বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরার মানুষ এখনো যাকে খুঁজে ফিরে

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:১৮ পূর্বাহ্ণ

বি.এম আব্দুর রাজ্জাক

আলোচনা সমালোচনার ঊর্ধ্বে একজন সফল ও স্বাধীনচেতা মানুষ বীর মুক্তিযোদ্ধা শহিদ স. ম আলাউদ্দীন। ষাটের দশকে তার সাথে আমার পরিচিতি ঘটে। তখন তিনি সবে মাত্র উচ্চ মাধ্যমিক পাশ করেছেন। এর আগে তিনি কলারোয়া জি.কে.এম.কে হাইস্কুল থেকে মাধ্যমিক পাশ করেন। যখন আমি কলারোয়া হাইস্কুলে ভর্তি হই ১৯৬৫ সালে, তখন প্রধান শিক্ষক শেখ আমানুল্লাহ একদিন তার অফিস রুমে আকস্মিক আমাকে ডাকলেন এবং বললেন, তুমি কি আলাউদ্দীন এর শালা, আমি বললাম, স্যার হ্যাঁ। তিনি বললেন, তুমি তার মতো হইয়ো। সেই থেকে আমি তাকে মনে মনে অনুসরণ করতে থাকি।

১৯৬৪ সালে আমার বড় বোনের সাথে বিয়ে হওয়ার পর থেকে লেখাপড়া ছাড়াও আমাদের পারিবারিক যেকোনো বিষয়ে সিদ্ধান্তের জন্য আব্বা তার মতামত গ্রহণ করতেন। সেজন্য আমরা তার উপর নির্ভর করে তার নির্দেশ, উপদেশ গ্রহণ করতাম। একটা কথা আমার খুব মনে হয়, উনি তখন সাতক্ষীরা মহাবিদ্যালয়ে ডিগ্রি পড়াশুনা করছেন। পাকিস্তানি শাসক শোষকদের বিরুদ্ধে প্রতিবাদ ও ছাত্র আন্দোলনের কারণে সাতক্ষীরা কলেজ থেকে তাকে বের করে দেওয়া হয়। সে সময় লেখাপড়ার একাগ্রতার কারণে, মানসিকভাবে না ভেঙে পড়ে খুলনা বি.এল কলেজে ভর্তি হন এবং ডিগ্রি পরীক্ষা দেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের অধীনে। আমি তখন কলারোয়া হাইস্কুলে ৮ম শ্রেণিতে পড়ি। রেজাল্ট দেবে। কোথায় পাব, আমি তাকে জিজ্ঞেস করি। তখন তিনি বলেন, দৈনিক পত্রিকায়। স্কুলের টিফিনের সময় অবজারভারে দেখি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বি.এ. পরীক্ষার রেজাল্ট দিয়েছে। তখন আমি পত্রিকাটা কিনি এবং বাড়িতে নিয়ে যাই, বাড়িতে নিয়ে গিয়ে দেখলাম কিন্তু তার রোল নম্বর পেলাম না। আব্বা-মা, আমাদের সবার মন খারাপ। তখন আব্বা বললেন, পত্রিকাটা নিয়ে তুমি মিঠাবাড়ি যাও। তখনই আমি চললাম বড় বোনের বাড়িতে। হেঁটে মিঠাবাড়ি পৌঁছে যাই।

প্রথমে দেখামাত্র হাসতে হাসতে আলাউদ্দীন ভাই বললেন, তুই এত কষ্ট করে এখন আসলি কেন? বললাম, পত্রিকাটা নিয়ে এসেছি, আপনার রোল নম্বর তো নেই। তখন তিনি বললেন পত্রিকা কই? দেখা গেল একেবারে উপরে তার রোল নম্বরটি ভাসছে। তিনি দ্বিতীয় শ্রেণিতে পাশ করেছেন। এমন আবেগঘন মুহূর্তে আমি বললাম, বাড়ি যেতে হবে। তখন তিনি বললেন, সকালে আমি তোর সঙ্গে তোদের বাড়ি যাব। আমরা একসাথে বাড়ি গেলাম, আব্বা মা আনন্দে অনেক দোয়া করলেন এবং উনি কলারোয়া হয়ে সাতক্ষীরা চলে গেলেন। পরবর্তীতে তিনি খুলনা বি.এল কলেজ থেকে এম.এ পাশ করেন এবং রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে বাংলা বিষয়ে পঞ্চম স্থান অধিকার করেন।

স. ম আলাউদ্দীন ভাই ছাত্রজীবনে এবং ব্যক্তি জীবনে ভয় ভীতির ঊর্ধ্বে একজন স্বাধীনচেতা মানুষ ছিলেন। আমি তাকে অনেক নিকট থেকে দেখেছি, একজন মানুষ প্রতিষ্ঠিত হতে হলে- কী রাজনৈতিক, কী ব্যবসায়িক, তিনি অত্যন্ত পরিশ্রমী ও মেধা সম্পন্ন মানুষ ছিলেন। কী দিন কী রাত্রি- এটা তাঁর কাছে কোনো বাধার বিষয় ছিল না। সময় এবং কথার খুবই মূল্য দিতেন। তিনি ব্যক্তি জীবনে যতটুকু পারতেন ততটুকু করতেন, তিনি একসময় ঠিকাদারী করতেন, আমি তাঁরই হাত ধরে ঠিকাদারী শুরু করি। যখন অফিসে যেতেন, তাঁকে দেখেছি তার ব্যক্তিত্ব ভাবগাম্ভীর্য সবকিছু দিয়ে মানুষকে অনেক আপন করে নিতেন। ব্যবসায়িক জীবনে সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতি প্রতিষ্ঠাকল্পে যেদিন প্রথম মিটিং হয়, আমার সৌভাগ্য হয়েছিল সেদিন জেলা প্রশাসকের কক্ষে উপস্থিত থাকার। তাঁরই মহতী উদ্যোগে ও একক প্রচেষ্টায় সাতক্ষীরার ব্যবসায়ীদের নিয়ে এম.এ জলিল ভাইকে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়। ঠিক তেমনি কাজী জাফর আহমেদ এবং আব্দুস ছাত্তার বাণিজ্যমন্ত্রী থাকাবস্থায় ভোমরা বন্দর প্রতিষ্ঠার জন্য তাদের নিকট দেনদরবার এবং ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠাকল্পে তাঁর একক প্রচেষ্টার কথা স্মরণীয় হয়ে থাকবে।

একদিন আমার সাথে কথা প্রসঙ্গে বললেন, এবার কালিগঞ্জের বসন্তপুর পোর্টটা করতে হবে, সেই সাথে রেল লাইনটাও করতে হবে। তার কর্মকাণ্ড, দূরদর্শিতা আর চিন্তা চেতনা ছিল সুদূরপ্রসারী। তিনি মানুষকে নিয়ে ভাবতেন, সাতক্ষীরাকে নিয়ে ভাবতেন, বাঙালি জাতিকে নিয়ে ভাবতেন। তিনি প্রায় বলতেন ক্ষমতা না থাকলে স্রােতের বিপক্ষে চলা খুবই কঠিন। একবার শিল্প বণিক সমিতির সভাপতি থাকাবস্থায় ব্যবসায়ীদের এক আন্দোলনে ব্যবসায়ীদের নিয়ে মিছিল করছেন, এমন সময় এসপি রুহুল আমিন সাহেবের গাড়ি এসে বললো পুলিশের গাড়িতে ওঠেন। উনি ধমকের সুরে বললেন, দেশ বানিয়েছি বলে এসপি হয়েছো, গাড়িতে উঠবো মানে? একপর্যায়ে এসপি সাহেব চলে গেলেন। আজকের সমাজে তাঁর মতো প্রতিবাদ করার মানুষের খুব অভাব। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ ছিল শহিদ স. ম আলাউদ্দীন।

মানুষ হিসেবে স. ম আলাউদ্দীন ছিলেন দৃঢ়চেতা, সৎ, পরোপকারী ও লোভ লালসার ঊর্ধ্বে। যে পরিসরে তিনি অবস্থান করতেন, সেখানেই তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। আমি ব্যক্তি স. ম আলাউদ্দীনকে কখনো কোনো মানুষের সাথে কথা ও কাজে প্রতারণা করতে দেখিনি। এখনও সাতক্ষীরার মানুষ মনে প্রাণে তাঁকে খোঁজে এবং তাঁর অভাব অন্তর থেকে অনুভব করে। তাঁর মতো মানুষের সাতক্ষীরায় বড় প্রয়োজন ছিল।

স. ম আলাউদ্দীন কী ছিল? তারা যদি তা জানতো ও বুঝতো, তাহলে তাঁকে এভাবে গুলি করে মারতে পারতো না। তিনি সাতক্ষীরা শিল্প ও বণিক সভাপতি অবস্থায় মৃত্যুবরণ করেন। শিক্ষা জীবনে, রাজনৈতিক জীবনে, সামাজিক জীবনে, ব্যবসায়িক জীবনে তার একাগ্রতা ও মমতা মানুষকে এখনও নাড়া দেয়।

স. ম আলাউদ্দীন এফবিসিসিআই’র ১নং নির্বাচিত সদস্য ছিলেন।

মুক্তিযুদ্ধের সময়ের একটি ছোট অভিজ্ঞতার কথা বলি, আমি যখন মুজিব বাহিনীর ট্রেনিংয়ে যাই, তখন উনিই আমাকে ট্রেনিংয়ে পাঠানোর ব্যবস্থা করেছিলেন। ট্রেনিংয়ে শেষ করে আমি বসিরহাটে মুজিব বাহিনীর রিক্রুটিং ক্যাম্পে এলে ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান আমাকে বললেন আলাউদ্দীন টাকী আছে। গেলাম দেখা করতে। যেয়ে দেখি যে রুমে আছেন ৩টা খাট, একটিতে আছেন মেজর মঞ্জুর, মেজর এম.এ জলিল এবং একটিতে স. ম আলাউদ্দীন। আমাকে মেজর মঞ্জুর সাহেবের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সাথে সাথে বললেন, শালা বাবু কী কী ট্রেনিং নিয়েছো। ছোট ছোট করে সবটা বললাম। তিনিও বললেন, যাও দেশের জন্য যুদ্ধ কর এবং কাজ কর, বেঁচে থাকলে দেখা হবে। আমি এক কাপ চা বিস্কুট খেয়ে বিদায় নিলাম। পরবর্তীতে দেশ স্বাধীনের পর ১৯৭১ সালের ৩০ ডিসেম্বরের দিকে তাঁর সাথে আমার দেখা হয়।

স. ম আলাউদ্দীন এখন শুধুই স্মৃতি- যা বেদনাদায়ক, কষ্টদায়ক। আমরা আমাদের অভিভাবককে হারিয়েছি, সাতক্ষীরার নেতাকে হারিয়েছি।

এখন বিভিন্ন অনুষ্ঠানে তাঁর অভাব অনুভব করি এবং তাঁর সাথে হারানো স্মৃতিগুলো বেদনাভরে রোমন্থন করি। তিনি ছিলেন ধার্মিক, তাঁর ছিল গণতান্ত্রিক মনোভাব। তিনি খুলনা থেকে প্রকাশিত দৈনিক জনবার্তা পত্রিকার যুগ্ম-সম্পাদক এবং দৈনিক পত্রদূত পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন। ঢাকা থেকে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স প্রকাশিত বাণিজ্যিক পত্রিকার ইংরেজি সংস্করণের সম্পাদক ছিলেন। তাছাড়া শিক্ষক হিসেবেও একজন গুণসম্পন্ন মানুষ ছিলেন। তিনি ব্যবসায়িক জীবনে সফল ছিলেন, দুর্নীতি তাঁকে কখনো গ্রাস করতে পারেনি। আমার সাথে তিনি ব্যবসায়িক ও পারিবারিক নানা বিষয়ে আলোচনা করতেন। আমিও তাঁর সাথে সুবিধা অসুবিধা শেয়ার করার সুযোগ পেয়েছি। তিনি যখন ‘আলাউদ্দীন ফুড অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’ করেন তখন অনেক মানুষের কাজের সংস্থান হলো এবং পরবর্তীতে তিনি পাটকেলঘাটায় ‘কনফিডেন্স টেক্সটাইল মিল’ করার জন্য চায়নার সাথে জয়েন্টলি উদ্যোগ নেন। কিন্তু সরকার ৩২ কোটি টাকা দিতে চায়, প্রয়োজন ছিল ৪০ কোটি টাকা। মৃত্যুর মাত্র ৬ দিন আগে আমাকে বললেন, এবার মনে হয় প্রজেক্টটি চালু করা যাবে যেহেতু সরকার পরিবর্তন হচ্ছে। কিন্তু একটি বুলেটের আঘাত তার সেই স্বপ্ন নস্যাৎ করে দেয়। বঞ্চিত হয় সাতক্ষীরার মানুষ।

হজ্ব থেকে ফেরার ৪০ দিনও পার হয়নি এমন সময়ে ষড়যন্ত্রকারীদের গুলিতে প্রাণ হারান। মহান আল্লাহ যেন তাকে শহিদের মর্যাদায় অধিষ্ঠিত করেন। তাঁর আদর্শ তরুণ প্রজন্মের অনুপ্রেরণা হয়ে থাকুক চিরকাল।

লেখক : বীর মুক্তিযোদ্ধা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!