বুধবার , ১৯ জুন ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আমার নেতা স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:৪৭ অপরাহ্ণ

অধ্যক্ষ আশেক-ই-এলাহী

স্বাধীনতার পর ১৯৭২ সালের জুন মাসে ঢাকাতে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনে ‘বিভক্তি’র মধ্যদিয়ে স্বাধীন দেশে মুক্তিযুদ্ধের চেতনায় সমাজতান্ত্রিক রাষ্ট্র গড়ার প্রত্যয়ে পৃথক একটি রাজনৈতিক শক্তির আর্বিভাব ঘটে। এর ধারাবাহিকতায় সাতক্ষীরাতে ছাত্রলীগ (রব)-এর সম্মেলন হয় শহিদ আব্দুর রাজ্জাক পার্কে। এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আ স ম আব্দুর রব আর প্রধান বক্তা ছিলেন তালা অঞ্চল থেকে নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য স. ম আলাউদ্দীন। সেদিনের বক্তৃতার মধ্য দিয়ে তিনি উপস্থিত জনতাকে জানান দেন বৈষম্যহীন রাষ্ট্র বিনির্মাণের প্রয়োজনে দরকার একটি রাজনৈতিক শক্তির উত্থান। ১৯৭২ সালে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ জন্ম নিলে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে জাসদে যুক্ত হন স. ম আলাউদ্দীন।

স. ম আলাউদ্দীন শুধু সাতক্ষীরাতে নয়, জাতীয়ভাবে আলোচিত একটি নাম। দুই দুটি ঘটনার কারণে তিনি জাতীয় পরিচয় পান। একটি তাঁর জীবদ্দশায়। অন্যটি মৃত্যুর পর। তাঁর মৃত্যু সারাদেশকে নাড়িয়ে দিয়েছিল। সাতক্ষীরাকে অচল করে দেয় এবং খুব অল্প সময়ে হত্যাকারীরা চিহ্নিত ও গ্রেফতার হয়।

মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেওয়া কয়েকজন পার্লামেন্ট মেম্বারের মধ্যে তিনি একজন। বলা হয় তিনজনের মধ্যে তিনি একজন। স্বাধীনতার পর সংসদ সদস্য পদত্যাগ করে নতুন রাজনৈতিক দল গঠনের প্রক্রিয়ায় যুক্ত হওয়া দু’জনের একজন। অর্থাৎ জাতীয় প্রয়োজনে নিজেকে সংযুক্ত করা একদম প্রথম সারিতে দাড়িয়ে পড়ার মতো সৎ সাহসের অধিকারী ছিলেন স. ম আলাউদ্দীন। আপোষ, লোভ বা নিজেকে একটু বেশি সুবিধায় রাখার বিষয় কখনো তাঁকে প্রভাবিত করেনি।

ছাত্রজীবনে তিনি রাজনীতির সাথে যুক্ত হয়ে পড়েন। সম্ভবত, সাতক্ষীরা কলেজে ভর্তি হয়ে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ততা শুরু। এ সময় বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনের ধারাকে সামনের দিকে এগিয়ে নিতে লড়াই করছিল পূর্বপাকিস্তান ছাত্রলীগ এবং ছাত্রলীগের মধ্যে দুটি ধারা সক্রিয় ছিল। একটি পাকিস্তান কাঠামো ভেঙে বাংলাদেশের স্বাধীনতাপন্থী অন্যটি পাকিস্তানি কাঠামোর মধ্যে বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠাপন্থী। মূলত, স্বাধীনতাপন্থীরা ছিল সুসংগঠিত ও সংখ্যাগরিষ্ঠ।

৬৭-৬৮ সালের দিকে সাতক্ষীরার তৎকালিন ছাত্র রাজনীতিতে কিংবদন্তী ছাত্রনেতা ছিলেন মোস্তাফিজুর রহমান জাহাঙ্গির। মোস্তাফিজুর রহমান ছিলেন সাতক্ষীরাতে স্বাধীনতাপন্থী ছাত্রলীগের মূল সংগঠক। তার সাথে ব্যক্তিগত বন্ধুত্ব স. ম আলাউদ্দীনকে সক্রিয় ছাত্ররাজনীতিতে টেনে আনে। ছাত্রলীগের নেতা ছিলেন এ এফ এম এন্তাজ আলী ও কাজী কামাল ছট্টু। মূলত, সাতক্ষীরাতে পূর্বপাকিস্তান ছাত্রলীগের শুরু কাজী কামাল ছট্টুর হাত দিয়ে। কাজী কামাল ছট্টু ছিলেন ছাত্রলীগের প্রথম সভাপতি। এএফএম এন্তাজ আলী ছিলেন কেন্দ্রীয় কমিটির সাথে যুক্ত। সাতক্ষীরা কলেজে এ সময় ছাত্রলীগে আরো সক্রিয় ছিলেন শেখ আবু নাসিম ময়না, আজিবর রহমান প্রমুখ। মূলত, সাতক্ষীরাতে ৬৮-৬৯ সালে ছাত্রলীগের নেতা ছিলেন মোস্তাফিজুর রহমান ও শেখ আবু নাসিম ময়না। দুজন ক্লাস মেট ও ব্যক্তি জীবনে ঘনিষ্ঠ বন্ধু ছিলেন।

সমগ্র বৃহত্তর খুলনার (খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা) রাজনীতি খুলনা হতে নিয়ন্ত্রিত হতো। এ সময় খুলনার ছাত্ররাজনীতির প্রধান ব্যক্তিত্ব ছিলেন শেখ কামরুজ্জামান টুকু। ছাত্রনেতা হলেও খুলনার রাজনীতিতে শেখ কামরুজ্জামান টুকুর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ৬৯ এর গণঅভ্যুত্থানের পরে পাকিস্তানের কারাগার থেকে বের হলে শেখ মুজিবকে ডাকসু ও ছাত্রসংগ্রাম পরিষদের পক্ষ হতে বঙ্গবন্ধু খেতাবে ভূষিত করা হয়। পল্টন ময়দানে আয়োজিত সংবর্ধনা সভায় সভার সভাপতি, তৎকালীন ছাত্ররাজনীতির প্রবাদপুরুষ ডাকসু ভিপি তোফায়েল আহমেদ এ ঘোষণা দেন। আর এ ঘোষণার মধ্যদিয়ে বঙ্গবন্ধু ও শেখ মুজিবর রহমান একক শব্দে পরিণত হয়ে যায়। শেখ মুজিব হয়ে উঠেন জাতির প্রতীক, হয়ে ওঠেন বাংলার একক কা-ারী, বাঙালির আশা আকাক্সক্ষার স্বপ্নÑ বঙ্গবন্ধু। এ সময়ে বঙ্গবন্ধু সমসাময়িক সকল জাতীয় নেতাকে টপকে একক জাতীয় নেতাতে পরিণত হয়ে যান।

স. ম আলাউদ্দীন ছাত্রজীবন শেষে ৬৯ সালে এলাকাতে ফিরে স্কুলে শিক্ষকতা শুরু করেন। ৭০ সালে পাকিস্তানের প্রথম সাধারণ নির্বাচনের ঘোষণা দেন ইয়াহিয়া খান। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের পক্ষে এ নির্বাচনে জাতীয় নেতাদের পাশাপাশি ছাত্রনেতাদের মনোনয়ন দেওয়ার বিষয়ে বঙ্গবন্ধুর সম্মতি আদায় করেন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের নেতৃবৃন্দ। কিন্তু নির্বাচনে অংশগ্রহণের উপযোগী সাবেক ছাত্রনেতা খুলনা অঞ্চলে নেই। যে ক’জন আছেন তাদের মনোনয়ন দিলে নির্বাচনে প্রচার কার্যক্রম চালানোর মতো ছাত্র নেতার সমস্যা তৈরি হবে। কিন্তু বৃহত্তর খুলনায় অন্তত একজন ছাত্রলীগের প্রতিনিধি যোগাড় করা জরুরী হয়ে পড়ে। এ অবস্থায় খুলনা থেকে শেখ কামরুজ্জামান টুকু সরসারি তালার জালালপুরে আসেন। হঠাৎ শেখ কামরুজ্জামান টুকুকে দেখে স. ম আলাউদ্দীন ব্যস্ত হয়ে উঠেন। টুকু সাহেব তাকে গুছিয়ে তাদের সাথে যেতে বলেন। বলেন আগামী নির্বাচনে প্রাদেশিক পরিষদে তালা অঞ্চল থেকে নির্বাচন করতে হবে।

সবচেয়ে তরুণ সদস্য হিসেবে স. ম আলাউদ্দীন প্রাদেশিক পরিষদে নির্বাচনে নৌকা প্রতীকে জয়লাভ করেন। ৭০ সালে মূলত বঙ্গবন্ধুর নামে নির্বাচন হয়। ছাত্রলীগের কর্মীদের ধারাবাহিক প্রচারণায় সাধারণ বাঙালিদের মনে এ বিশ^াস তৈরি হয় যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের ক্ষমতায় আসলে দুখী সাধারণ মানুষ নূন্যতম বেঁচে থাকার অবলম্বনের নিশ্চয়তা পাবে।

মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে পূর্বপাকিস্তান ছাত্রলীগের কর্মীদের মধ্যে একটি গুণগত পরিবর্তন আসে। বিশেষ করে মুজিব বাহিনী গড়ে উঠা ও তাদের প্রশিক্ষণ ছাত্রলীগকে নতুন চেতনায় উজ্জীবিত করে। ১৬ ডিসেম্বর দেশ হানাদার মুক্ত হলেও মুজিব বাহিনী তাদের কার্যক্রম অব্যাহত রাখে এবং বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের পরই বঙ্গবন্ধুর নিকট অস্ত্র সমর্পণ করে।

স. ম আলাউদ্দীন মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে উঠা নতুন রাজনৈতিক প্রক্রিয়ার সাথে যুক্ত হয়ে পড়েন। বৃহত্তর খুলনার মুজিব বাহিনীর প্রধান শেখ কামরুজ্জামান টুকুর নেতৃত্বে সাথে গভীর সম্পর্ক রেখে সংসদ সদস্য হিসেবে নয়, সাধারণ মুক্তিকামী মানুষের যোদ্ধা হিসেবে নিজেকে ঘোষণা করেন। ফলে তিনি যেমন জনপ্রতিনিধি হওয়ার পরও সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করেন, তেমনি গণমানুষের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে যুক্ত হওয়ার ব্রতে সম্মানজনক ও লোভনীয় পদ ‘সংসদ সদস্য’ থেকে পদত্যাগ করতে বিন্দুমাত্র কার্পণ্য করেননি। পৃথিবীর ইতিহাসে কিউবা বিপ্লবের অন্যতম বীর কমরেড চে গুয়েভারা মন্ত্রিত্ব ত্যাগ করে ল্যাটিন আমেরিকার গণমানুষের শোষণ মুক্তির লড়াইয়ে যুক্ত হন এবং জীবন উৎসর্গ করেন।

মুক্তিযুদ্ধের পটভূমিতে সমাজতান্ত্রিক রাষ্ট্র কাঠামো গড়ার যে সিদ্ধান্ত তৎকালীন পূর্বপাকিস্তান ছাত্রলীগ নেয় সেই সিদ্ধান্তের রিহার্সাল মুজিববাহিনীর ট্রেনিংয়ে দেওয়া হতো। আর এসকল রাজনৈতিক ট্রেনিংয়ের দায়িত্ব পালন করতেন তৎকালীন তরুণ ছাত্রনেতৃবৃন্দ যথাক্রমে আ ফ ম মাহবুবুল হক, শরীফ নূরুল আম্বিয়া, হাসানুল হক ইনু, মাসুদ আহমেদ রুমি এ চারজন।

প্রযুক্তিবিদ ও মন্ত্রী মোস্তফা জব্বারের মতে, ‘আমাদের ভাষা-সাহিত্য-সংস্কৃতি থেকে রাজনৈতিক ও অর্থনেতিক অধিকারকে ঔপনিবেশিক শাসনের যাতাকলে ফেলা হয়েছে। কিন্তু ষাটের দশকে ভাষা আন্দোলন, আইয়ুববিরোধী আন্দোলন বা ছয় দফার স্বায়ত্তশাসন আন্দোলন নয়, একেবারে খুব স্পষ্ট করে তৎকালীন পূর্ব পাকিস্তানকে বাংলাদেশ নামক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নেতৃত্বে রেখে একদল তরুণের হাতে জন্ম নিয়েছিল ‘স্বাধীন বাংলা নিউক্লিয়াস’ নামক একটি অতি ক্ষুদ্র সংগঠন। সেই সংগঠন একটি অতি ক্ষুদ্র কাঠামো থেকে ধীরে ধীরে বড় হয়ে ওঠে এবং কার্যত একটি সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে বাংলাদেশকে স্বাধীন করার মূল নিয়ামক শক্তি হিসেবে কাজ করে। মুজিব বাহিনীর জন্ম হয়েছে সেই স্বাধীন বাংলা নিউক্লিয়াসের নেতৃত্বে এবং সেই বিপ্লবী সংস্থাটি ষাটের দশক থেকেই বাংলাদেশের স্বাধীনতার জন্য প্রস্তুতি নিয়েছে, পরিকল্পনা করেছে এবং পরিকল্পনা বাস্তবায়ন করার সব কাজই সফলতার সঙ্গে করতে পেরেছে। আমরা যদি একপেশে না হই এবং কেবলমাত্র নয় মাসের লড়াইয়েই বাঙালির মুক্তি সংগ্রামকে সীমিত না করি তবে স্বাধীন বাংলা নিউক্লিয়াসের কথা আমাদের অবশ্যই জানতে হবে। একই সঙ্গে জানতে হবে, মুজিব বাহিনী সম্পর্কে। এটি তেমন একটি বাহিনী, যে বাহিনী প্রবাসী বা অস্থায়ী বাংলাদেশ সরকারের অধীনে ছিল না এবং জেনারেল ওসমানী এই বাহিনীর সর্বাধিনায়কও ছিলেন না। এমনকি এই বাহিনী মুক্তিবাহিনীর মতো সাধারণ বা অতি সহজীকৃত প্রশিক্ষণও নেয়নি। এই বাহিনীর পুরো বিষয়টি ছিল ভিন্ন মাত্রার।’

এই বাহিনীর প্রশিক্ষক মেজর জেনারেল (অব.) এস এস ওবান মনে করেন, ‘এমন একটি বাহিনীর প্রয়োজন ছিল ভীষণভাবে। তিনি এমন মত প্রকাশ করেন যে, বাংলাদেশের স্বাধীনতার লড়াইটা করার জন্য রাজনৈতিক সচেতনতাসম্পন্ন একটি বাহিনীর দরকার ছিল।’

মুজিববাহিনীর প্রশিক্ষণ সরাসরি স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের একদল প্রশিক্ষকের হাতে। দুটি প্রশিক্ষণ কেন্দ্র ছিল। একটি দেরাদুনের চাকরাতা ও অন্যটি আসামের হাফলং। মুজিববাহিনীর কাজকে সুসংগঠিত করার জন্য ৪টি অঞ্চলে ভাগ করা হয়। ১. দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্যাম্প ছিল ব্যারাকপুর, দায়িত্বে ছিলেন তোফায়েল আহমেদ, সহকারী ছিলেন নূরে আলম জিকু। ২. উত্তর-পশ্চিমাঞ্চলের ক্যাম্প ছিল জলপাইগুড়ির পাংগাতে, অধিনায়কের দায়িত্বে ছিলেন সিরাজুল আলম খান, সহকারী ছিলেন মনিরুল ইসলাম (মার্শাল মনি) ৩. মধ্যাঞ্চলের ক্যাম্প ছিল মেঘালয়ের তুরাতে, অধিনায়কের দায়িত্ব ছিলেন আব্দুর রাজ্জাক ও সহকারী ছিলেন সৈয়দ আহমেদ। ৪. পূর্বাঞ্চল (ঢাকাসহ) ছিল আগরতলায়, অধিনায়ক ছিলেন শেখ ফজলুল হক মনি, সহকারী ছিলেন এম এ মান্নান, ডা. নূর হোসেন চঞ্চল, আ স ম আব্দুর রব। কাজী আরেফ আহমেদ ছিলেন মুজিববাহিনীর গোয়েন্দা প্রধান। প্রবাসী সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষার কাজটি করতেন শাজাহান সিরাজ। মুজিববাহিনীর চার আঞ্চলিক প্রধানকে লে. জেনারেল পদমর্যাদা ও প্রটোকল দেওয়া হয়। প্রবাসী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন মুজিব বাহিনীর কাজ সম্পর্কে অবহিত ছিলেন।

মুজিব বাহিনী (বিএলএফ) প্রসঙ্গে সাবেক পানিসম্পদ মন্ত্রী ও মুজিব বাহিনীর (বিএলএফ) আঞ্চলিক প্রধান আব্দুর রাজ্জাক বলেন, ‘৭১ সালের ১৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আমাদের ৪ জন মনি (শেখ ফজলুল হক মনি) ভাই, সিরাজ (সিরাজুল আলম খান) ভাই, আমি ও তোফায়েলকে ডাকলেন।’ ব্রিফিং দিলেন, ‘ওরা আমাদের হাতে ক্ষমতা ছেড়ে দেবে না, তোমাদের প্রস্তুতি সংঘবদ্ধ করো, সশস্ত্র বিপ্লব করে দেশ স্বাধীন করতে হবে। আমি না থাকলে এই তাজউদ্দীন তোমাদের পথ দেখাবে।’ (জাসদের উত্থান পতন : অস্থির সময়ের রাজনীতি – মহিউদ্দীন আহমেদ)

স. ম আলাউদ্দীন মুজিববাহিনীর সদস্য হিসেবে দেরাদুন থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। ফলে স্বাধীনতার পর প্রাদেশিক পরিষদের সদস্য পদ থেকে পদত্যাগের মানসিক পটভূমি মুজিববাহিনীর প্রশিক্ষণের মধ্য দিয়ে সঞ্চয় করেন। সমাজতন্ত্রের মূল দীক্ষাটা এখান থেকে তিনি গ্রহণ করেন।

স্বাধীনতার পর প্রথম কৃষক নেতা ও মুক্তিযোদ্ধা হত্যা হয় তালাতে, মুক্তিযোদ্ধা লতিফ ও হাতেমকে হত্যা করা হয় ১৯৭৩ সালে। এ হত্যার প্রতিবাদের তালাতে স. ম আলাউদ্দীনের নেতৃত্বে যে বিশাল সমাবেশ হয়, সেটি ছিল এ অঞ্চলের স্মরণকালের বৃহত্তর সভা। শেখ কামরুজ্জামান টুকু প্রধান অতিথি ছিলেন এ সভায়। কয়েক সহস্র মানুষ সাতক্ষীরার বিভিন্ন অঞ্চল থেকে পায়ে হেঁটে সমাবেশ স্থলে আসেন। স. ম আলাউদ্দীনের গগণ বিদীর্ণ করা বক্তৃতা মানুষের মধ্যে প্রতিবাদের মশাল প্রজ¦লিত করে।

স্বাধীন বাংলাদেশের প্রথম রাজনৈতিক দল জাসদ এর সাতক্ষীরা জেলার প্রথম কমিটির সাধারণ সম্পাদক করা হয় স. ম আলাউদ্দীনকে। একই সঙ্গে স. ম আলাউদ্দীনকে কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়। এ কমিটির সভাপতি ছিলেন ৯ নম্বর সেক্টরের প্রতিষ্ঠাতা ও স্বাধীনতার পর প্রথম অন্যায়ভাবে গ্রেফতার হওয়া ব্যক্তিত্ব ক্যাপ্টেন শাহজাহান মাস্টার। ৭৪ সালে জরুরী অবস্থা ঘোষণা করা হলে স. ম আলাউদ্দীন ঢাকাতে চলে যান। এ সময় তাঁর বাসায় ছিল রাজনৈতিক কার্যালয়। ১৯৭৫ সালের জুন মাসের দিকে স. ম আলউদ্দীন গ্রেফতার হন এবং তিনি কারামুক্ত হন ১৯৭৬ সালের মে মাসে দিকে। কারাগার থেকে মুক্ত হয়ে তিনি রাজনীতিতে আবার সক্রিয় হন। তবে এ সময় তিনি জেলা কমিটির সহ-সভাপতি নির্বাচিত হন। এ সময় জাসদের সাধারণ সম্পাদক ছিলেন মোস্তাফিজুর রহমান।

সাতক্ষীরার জাসদকে মূলত তিনজন ব্যক্তি সংগঠিত করতে ভূমিকা পালন করে। তারা হলেন ক্যাপ্টেন শাহজাহান মাস্টার, স. ম আলাউদ্দীন ও মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীর। জাসদের নেতৃবৃন্দের জনসভায় বক্তৃতা দেওয়ার বিষয় নির্ধারিত থাকতো। এ ক্ষেত্রে স. ম আলাউদ্দীনের দায়িত্ব ছিল প্রশাসনিক ও সরকারের অনিয়মের বিষয় তুলে ধরে বক্তব্য রাখা। দলীয় রাজনীতির বিষয়ে মোস্তাফিজুর রহমান ও কুদরত-এ-খোদা তুলে ধরতেন।

স. ম আলাউদ্দীন প্রথম থেকেই ব্যবসা বাণিজ্যের সাথে যুক্ত ছিলেন। তিনি চাঁদা চাওয়ার পরিবর্তে ব্যবসার মাধ্যমে অর্থ অর্জন করা এবং সে অর্থ রাজনৈতিক কাজে ব্যবহার করায় বিশ্বাস করতেন। সেটি তিনি দলীয় পরিসরে প্রস্তাব করেন। স. ম আলাউদ্দীন কারাগারে থাকাকালীন তার পাওনা টাকা আদায় করতে যেয়ে গ্রেফতার হন মোস্তফা নূরুল আলম (অ্যাডভোকেট)। মোস্তফা নূরুল আলমকে প্রচণ্ড নির্যাতন করা হয় স. ম আলাউদ্দীনের নিকট অস্ত্র আছে এ স্বীকারোক্তি আদায়ের জন্য।

স. ম আলাউদ্দীন জাসদ রাজনীতির সক্রিয় সংগঠক হলেও সকল সময় রাজনীতিতে অস্ত্রের সম্পৃক্তকরণের বিরোধী ছিলেন। অথচ সেই বেআইনী অস্ত্রের গুলিতে তিনি শহিদ হলেন। রাজনীতিক স. ম আলাউদ্দীন অনন্তকাল ধরে সমাজ পরিবর্তনের আকাঙক্ষায় সংগ্রামরত মানুষের হৃদয়ে টিকে থাকবেন। জয়তু স. ম আলাউদ্দীন।

লেখক : ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, জাতীয় কৃষক জোট, কেন্দ্রীয় কমিটি

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!