সোমবার , ৬ মে ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

টাঙ্গাইল শাড়ি নিয়ে ভারতে আইনি লড়াইয়ে বাংলাদেশ

প্রতিবেদক
the editors
মে ৬, ২০২৪ ৬:৪১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: টাঙ্গাইল শাড়ির জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক স্বত্ব রক্ষার জন্য আইনি লড়াই করতে ভারতে ল’ ফার্ম নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। উচ্চ আদালতে এ তথ্য জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

একইসঙ্গে জিআই পণ্যে ও জিআই যোগ্য পণ্যের তালিকা দাখিল করা হয়েছে।
সোমবার (০৬ মে) এ তথ্য উপস্থাপন করার পর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ দুই সপ্তাহ শুনানি মুলতবি করেন। একইসঙ্গে প্রতিবেদনটি হলফনামা আকারে দাখিল করতে বলেছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা। তার করা রিটের প্রাথমিক শুনানি শেষে ১৯ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করে আদেশ দেন।

আদেশে দেশীয় ও আন্তর্জাতিকভাবে রেজিস্ট্রেশন যোগ্য জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক পণ্যের তালিকা করতে নিদেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে জিআই পণ্যে হিসেবে রেজিস্ট্রেশন করা পণ্যের তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

রুলে জিআই পণ্যের তালিকা তৈরি ও রেজিস্ট্রেশনে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েছেন আদালত। বাণিজ্য সচিব, কৃষি সচিব, সংস্কৃতি সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ব্যারিস্টার সারওয়াত সিরাজ শুক্লা জানান, টাঙ্গাইল শাড়ি বাংলাদেশের জিআই পণ্য হওয়ার যোগ্যতা রাখে। কিন্তু সেই পণ্যটিকে ভারত তাদের পণ্য হিসেবে রেজিস্ট্রি করে প্রকাশ করেছে। এর প্রেক্ষিতে একটি রিট করেছি। ওই রিটে রুল জারি করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশের পর সরকারের কাছ থেকে ইতিবাচক তথ্য পেয়েছি। সুপ্রিম কোর্টের কাছে একটি তালিকা পেশ করা হয়েছে। বিভিন্ন জেলা থেকে নিয়ে শতাধিক জিআই পণ্যের তালিকা করা হয়েছে। এই তালিকা ক্রমবর্ধমান হারে চলবে। আর জিআই যোগ্য পণ্যের তালিকাও দাখিল করা হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের এক নথির ভাষ্যমতে, টাঙ্গাইল শাড়ির জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক স্বত্ব রক্ষার জন্য আইনি লড়াই করতে ভারতে ল’ ফার্ম ম্যাসন অ্যান্ড অ্যাসোসিয়েটস নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। তবে দিল্লির বাংলাদেশ হাইকমিশন প্রয়োজন মনে করলে নেগোসিয়েশন করে অন্য ফার্মকে নিয়োগ করতে পারবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ইতিহাসের মহাকাব্য ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ’

সরকারের কাছে মানুষের জীবনের মতো তুচ্ছ আর কিছু নেই: মান্না

সাতক্ষীরায় কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

সিঙ্গাপুরে সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্ন, দেশে ইন্টারনেটে ধীরগতি

ভৈরবে ট্রলারডুবি নিখোঁজ ছয়জনকে উদ্ধারে দ্বিতীয় দিনের অভিযান চলছে

কবে ক্রিকেটে ফিরবেন জানালেন তামিম

শহীদ আব্দুর রাজ্জাক পার্কে সাশ্রয়ী মূল্যে বসুন্ধরার পণ্য বিক্রি শুরু, চলবে মাসব্যাপী

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে উৎসবমূখর পরিবেশে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা

পুরুষাঙ্গের ক্যানসার বাড়ছে, কারা আক্রান্ত হচ্ছেন এই রোগে

কয়রায় দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশ পুনরুজ্জীবিতকরণে প্রশিক্ষণ

error: Content is protected !!