শনিবার , ৬ এপ্রিল ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

প্রতিবেদক
the editors
এপ্রিল ৬, ২০২৪ ৮:৪৭ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি: খুলনার কয়রায় বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

প্রচণ্ড তাপদাহের কারণে বাইরে চলাফেরা যেমন দুঃসাধ্য হয়ে পড়েছে, তেমনি বিদ্যুতের লোডশেডিং এর কারণে ঘরেও যাচ্ছে না থাকা। গত এক সপ্তাহ যাবত তাপদাহ বৃদ্ধির সাথে সাথে বেড়েছে বিদ্যুতের লোডশেডিংও। দিন রাত মিলিয়ে নিয়ম করেই যেন ৮-৯ ঘণ্টা দেওয়া হচ্ছে লোডশেডিং। কয়রার অধিকাংশ এলাকায় দিনভর ঘটছে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা। সেই সাথে রাতেও লোডশেডিং হওয়ায় প্রচণ্ড গরমে মানুষ ঘুমাতে পারছেন না। অসুস্থ হয়ে পড়ছেন বিশেষ করে বয়স্ক-শিশুরা। বিদ্যুৎ থাকছে না তারাবী, সেহরি-ইফতারের সময়ও। গ্রামাঞ্চলের পরিস্থিতি আরও খারাপ। একবার বিদ্যুৎ চলে গেলে সহজে আর আসে না। আবার ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরাও তীব্র গরমে ঠিকমতো বেচা কেনা করতে পারছেন না। কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেচ সংকটে। ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন মন্তব্য করতে দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

জানা যায়, কয়রায় বিদ্যুতের চাহিদা রয়েছে ৯-১০ মেগাওয়াট। বর্তমানে সরবরাহ পাওয়া যাচ্ছে সাড়ে চার থেকে ৫ মেগা ওয়াট। ঘন ঘন লোডশেডিং এর জন্য সাধারণ মানুষ প্রতিনিয়তই বিদ্যুৎ অফিসে ফোন দিয়ে অভিযোগ করে আসছে। কিন্তু জাতীয় গ্রিডে সরবরাহ না থাকায় শংকিত থাকতে হয় কর্মকর্তাদের।

৫নং কয়রা এলাকার বাসিন্দা শাহিনুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, বৃষ্টির সময়ও বিদ্যুৎ থাকে না। গরমের সময়ও থাকে না। কখন যে থাকে, সেটাই ভাবনার বিষয়।

লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে ভোগান্তির কথা জানিয়ে ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, বিদ্যুত না থাকলে কাস্টমার গরমে দোকানে আসতে চায় না। রাতে বাসায় গিয়ে বিশ্রাম নেওয়ার টাইমেও লোডশেডিং হয়। কয়েক দিন ধরে রাত ১২টা, ১টা, ২টার সময়ও লোডশেডিং হচ্ছে। ঘুমাতে কষ্ট হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলছেন, রমজান মাসে তারবীর ও সেহেরীর সময় বিদ্যুৎ মিলছে না। অন্যদিকে রমজানের শেষ দশকে মসজিদে ইতেকাফকারীরা আছেন, লোডশেডিং এর কারণে ইবাদত বন্দেগীতে তাদের অনেক কষ্ট হচ্ছে।

কয়রা জোনাল অফিসের ডিজিএম মোঃ কায়ছার রেজা বলেন, লোডশেডিং শুধু কয়রাতে না, সারাদেশে হচ্ছে। জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবারাহ কম হওয়ায় এই বিভ্রাট দেখা দিয়েছে। কয়রাতে বিদ্যুতের চাহিদা ৯-১০ মেঘা ওয়াট। কিন্তু সেখানে পাই অর্ধেকেরও কম। সরবরাহ বৃদ্ধি পেলে লোডশেডিং কমে আসবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!