বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে জলাশয় দখলমুক্ত করার ‍দাবিতে মানববন্ধন

প্রতিবেদক
the editors
জুন ১৩, ২০২৪ ৮:২৮ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: সাতক্ষীরার শ্যামনগরে প্রাণ প্রকৃতি ও বৈচিত্র্য রক্ষায় উপকূলের দখল হওয়া সকল নদ-নদী, প্রাকৃতিক জলাশয় ও মিষ্টি পানির আধার দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় যুবরা।

বৃহস্পতিবার (১৩ জুন) সকাল ১০টায় শ্যামনগর বাসস্ট্যান্ডে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিমের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব উপকূলীয় অঞ্চলকে গ্রাস করেছে। এর মধ্যেও নদী-খাল, জলাশয় দখল-দূষণ বন্ধ নেই। জলবায়ু পরিবর্তনের ফলে দেশের বহু নদ-নদীর গতিপথ পরিবর্তন, নদীর তলদেশ ভরাটসহ বিভিন্ন ধরনের পরিবর্তন লক্ষ্য করা গেলেও নদী দখলের ইতিহাস একেবারেই ভিন্ন। মানব সৃষ্ট দুর্যোগের একটি দৃষ্টান্তমূলক উদাহরণ হয়ে থাকবে এসব নদী।

বেসরকারি উন্নয়ন সংস্থা সিএনআরএস এর সহযোগিতায় মানববন্ধনে বক্তারা আরো বলেন, নদী শুকিয়ে গেলে সভ্যতা বাঁচে না। একটি নদী বিলীন হয়ে যাওয়ার সাথে সাথে একটি ইতিহাসের পাতা বন্ধ হয়ে যায় এমনটাও মন্তব্য রয়েছে ইতিহাসবিদদের। শ্যামনগরের নদী আর প্রাকৃতিক জলাশয়ের বর্তমান অবস্থা ইতিহাসের সেই পাতা বন্ধের পথে হাটছে।

এ সময় বক্তারা আরো বলেন, বর্ষা মৌসুমে শ্যামনগর উপজেলায় ভয়াবহ জলাবদ্ধতা সৃষ্টি হয়। বর্ষা মৌসুমে হাজার হাজার বিঘা কৃষি জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। ইতিহাস আর ঐতিহ্যের পাতা দেখলে উপজেলার বিভিন্ন নদী এবং প্রাকৃতিক জলাশয়ের বহু দৃশ্যপট চোখে পড়ে। আর তা থেকে বোঝা যায় নদ-নদী আর প্রাকৃতিক জলাশয় ছিল এই অঞ্চলের মানুষের জন্য আশির্বাদ। এই অঞ্চলের মানুষের দৈনন্দিন জীবনের জন্য পাথেয় হিসেবে থাকলেও তা আজ অভিশাপে পরিণত হয়েছে।

তারা বলেন, নদী শুকিয়ে যাওয়া কেবল জলবায়ু বদল নয় বরং কৃষি, জীবন-জীবিকা, স্বাস্থ্য ও প্রাণবৈচিত্র্যের অস্তিত্বের জন্য হুমকি সৃষ্টি করে।

এসময় বক্তারা ইতিহাস ঐতিহ্য আর প্রাণ বৈচিত্র্য রক্ষায় উপকূলের দখল হওয়া নদনদী আর খাল দখল মুক্ত হওয়া অতি জরুরী বলে উল্লেখ করেন।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন- শ্যামনগর প্রেসক্লাবের আহবায়ক প্রকৌশলী শেখ আফজালুর রহমান, সদস্য সচিব আবু সাইদ, ডা. তপন কুমার বিশ্বাস, সিডিওর নির্বাহী পরিচালক গাজী আল ইমরান, সিএনআরএস এর আরিফুর রহমান, মোস্তাক হোসেন, প্রিথা মেহজাবিন, সুন্দরবন কোয়ালিশনের ম্যানেজার তোহিদুল ইসলাম, সিডিও ইয়ুথ টিমের আহবায়ক কমিটির সদস্য হাফিজুর রহমান, রুহানি, আবু রায়হান, কাশিমাড়ি ইউনিট সভাপতি ইমরান হোসেন, আটুলিয়া ইউনিট সভাপতি শাকিল হোসেন, সিডিও ইয়ুথ টিমের সদস্য গাজী আবুজার প্রমুখ।

মানববন্ধন শেষে সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম আতাউল হক দোলন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সাইদ উজ জামান সাইদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর স্মারকলিপি প্রদান করেন স্বেচ্ছাসেবকরা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!