি দিয়েছি মাত্র।

এরআগের কথা এখনো বলা হয়নি, ডেইলি অবজারভার এ যখন কাজ শুরু করেছি তখন বিষয়টি ওইভাবে কাউকে জানাইনি। কারণ উঠে আসাটা অনেকেই যেন মেনে নিতে পারেন না। কিছু মানুষের নাক মুখ শিটকানোর অভ্যাস তো থাকেই। সেই ধরণের মানুষগুলোকে এড়িয়েই চলেছি। এরই মধ্যে আমার আরেক সিনিয়র সহকর্মী ডেইলি অবজারভার-এ রিপোর্ট পাঠানো শুরু করেছেন। বলা যায় কর্তৃপক্ষ আমাকে ডেকে নিলেও সহকর্মীরা সেটা বাঁকা চোখে দেখতে শুরু করে। আমার অফিস ঘন ঘন বদল হওয়ার কারণে অবজারভার এর চিঠি প্রেরণের ঠিকানা ছিল শহরের নাজমুল ক্লিনিকের নীচ তলায় আমিরুজ্জামান বাবু ভাইয়ের ফোন ফ্যাক্সে দোকানে। তো কাজ শুরুর ২০-২৫ দিনের মাথায় বাবু ভাই আমাকে হঠাৎ ফোন দিয়ে দুপুরের দিকে ডাকলেন এবং বললেন আপনার তো বিজ্ঞাপনের প্যাকেট আছে বড়, আজ একটা ছোট খাম এসেছে, আপনি এসে নিয়ে যান। আমি যেন কথাটির যথাযথ গুরুত্ব দিয়ে তাৎক্ষণিক সেখানে গিয়ে খামটি হাতে নিয়ে খুলে দেখি ডেইলি অবজারভার থেকে আমাকে দেওয়া নিয়োগপত্র। আমি বেশ হতচকিৎ হয়েই দেখছি। বাবু ভাই বলছেন ভাই কোন সমস্যা? আমি বললাম আমি বিশ^াস করতে পারছি না যে ডেইলি অবজারভার আমাকে নিয়োগপত্র পাঠিয়েছে। বাবু ভাইও দেখে আনন্দে আত্মহারা হয়ে বললেন আর কোন কথা নয়, এখুনি খাওয়া দাওয়া হবে। এরপর আমি উঠে এসে আবুল কালাম আজাদ ভাই ও সুভাষ দাদাকে তাৎক্ষণিক জানিয়ে এবং নিজে গিয়ে নিয়োগপত্র দেখিয়ে তাদেরকে নিশ্চিত করি এবং দুইদিন পর পত্রিকায় ঘোষণা দিয়ে নিশ্চিত করার পরও আমার আরেক সহকর্মী নিউজ পাঠানো বন্ধ করেনি। তারপর বিষয়টি নিয়ে কথা বলার পর অবশ্য বন্ধ হয়েছে, কিন্তু যন্ত্রণার যেন শেষ ছিল না।

এরপর ২০১৬ সালে বাজারে আসার অপেক্ষায় ডিবিসি টিভি। আমাকে ডিবিসি থেকে ফোন করে জানানো হলো, অবজারভার থেকে আপনার নাম এসেছে সাতক্ষীরায় আপনাকে দায়িত্ব পালন করতে হবে। আপনি দ্রুত সিবি পাঠান। আমি কি করি, কি করি করতে করতে প্রথমেই জানালাম সহকর্মী আবুল কাসেমকে। আর বললাম সুভাষ দা ও কালাম ভাইকে। সবাই বললেন সিবি পাঠিয়ে কাজ শুরু করো। সকল সহযোগিতা করা হবে। ইতোমধ্যে আবারো ফোন পাওয়ার পর সিবি পাঠিয়ে দিলাম এবং ইন্ডিপেন্ডডেন্ট টিভির আবুল কাসেম ও তার ক্যামেরা পারসন হাবিবুর রহমান পালশকে নিয়ে নিজেই রিপোর্টের কাজে দৌড়াতে শুরু করলাম। এই সময়ে প্রেসক্লাবের অনেকেই জানেন যে, কর্তৃপক্ষের আহবানে কাজ শুরু করেছি। অথচ অন্তত ডজন খানেক প্রার্থীর আপত্তির মুখেও থেমে থাকেনি ডিবিসি টিভির নিয়োগ। এখানেও সুভাষ দার অবদান কম ছিল না তবে বেশি ছিল আবুল কাসেম ও জিএম মনিরুল ইসলাম মিনি ভাইয়ের। আমি তাদের সকলের প্রতি চিরকৃতজ্ঞ।

সব মিলিয়ে আজ সুভাষ দা আমাদের মাঝে নাই। শিক্ষকতার চাকুরি থেকে অবসরে যাওয়ার পর, দিনের পুরোটাই তিনি সাংবাদিকতার পেছনে সময় দিয়েছেন। সাংবাদিকদের পেশাগত মান উন্নয়ন এবং সামাজিক ও রাষ্ট্রীয় দায়িত্ব পালনের জন্য কাজ করে গেছেন। সাংবাদিকদের বিভক্ত পরিস্থিতি মোকাবেলা করে একত্রিত করার নানা পরিকল্পনা তিনি গ্রহণ করেছেন। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি সেই চেষ্টায় অব্যাহত থেকে ব্যর্থ হয়েছেন। সর্বশেষ তিনি প্রেসক্লাবের আওতাধীন সাংবাদিকদের একীভুত করতে তলবি সভার আহবান করেন। কিন্তু কতিপয় ব্যক্তি আর গুটি কতক সাংবাদিক সেটাকেও ব্যর্থ করতে তার বিরুদ্ধে সাধারণ ডায়েরি করে প্রেসক্লাবে প্রবেশ আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে নিষিদ্ধ করেন। ফলে জীবনের শেষ প্রান্তে এসে প্রিয় পেশার রিক্রিয়েশনের জায়গায় ঢুকতে না দেওয়াটা তার জন্য ছিল অত্যন্ত হতাশাজনক। কিন্তু তার মৃত্যুর পর মরদেহ সেই স্থানে নিয়ে শ্রদ্ধা জানানো কতটুকু যুক্তি সংগত হয়েছে, সেই প্রশ্ন আজ জেলাবাসীর কাছে রাখতে চাই? একই সাথে সুভাষ দাকে আজ এই মুহূর্তে হৃদয়ের গভীর থেকে আবারো গভীরভাবে স্মরণ করে বলতে চাই…
এনেছিলে সাথে করে
মৃত্যুহীন প্রাণ-
মরণে তাহাই তুমি
করে গেলে দান।
লেখক: এম জিললুর রহমান, জেলা প্রতিনিধি, ডিবিসি টেলিভিশন ও ডেইলি অবজারভার, সাতক্ষীরা

সূত্র: সুবাসিত সুভাষ

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

নিজেকে ‘রাজাকার’ দাবি, ছাত্রলীগের দুই নেতার পদত্যাগ

বাংলাদেশ-ভারত-মিয়ানমারে সংগঠিত হওয়ার চেষ্টা করছে আল-কায়েদা

১১ জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মিধিলি’

এক নজরে দেশজুড়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি

মমতার পদত্যাগ দাবি, পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে রণক্ষেত্র কলকাতা

আনারকে হত্যার জন্য অপহরণ: তিন আসামি ফের ৫ দিনের রিমান্ডে

সুন্দরবন রক্ষায় পিপলস ফোরামের কমিটি গঠন: মনি সভাপতি, লিটন সম্পাদক

আমি মোটামুটি মধ্যবিত্ত, ওষুধ কিনতে পারি না কেন? প্রশ্ন ড. আনোয়ার হোসেনের

কিশোরগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ, ছাত্রদল কর্মী নিহত

নার্সিং ও পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্সের সমতাকরণ: প্রতিবাদে মানববন্ধন

error: Content is protected !!