বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যেদিন স. ম আলাউদ্দীনকে হত্যা করা হলো

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:৪২ পূর্বাহ্ণ

মোঃ আনিসুর রহিম

১৯৯৬ এর ১৯ জুন রাতে স. ম আলাউদ্দীনকে গুলি করে হত্যা করা হয়েছিল।

কারা থ্রি নট থ্রি রাইফেল ও পাইপগান নিয়ে হত্যার জন্য দৈনিক পত্রদূত অফিসের সামনে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে সুযোগের অপেক্ষায় ছিল এবং সময়মতো জানালা দিয়ে কাটা রাইফেলের ট্রিগার টিপে সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি এবং দৈনিক পত্রদূতের সম্পাদক ও প্রকাশককে রাত ১০টা ২৩ মিনিটে হত্যা করেছিল; তা সাতক্ষীরাবাসীর অজানা নয়।

তখন সাতক্ষীরা সদর থানার দক্ষিণ পাশে দৈনিক পত্রদূত অফিস এবং পত্রদূত অফিসের দক্ষিণ পাশের ভবনে ‘দৈনিক সাতক্ষীরা চিত্র’ অফিস ছিল। সাতক্ষীরা চিত্র পত্রিকার সম্পাদক হিসেবে আমি নিজেই সম্পাদকীয় লিখতাম। ১৬ জুন রাত নয়টার পর আমি জড়তা কাটাতে অফিস হতে সামনের রাস্তায় পায়চারী করতে এসে পত্রদূত অফিসে কয়েকজনের সরব উপস্থিতি লক্ষ করে সম্পাদকের রুমে উঁকি দিতেই আলাউদ্দীন ভাই বললেন, ‘আরে আনিস, ভিতরে এসো, বস, চা খাও।’ আমি সালাম দিয়ে ঢুকে দেখি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুহুল আমিন, আলিপুরের আব্দুস সবুর সরদার এবং খলিলুল্লাহ ঝড়ু বসে গল্প গুজবে মেতে আছেন। সবাই আমার খুবই পরিচিত এবং ঘনিষ্ঠজন হলেও এক অস্বস্তির মাঝে বসলাম। অস্বস্তি এ কারণে যে, আব্দুস সবুর সরদার ১৯৮৮ সালে আমাকে, সুভাষ চৌধুরী, আবুল কালাম আজাদসহ অনেককে সদম্ভে জেলখানায় ঢুকাতে পুলিশকে সফলভাবে ব্যবহার করেছিল।

পিয়ন আব্দুর রব চা ও বিস্কুট দিয়ে আপ্যায়ন করলো। এক সময় অনেক কাজ বাকি আছে বলে সবার অনুমতি নিয়ে চলে এলাম।

ঐদিন রাতে (১৬ জুন) তারা চলে যাওয়ার পর দু’জন ঘাতক কাটা রাইফেলের ট্রিগার টিপে গুলি ছুড়লেও বিস্ফোরিত হয়নি। শুনেছি চোরাই এবং অবৈধ গুলি অনেক সময় কাজ করে না। সেদিন হয়তো সে রকম কিছু হয়েছিল। পরবর্তীতে ১৯ জুন রাত ১০টা ২৩ মিনিটে টিপটিপ করে বর্ষার নীরবতার মুহূর্তে ঘাতকেরা গুলি করে স. ম আলাউদ্দীনকে হত্যা করতে সমর্থ হয়েছিল। ঘাতক দু’জন কে কে ছিল- একজন খলিলুল্লাহ ঝড়–র ভাই কিসলু অপরজন তারই সহযোগী কাজী সাইফুল ইসলাম।

সেদিন ১২ জুনের জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী স্থগিতকৃত কিছু কেন্দ্রের ভোট অনুষ্ঠিত হয়। স. ম আলাউদ্দীন দৈনিক পত্রদূত পত্রিকার কাজ করার ফাঁকে ফাঁকে নির্বাচনের ফলাফল দেখছিলেন। এ সময় আকস্মিকভাবে গুলির শব্দ। স. ম আলাউদ্দীনের মাথার পিছন দিকে গুলি ঢুকে মাথার সামনে দিয়ে বের হয়ে যায়।

গুলির শব্দে আমি সাতক্ষীরা চিত্র অফিস হতে তাৎক্ষণিক বের হয়ে রাস্তায় আসি। দু’জনকে দ্রুত রুহুল আমিনের বাড়ির সামনে দিয়ে চলে যেতে দেখে ‘ধর ধর’ বলে চিৎকার দিতে থাকি। সদর থানা থেকে এসআই শাহিন, এসআই হুমায়ুন, এসআই মেজবাহসহ একজন সশস্ত্র কনস্টেবল বের হয়ে আসেন। সকলে আততায়ীদের তাড়া করে নিয়ে যান। পত্রদূত অফিসের পিয়ন আব্দুর রব আমাকে জোরে জোরে ডাকতে থাকলে আমি ভিতরে গিয়ে দেখি, আলাউদ্দীন ভাইয়ের ঘাড় কাত হয়ে হেলে পড়েছে। রক্ত গড়িয়ে মেঝে ভেসে যাচ্ছে। তাৎক্ষণিক আমার পত্রিকা অফিসে গিয়ে এসপি ডিসি এনএসআইসহ সাতক্ষীরা সদর হাসপাতালে অ্যাম্বুলেন্সের জন্য খবর পাঠাই। ওসি সিএ হালিম নিজেই তার পিকআপ ভ্যানে আলাউদ্দীন ভাইকে তুলে নিয়ে দ্রুততার সাথে সদর হাসপাতালে চলে যান। ঐ রাতেই আমার সন্দেহের কথা ওসি সিএ হালিম, এএসপি সার্কেল মাওলা বকস, ডিএসবির ওসি মনিরুজ্জামানসহ আমার সহকর্মী কয়েকজনকে বলেছিলাম। ঐ রাতেই মনিরুজ্জামান আমাকে বলেছিলেন আপনার দেয়া তথ্য পুলিশের দ্বারাই আসামিদের কাছে পৌঁছে গিয়েছে। আপনি খুব সাবধানে থাকবেন। দু’দিন পর এসপি আব্দুস সাত্তার আমাকে বললেন, খুব সাবধান। রাতে ঘুমানোর আগে নিজের খাটের তলা চেক করে ঘুমাবেন। জেলা প্রশাসক আব্দুস সালামও আমাকে সতর্ক করলেন এবং পিস্তল কেনার পরামর্শ দিয়ে আবেদন করতে বললেন। আমার আয়কর টিন নাম্বার না থাকায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পাওয়া হয়নি।

২৩ জুন ১৯৯৬। এসপি আব্দুস সাত্তার আমাকে প্রথম খবরটা দেন। মূল রাইফেল শ্যুটারের একজন গ্রেফতার হয়েছে। আপনি যা বলেছিলেন আমরা সেরকমই তথ্য পেয়েছি। ওসি সিএ হালিমও আমাকে একই তথ্য দিয়ে নিশ্চিত করেছিলেন এবং বলেছিলেন মূল আসামি বা লাটভাই গডফাদার গ্রেফতার না হওয়া পর্যন্ত পত্রিকায় সন্দেহজনকভাবে কোনো নাম লিখবেন না।

ম্যাজিস্ট্রেট সুশেন চন্দ্র রায়ের নিকট ১৬৪ ধারার জবানবন্দিতে সাইফুল ইসলাম স. ম আলাউদ্দীন হত্যার চাঞ্চল্যকর তথ্য দিয়েছিল।

ভোমরা স্থল বন্দর ও সাতক্ষীরা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের একচ্ছত্র আধিপত্য গ্রহণ ছাড়াও নানা কারণে গডফাদারের পথের বাঁধা অপসারণ করতে স. ম আলাউদ্দীনকে তারাই পত্রিকা অফিসে একেবারে সদর থানার পাশে ১৯ জুন হত্যা করা হয়েছিল। কিসলু ও সাইফুল অসংখ্য অপরাধমূলক মামলার আসামি হিসেবে পরিচিত ছিল।

কিসলুর নাম শুনলে তৎকালিন সময়ে এসপি পর্যন্ত চমকে উঠতেন। এ প্রসঙ্গে একটি ঘটনার উল্লেখ করতে চাই। একটি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় প্রধান অতিথি ছিলেন এক সময়ের এসপি। শুরুতে খোলোয়াড়দের ও ক্যাপ্টেনের সাথে করমর্দন করার সময় কিসলু পরিচয়ে করমর্দন করতে গিয়ে হাত ছেড়ে চমকে উঠেছিলেন এসপি। তখন কিসলু বলেছিলেন, আমি ফাহিমুল হক কিসলু। ওই কিসলু নই।

হত্যা মামলার পলাতক আসামি কিসলুকে দেবহাটার আরেকটি অপরাধমূলক ঘটনায় গ্রেফতার করে পুলিশ যখন সামনে পিছনে সাইরেন ও বিকট ভ্যাপু বাঁজিয়ে আনছিল তখন অনেকেই মনে করেছিল কোনো মন্ত্রী বা পুলিশের ঊর্ধ্বতন কেউ বুঝি সাতক্ষীরায় এসেছেন। কিন্তু পরদিন দেখা গেল পত্রিকায় হেড লাইন ‘মুকুটহীন সম্রাট কিসলু গ্রেফতার’।

কিসলুকে তার ছোট ভাই তৎকালীন পৌর কমিশনার মোমিন উল্লাহ মোহন ১৬ জুনের হত্যা মিশন ব্যর্থ হওয়ায় ভর্ৎসনা করে ধমক দিয়ে বলেছিল ‘গুলি কি পানির ভিতর রেখেছিলি? গুলি ফুটলো না কেন’ বলে।

কিসলু তার মেঝ ভাই খলিলুল্লাহ ঝড়ুকে এমপি বানানোর জন্য ১৯৯৬এর জাতীয় সংসদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান নজরুল ইসলমাকে হত্যা করতে বাঁকাল ব্রিজের ওপারে বাবলা গাছের আড়ালে অ্যাম্বুশ করে প্রতীক্ষা করছিল। এমপি প্রার্থী নজরুল ইসলাম সেই রাতে আলিপুরে নির্বাচনী সভা করছিলেন। নজরুল ইসলামকে হত্যা করতে পারলে প্রার্থীর মৃত্যুজনিত কারণে আবার নির্বাচনের তারিখ ঘোষণা হবে এবং তখন খলিলুল্লাহ ঝড়ু আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হবেন এমনটিই প্রত্যাশা ছিল তাদের। কিন্তু কাজী সাইফুল ইসলাম যুবলীগ নেতা হওয়ার কারণে সে মনে মনে নজরুল ইসলামকে হত্যা করা থেকে সরে আসতে চাইলেও না পারায় অ্যাম্বুশ থেকে কিছু সময় নিয়ে চলে গিয়ে নজরুল ভাইয়ের একজন ঘনিষ্ঠ ব্যক্তিকে (স্বর্ণকার) জানিয়ে আসে রাতে যেন নজরুল সাহেব আলিপুর থেকে বের না হন। হলে মারা যাবেন। ওই রাতে তথ্যটি নজরুল সাহেব জেনে যাওয়ার কারণে তিনি বেঁচে যান।

খলিলুল্লাহ ঝড়ু এবং আব্দুস সবুর সরদার স. ম আলাউদ্দীন হত্যা মামলার মাস্টার মাইন্ড হিসেবে পুলিশের চার্জশিটে উল্লেখ করা হয়েছে। খলিলুল্লাহ ঝড়ু, আব্দুস সবুরদের আলাউদ্দীন হত্যা মামলায় জামিন না মঞ্জুর করে জেল হাজতে পাঠাবার আদেশ দেওয়ার পরপরই আলিপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রউফের নেতৃত্বে এক দেড়শ সশস্ত্র ব্যক্তি জেলা জজকোর্ট ঘেরাও করে মাইকে উচ্চস্বরে ঘোষণা করেছিল ‘ব্যাটা জজ তোর কলমের ক্ষমতা কত, আর আমাদের লাঠির ক্ষমতা কত তা আজ দেখতে পাবি। সবকটা জজকে আজ মাটিতে পুতে ফেলবো’। সে সময় জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করতেন মোঃ শহিদুর রহমান। দুপুর থেকে রাত অবধি পুলিশ প্রহরার ভিতর জজ সাহেবদের অবরুদ্ধ করে করে অশ্রাব্য ভাষায় গালিগালাজ চলে। কিন্তু সন্ত্রাসীদের বিরুদ্ধে তৎকালীন প্রশাসন কোনো রকম পদক্ষেপ গ্রহণ করেনি।

আলিপুরের বিভিন্ন মাছের ঘেরের ঢালী বোমা সড়কি লাঠির মিছিলে আদালত প্রাঙ্গণে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছিল। কেন্দ্রীয়ভাবে জাজশিপ ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নিয়েও হামলাকারী একজনের বিরুদ্ধেও কোনো রূপ শাস্তির ব্যবস্থা করতে পারেনি। সেদিন রাতে অতিরিক্ত পুলিশ ও বিডিআর এর জওয়ানরা এসে জজ সাহেবদের যার যার পরিবারের কাছে পৌঁছে দিয়েছিলেন।

সাতক্ষীরা জেলায় চাঞ্চল্যকর রোমহর্ষক হৃদয় বিদারক হত্যাকা- যতগুলো সংগঠিত হয়েছে, তার কোনোটারই সঠিকভাবে বিচার হয়েছেÑ তা এ মুহূর্তে আমি স্মরণে আনতে পারছি না।

অনেকেই সে-সময়ে হত্যাকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হয়ে আন্দোলন সংগ্রামে অংশ নিয়েছিলেন। সাতক্ষীরা প্রেসক্লাব তখনো দ্বিধাবিভক্ত ছিল। সম্পাদক সাংবাদিক স. ম আলাউদ্দীন হত্যাকাণ্ডের ঘটনায় সাংবাদিকরা ১৫ বছরের বিভক্তি ভুলে একত্রে মিলিত হয়েছিল।

সে-সময়ের লাটভাই এখনকার গডফাদার কেন কীভাবে কী উদ্দেশ্য চরিতার্থ করতে স. ম আলাউদ্দীনকে হত্যা করেছিল তার বর্ণনা হত্যাকাণ্ডের সাথে সরাসরি জড়িত কাজী সাইফুল ইসলামের ১৬৪ ধারার জবানবন্দিতে বর্ণনা করা হয়েছিল। আজও তারা সমাজে খুনি হিসেবে পরিচয় বহন করে। তবে গডফাদারেরা অসীম ক্ষমতা, সীমাহীন স্থাবর-অস্থাবর সম্পত্তির মালিক হওয়ার কারণে সবকিছুই তাদের নিয়ন্ত্রণে রয়ে গেছে।

এখনকার সময়ে সর্বত্র শোনা যায়, বিচার পাই না, বিচার হয় না; তাই বিচার চাই না। অনেক দিনের পুরাতন কথা, ‘বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে’।

মহান স্বাধীনতার পরও আমাদের একজন বীর সেনানী মহান মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের হত্যাকাণ্ডের বিচার চাইতে স্বাধীনতার স্বপক্ষের সরকারের কাছে ধর্ণা দিতে হয় এবং হাজার বার ধর্ণা দিয়েও কোনো কাজ হয় না- এই হলো বাস্তবতা।

একজন জেলা ও দায়রা জজ স্ব-প্রণোদিত হয়ে সাতক্ষীরা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে বসে মতবিনিময় করতে দীর্ঘসময় স. ম আলাউদ্দীন মিলনায়তনে বসলেন। তিনি নিজেকে একজন মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, তিনি থাকতে থাকতেই বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করবেন। আমরা অনেকেই হতবাক হয়েছিলাম। একজন জেলা জজের এমন উপযাচক আগ্রহ দেখে। মনে হয়েছিল, একজন এসপি এমনিভাবে আকস্মিক সাতক্ষীরা প্রেসক্লাবে আগমনের পর সাংবাদিক পুলিশের সুসম্পর্কের উপর গুরুত্ব দিয়ে মতবিনিময় করেছিলেন। তার পরপরই সাইফুল্লাহ লস্কর হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল।

আমরা খোঁজ খবর নিয়ে জেনেছিলাম, ওই জেলা জজের মুক্তিযোদ্ধা সনদপত্র জাল বলে তাঁর মুক্তিযোদ্ধা সনদপত্র বাতিল করা হয়েছিল। তিনি ঐ বাতিল আদেশের বিরুদ্ধে আপিল করে দু’বছরের সম্প্রসারণ সুবিধায় সাতক্ষীরা জেলা ও দায়রা জজের দায়িত্ব পালন করছেন। নিবিড় পর্যবেক্ষণের পর দেখা গেল হত্যাকাণ্ডের শিকার বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের স্ত্রীর সাক্ষ্যগ্রহণের বর্ণনা লিখতে গিয়ে তিনি এমন কিছু পরিবর্তন করে লিখেছেন, যাতে আসামিরা সুবিধা পায়। সুতরাং ঐ বিচারকের কাছ থেকে কী পাওয়া যাবে আমাদের আর বুঝতে বাকী রইল না। ফলে স. ম আলাউদ্দীনের বিচারের কাজ দীর্ঘদিন ধরে স্থগিত হয়ে আছে বলে আমরা ধারণা করি।

এই হচ্ছে আমাদের সাতক্ষীরা জেলার প্রেক্ষাপট। প্রশাসনের কর্তাব্যক্তিরা আজও গডফাদারদের সমীহ করে চলে। সাতক্ষীরা প্রেসক্লাবের দ্বিধাবিভক্তির পিছনেও গডফাদারদের মূখ্য ভূমিকা রয়েছে। অনেকে বুঝেও না বোঝার ভান করে চোখ বন্ধ করে থাকেন।

মহান মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করি।

(পুনঃপ্রকাশিত)

লেখক : অধুনালুপ্ত ‘দৈনিক সাতক্ষীরা চিত্র’র সম্পাদক ও প্রকাশক এবং আমৃত্যু দৈনিক পত্রদূতের সম্পাদকমণ্ডলীর সভাপতি ছিলেন। তিনি ২০২৩ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেছেন।

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!