মঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জলবায়ুর বিরূপ প্রভাবে পেশা বদলাতে বাধ্য হচ্ছে উপকূলের মানুষ

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ১৯, ২০২৩ ৬:৪৩ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: সূর্য তখন মাথায় উপরে। এমন সময় খোলপেটুয়া নদী থেকে আহরণকৃত ভূসি চিংড়ি নিয়ে বাঁধের উপরে উঠতে দেখা যায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের পূর্ব বিড়ালাক্ষী গ্ৰামের নূর ইসলামকে।

একটু এগিয়ে গিয়ে দেখা যায়, খোলপেটুয়া নদীর বাঁধের উপরে ছোট ছোট কাঠের লাঠি পুঁতে তার উপরে নেট টানিয়ে রাখা হয়েছে। সেখানে শুকাতে দেওয়া হবে নদী থেকে আহরণকৃত ভূসি চিংড়ি। একটু পরেই বাবার কাজে সহযোগিতা করতে এগিয়ে আসে তার ১০ বছরের মেয়ে সুমাইয়া সুলতানা।

সাত বছর আগেও কৃষি কাজ করতেন নূর ইসলাম, অন্যের জমিতে চাষাবাদ করলেও ভালোই চলছিল তার ছোট্ট পরিবারটি। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে লবণাক্ততার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় কমেছে কৃষি জমি। ফলে বাধ্য হয়ে পেশা পরিবর্তন করতে হয়েছ নুর ইসলামকে। এখন নদী থেকে ভূসি চিংড়ি আহরণ ও তা শুকিয়ে বাজারজাত করেই চলছে তার সংসার।

নুর ইসলাম বলেন, চিংড়ি শুকানোর সয়ম লোনা ধুলা ওঠে। তাই বিক্রির সময় লোকজন নিতে চায় না। এজন্য মাচা করে তার উপরে শুকাতে দেই।

তিনি বলেন, শুধু মাটিতেই যে লবণাক্ততা বেড়েছে তা নয়, নদীর পানিতেও এখন লবণাক্ততা অনেক। এতে শরীরের ঘা-পাচড়া, চুলকানি বেড়েছে।

নুর ইসলাম বলেন, নদী থেকে ছয় কেজি ভূসি চিংড়ি আহরণ করতে পারলে, তা শুকানোর পর এক কেজি হয়। এর দাম চারশো টাকা। এই টাকায় সংসার চলে না, চিকিৎসা করাও সম্ভব হয় না।

শুধু বিড়ালাক্ষী গ্ৰামের নূর ইসলাম নয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে পেশা বদলাতে বাধ্য হচ্ছেন হাজারো মানুষ। অনেককে ছাড়তে হচ্ছে বাস্তুভিটাও।

এ বিষয়ে জলবায়ু কর্মী এস এম শাহিন আলম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে লবণাক্ততার হার দিন দিন বাড়ছে। এতে উপকূলীয় এলাকার মানুষের চিরন্তন কর্মক্ষেত্র পরিবর্তন হচ্ছে। মানুষ পেশা বদলাতে বাধ্য হচ্ছে। এছাড়া অন্যান্য সংকট তো আছেই।

বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক) এর কর্মসূচি কর্মকর্তা বাবলু জোয়ারদার বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করে টিকে থাকার জন্য স্থানীয় অভিযোজন কৌশলগুলো খুবই জরুরী। স্থানীয় অভিযোজন কৌশলগুলোকে ভিত্তি হিসেবে ধরেই উপকূলীয় মানুষের জীবনমান উন্নয়ন ও জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলার পরিকল্পনা হাতে নেওয়া দরকার।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!