বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স. ম আলাউদ্দীন : সাগর বনানীর অমর জীবনযোদ্ধা

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:০৭ পূর্বাহ্ণ

সৌহার্দ সিরাজ

মহাত্মা প্রাণনাথের পরে আধুনিক সাতক্ষীরাকে উন্নয়নের ধারায় উন্নত পর্যায়ে নেওয়ার জন্য অনেকেই অবদান রেখেছেন। তবে তিনজন ব্যক্তির নাম চোখ বুজে বলে দিতে পারা যায় তাদের দৃষ্টিগ্রাহ্য কাজের জন্য। একজন এম মুনসুর আলী, দ্বিতীয়জন স. ম আলাউদ্দীন আর তৃতীয়জন অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

এম মুনসুর আলী ছিলেন জিয়াউর রহমান সরকারের পাট ও বস্ত্র মন্ত্রী। সাতক্ষীরা অঞ্চলের প্রথম কেবিনেট মন্ত্রী। তিনি সাতক্ষীরায় ‘সুন্দরবন টেক্সটাইল মিলস’ প্রতিষ্ঠা করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দশ হাজার লোকের রুটি রুজির সংস্থান করেন। সাতক্ষীরার রাজার বাগান কলেজকে তিনি ‘সাতক্ষীরা সরকারি কলেজ’-এ রূপান্তরিত করেন।

আ ফ ম রুহুল হক বাংলাদেশের প্রথম শ্রেণির একজন চিকিৎসক। অর্থোপেডিকসে এশিয়া জুড়ে তাঁর খ্যাতি। তিনি সাতক্ষীরায় মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করে লক্ষ মানুষের চিকিৎসা সুবিধার দ্বার উন্মোচন করেছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের কেবিনেট মন্ত্রী ছিলেন তিনি। বিনেরপোতায় কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র, নলতার ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ও মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল তার কীর্তি বহন করে। তিনি সাতক্ষীরায় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছেন।

সাতক্ষীরার প্রায় প্রত্যেকজন জনপ্রতিনিধি কিছু না কিছু জনহিতকর কাজ করেছেন। যদিও সে আলোচনা দীর্ঘ এবং তা আজকের পরিসরের প্রতিপাদ্য নয়। সে প্রেক্ষিত অন্য সময়ে।

আজকের আলোচনার সামর্থ শুধু স. ম আলাউদ্দীন সাহেবকে নিয়ে। স. ম আলাউদ্দীন একজন জনহিতৈষী ও দেশপ্রেমিক মানুষ ছিলেন। তিনি মানুষ নিয়ে ভাবতেন, মানুষের সুবিধার কথা, আঞ্চলিক উন্নয়নের কথা ভাবতেন। তিনি দেখেছিলেন বাংলাদেশের একেবারে নৈর্ঋত কোণে অবস্থিত সাতক্ষীরা অঞ্চলটি সবদিক দিয়ে অবহেলিত ও বঞ্চিত। তাই অনুন্নত এলাকাটিকে টেনে তোলার জন্য তিনি এগিয়ে আসেন। যেভাবে এগিয়ে এসেছিলেন এম মুনসুর আলী।

স. ম আলাউদ্দীন ’৭০-এর প্রাদেশিক পরিষদ নির্বাচনে তালা-কলারোয়া থেকে এম. পি. এ. (মেম্বর অব প্রোভিন্সিয়াল এসেম্বলি) নির্বাচিত হন। তিনি ছিলেন ওই পরিষদের বয়োকনিষ্ঠ সদস্য। সে সময়কাল দীর্ঘ হতে পারেনি। ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি যুদ্ধে অংশগ্রহণ করেন।

স. ম আলাউদ্দীন ’৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। এ অঞ্চলে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন করেন এবং যুবকদের যুদ্ধে যেতে উদ্বুদ্ধ করেন। তিনি ৯নং সেক্টরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ৯নং সেক্টরের কমান্ডার মেজর এম এ জলিল রচিত ‘অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা’ বইয়ে সাতক্ষীরার কয়েকজন অকুতোভয় মুক্তিযোদ্ধা ও সংগঠকের নাম উল্লিখিত হয়েছে। ক্যাপ্টেন শাহজাহান মাস্টার, এ এফ এম এন্তাজ আলী, স. ম আলাউদ্দীন তাঁদের অন্যতম।

দেশ স্বাধীনের পরে আওয়ামী লীগের অগ্রগামী বাহিনী ছাত্রলীগের নেতৃবৃন্দের বড় একটি অংশ ১৯৭২ সালের অক্টোবর মাসে ‘জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ’ নামক নতুন রাজনৈতিক দল গঠন করেন। স. ম আলাউদ্দীন ছিলেন তারুণ্যে উদ্দীপ্ত একজন সংগঠক। তিনি জাসদে যোগ দেন এবং জাসদে যোগ দিয়ে ১৯৭৯ সালের পার্লামেন্ট নির্বাচনে তালা-কলারোয়া থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে জাসদ ভাঙতে শুরু করলে স. ম আলাউদ্দীন পুনরায় আওয়ামী লীগে ফিরে আসেন।

স. ম আলাউদ্দীন ছাত্র থাকা অবস্থায় ১৯৬৬ সালে পূর্বপাকিস্তান আওয়ামী লীগ ঘোষিত ৬ দফা আন্দোলন, ছাত্র সমাজের ১১ দফা আন্দোলন, ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে অংশগ্রহণ করেন। বাঙালির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি জড়িত থাকতেন।

স. ম আলাউদ্দীন ছিলেন একটি সাধারণ মধ্যবিত্ত পরিবারের সন্তান। ১৯৬৮ সালে তালা থানার জালালপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ. পাশ ছিলেন।

চিন্তা চেতনায় স. ম আলাউদ্দীন সময় থেকে এগিয়ে থাকতেন। তার প্রমাণ আমরা পাই তালার নগরঘাটায় ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’ প্রতিষ্ঠা। এটি ছিল সম্পূর্ণরূপে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। বাংলাদেশ সরকার যখন কারিগরি শিক্ষা নিয়ে ভাবেনি তখন স. ম আলাউদ্দীন সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে এ কারিগরি কলেজিয়েট স্কুলটি প্রতিষ্ঠা করেন। যদিও পরে এটি আর কারিগরী স্কুল পর্যায়ে থাকেনি। এই প্রতিষ্ঠান নিয়ে তাঁর অনেক স্বপ্ন ছিল। এটি এখন সাধারণ শিক্ষায় অন্তর্ভুক্ত একটি মাধ্যমিক বিদ্যালয়।

স. ম আলাউদ্দীন ভেবেছিলেন গণমানুষের জন্য একটি গণমুখী সংবাদ মাধ্যমও প্রয়োজন। কোন সংবাদটি দেশের ও দশের কল্যাণ বয়ে আনতে পারে সেটি প্রকাশ ও প্রচারের জন্য একটি বস্তুনিষ্ঠ সংবাদপত্র থাকা বাঞ্ছনীয়। তিনি জানতেন একজন সাংবাদিকের ভুলে কিংবা মিথ্যা তথ্য পরিবেশনের কারণে সমাজে বড় ধরনের বিপর্যয় ঘটে যেতে পারে। এরকম একটি মানসিকতা থেকে তিনি ‘পত্রদূত’ নামে একটি দৈনিক পত্রিকা সম্পাদনায় হাত দেন। ১৯৯৫ সাল থেকে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি, অর্থনীতি, উন্নয়ন, সমস্যা, সম্ভাবনা প্রভৃতি বিষয় নিয়ে পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রয়েছে।

স. ম আলাউদ্দীনের যে কাজটি অবিস্মরণীয় সেটি হলো শহরের অদূরে ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠা। এখানে তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি সাতক্ষীরাকে নিয়ে কতটা ভাবতেন ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠার বিষয়টি পর্যালোচনা করলে তা বোঝা যায়। তিনি বুঝতে পেরেছিলেন যোগাযোগ ব্যবস্থা যেহেতু উন্নত হচ্ছে, বিশ্বায়নের ফলে মুক্তবাজার উন্মুক্ত হচ্ছে, সুতরাং ব্যবসা-বাণিজ্যের অবাধ সুযোগ দ্বারে উপনীত। সাতক্ষীরায় যদি একটি স্থলবন্দর প্রতিষ্ঠা করা যায় তাহলে এক অসামান্য কাজ হবে। বেনাপোল বন্দরের পাশাপাশি ভোমরা বন্দর বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থান হবে। ভারত ও বাংলাদেশের পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

কিন্তু কাজটি সহজ ছিল না। এটি বাস্তবায়ন করতে তিনি নিরলস পরিশ্রম করেছেন। ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, দিল্লিতে গিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ, আলাপ আলোচনা করে দুই দেশের কর্তৃপক্ষকে বোঝাতে সক্ষম হন যে এতে দুই দেশেরই লাভ। দুই দেশের দ্বিপাক্ষিক আলোচনা পর্যালোচনা হয়। শেষ পর্যন্ত দুই দেশের অনুমোদন পাওয়া সম্ভব হয়। এপারে ভোমরা আর ওপারে ঘোজাডাঙা স্থলবন্দর স্থাপিত হয়।

ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠার পেছনে স. ম আলাউদ্দীনকে নিরলস পরিশ্রম করতে হয়েছে, সময় দিতে হয়েছে এবং ধৈর্য ধরতে হয়েছে। বারবার ভারতে যাওয়া, বাংলাদেশ সচিবালয়ে গিয়ে ধর্ণা ধরা যেনতেন ব্যাপার নয়। কিন্তু তাঁর হাত দিয়ে এই অসাধ্য সাধন সম্ভব হয়।

স. ম আলাউদ্দীন দুটি কাজের মধ্যে নিজেকে ব্যাপৃত রেখেছিলেন। একটি রাজনীতি অপরটি ব্যবসা। ব্যবসায়ীদের সুযোগ সুবিধার লক্ষ্যে সাতক্ষীরায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি তাঁরই হাত ধরে প্রতিষ্ঠা পায়।

স. ম আলাউদ্দীন নিহত হন ১৯ জুন ১৯৯৬ রাতে। নিজ পত্রিকা অফিসে বসে টিভিতে খবর দেখছিলেন। কেন তাঁকে হত্যা করা হয়েছে সাতক্ষীরাবাসী জানে। সবাই জানে। সে হত্যা মামলা বিচারাধীন। তাঁর ক্ষতিগ্রস্ত পরিবার স্বজন সবাই আদালতের দিকে গভীর উৎকণ্ঠা নিয়ে তাকিয়ে আছেন। নিশ্চয়ই এ জঘন্য হত্যাকা-ের বিচার এ দেশে একদিন হবেই।

প্রসঙ্গক্রমে বলতে হয়, ১৯৭৫-এ জিয়াউর রহমান সরকার ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার বিচার চাওয়ার পথ রুদ্ধ করে দেয়। কিন্তু কী হলো! ১৯৯৬ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার পরিচালনায় এসে সে অমানবিক আইন বাতিল করেন। সেদিন পার্লামেন্টে ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর বক্তব্য ছিল ঐতিহাসিক। ১১০ জন এমপি নিয়ে বদরুদ্দোজা চৌধুরীকে ওয়াকআউট করে পার্লামেন্ট ভবন থেকে বেরিয়ে আসা ছাড়া উপায় ছিল না। জাতি দেখেছে দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষ করে সে বিচারের রায় বাস্তবায়ন করা হয়েছে। সুতরাং বলা যায়, এ বিচারও হবে এবং দোষীরা শাস্তি পাবে।

১৯৮৬ সালে স. ম আলাউদ্দীনকে আমি প্রথম দেখি, পাটকেলঘাটা বলফিল্ডে, একটি জনসভায়। আওয়ামী লীগ নেতা হারুণ ভাই টেক্সটাইল মিলস থেকে আমাদের ট্রাকে করে ওই জনসভায় নিয়ে গিয়েছিলেন। স. ম আলাউদ্দীন ছিলেন ওই অনুষ্ঠানের প্রধান অতিথি। ওনার কণ্ঠস্বর শুনে আমি অন্যান্য সঙ্গীদের বললাম, এ কণ্ঠ তো বলিষ্ঠ, তেজোদীপ্ত ও নির্ভীক। এ নেতা আওয়ামী লীগের হয় কি করে! আওয়ামী লীগে তো এখন এরকম ডানপিটে নেতা নেই। কারণ তখন সামরিক উর্দি পরা এরশাদ সরকার দেশ চালাচ্ছে। সরকারের চাপে আওয়ামী লীগ, বিএনপি-র অবস্থা নাস্তানাবুদ। সেই সময়ে এই জনসভা। ওই জনসভায় আলাউদ্দীন সাহেবের কাছে থেকে শিখলাম ‘অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দেইনি’ কথাটি। তখন হারুণ ভাই ওনার সম্পর্কে মোটামুটি একটা আইডিয়া দিলেন। তখন বুঝলাম ছাত্র রাজনীতি থেকে আসা লোক, মুক্তিযুদ্ধের কমান্ডার, সৎ ও নির্ভীক, এ জন্য এত তেজ, এত সাহস!

স. ম আলাউদ্দীন শুধু রাজনীতি নিয়ে পড়ে থাকতেন কিংবা ব্যবসা নিয়ে সময় কাটাতেন এমন নয়। তাঁর ভেতরে একটি চমৎকার মানবিক মন ছিল। তিনি কবিতা লিখতেন, চিন্তাশীল নিবন্ধ লিখতেন। তাঁর কবিতায় থাকতো দেশপ্রেম। চিন্তাশীল প্রবন্ধে তিনি এ অঞ্চলের সমস্যা তুলে ধরতেন এবং পাশাপাশি তার সমাধানের সম্ভাব্য পথ বলতেন।

ভালো কাজের নিন্দা বেশি। ভালো মানুষের শত্রু বেশি। কিন্তু ভালোকে চিরদিনের জন্য নিশ্চিহ্ন করার চেষ্টা করা হলেও তা শেষ পর্যন্ত হয়ে ওঠে না। মরতে মরতে কেমন করে যেন সত্য বেঁচে যায়। স. ম আলাউদ্দীনদের মতো মহৎ মানুষদের কখনও মুছে দেওয়া যায় না। তাঁদের সৎ গুণাবলী, ভালো কাজের দৃষ্টান্ত মানুষের সমাজে চিরকাল অমর করে রাখে।

স. ম আলাউদ্দীন হত্যাকা-ের বিচার হোক। অশুভ শক্তির বিনাশ হোক। এ দেশে কোনো মুক্তিযোদ্ধার রক্ত যেন বৃথা না যায়। বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, ব্যবসায়ী, সম্পাদক, সাহিত্যিক সর্বোপরি দেশপ্রেমিক স. ম আলাউদ্দীন তাঁর মহৎ কর্ম নিয়ে সাতক্ষীরার ইতিহাসে অমর হয়ে থাকবেন।

লেখক : সহকারী সম্পাদক (সাহিত্য), দৈনিক পত্রদূত, সাতক্ষীরা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!