বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আলোর জয়যাত্রায় উজ্জ্বল নক্ষত্র শহিদ স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:৫১ অপরাহ্ণ

কমান্ডো মোঃ খলিলুর রহমান

জননেতা বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন ১৯৯৬ সালের ১৯ জুন মধ্যরাতের কিছু আগে সন্ত্রাসীদের ছোড়া রাইফেলের গুলিতে নির্মমভাবে নিহত হন। পাকিস্তানি ঔপনিবেশিকতার বিরুদ্ধে তিনি ছিলেন চিরকাল সোচ্চার। বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা ও জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যোগ দেন। এর আগে ১৯৭০ এর প্রাদেশিক পরিষদের নির্বাচনে এমপিএ নির্বাচিত হন। তিনি ছিলেন পার্লামেন্টের বয়োকনিষ্ঠ সদস্য এবং মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী মাত্র কয়েকজন পার্লামেন্টারিয়ানের মধ্যে অন্যতম। হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সম্মুখযুদ্ধে অংশ নিয়েছেন। তাঁর অকাল মৃত্যু নিজ পরিবার এবং বৃহত্তর বন্ধু-স্বজন ও সাতক্ষীরার আপামর জনগণের বুকে চিরকালের শোক গেথে দিয়ে যায়। আমৃত্যু যা সবাইকে বহন করে যেতে হবে।

আলাউদ্দীন ভাইয়ের সাথে আমার পরিচয় ১৯৬৬ সালে দৌলতপুর কলেজে। মফস্বল স্কুল থেকে পাশ করে কেবল কলেজের গণ্ডিতে পা রেখেছি। সদ্য গ্রাম থেকে শহুরে পরিবেশে ঢুকে গা থেকে আড়ষ্টতা ঝাড়তে পারছিলাম না। কলেজে পরিচিতদের মাঝে শফিকুর রহমান (বর্তমানে লন্ডন প্রবাসী) ও আলাউদ্দীন ভাই ছিলেন আমার চার বছরের সিনিয়র। কখন, কবে কেমন করে আলাউদ্দীন ভাইয়ের সাথে পরিচয় হলো তা আর স্মরণে নেই। বড় ভাইয়ের মতো উষ্ণ সহৃদয়তায় হোস্টেলে অবস্থানরত সবাইকে আপন করে নিলেন। সুখে-দুঃখে, অসুখে-বিসুখে, বিদেশ-বিভূঁইয়ে আলাউদ্দীন ভাই আমাদের অগ্রজ এবং না চাইতেই বিপদের সাথী। কেউ কখনো তাকে ডেকেছে বলে মনে পড়ে না। নিজ থেকে খোঁজখবর নিয়ে নিজেই এসে হাজির হতেন। জ্বরের রোগীর মাথায় পানি ঢেলে মাথা মুছে ওষুধ খাইয়ে তাকে ভালো করে তুলতেন এবং ভালো না হওয়া পর্যন্ত স্ব-আরোপিত দায়িত্ব আলাউদ্দীন ভাইয়ের।

কে কোন বিভাগে পড়ে, কে কোন রাজনৈতিক আদর্শে বিশ্বাসী তাতে কোনো লাভ বা ক্ষতি বৃদ্ধি হয়নি। অনুজের স্নেহে আমাদের ভালো-মন্দ দেখাশোনা করতেন। কেবল যে অসুখ-বিসুখে দেখভাল করতেন তা নয়, শুনেছি অনেক বোর্ডারকে নানাভাবে সাহায্য করতেন। বইপত্র যোগাড় করে দেয়া, স্বল্পকালীন আর্থিক সমস্যা, ভর্তি সংক্রান্ত জটিলতা, অন্যান্য যে কোনো সমস্যা।

পৃথিবীতে কিছু মানুষের জন্ম হয়, যারা অযাচিতভাবে অন্যের উপকার না করলে কিছুতেই স্বস্তিতে খেতে, ঘুমাতে পারেন না। আমাদের আলাউদ্দীন ভাই সেই গোত্রের একজন ছিলেন। কেবল যে অসুখে-অনিদ্রায় সহচর ছিলেন তা নয়, কেবল যে তাঁর জুনিয়রদের দেখাশোনা করতেন তা নয়, তার সহপাঠীদেরও তিনি সময়ে সময়ে অভিভাবকের মতো শাসন করতেন।

আমরা যারা সে সময় দৌলতপুর বিএল কলেজে পড়াশোনা করি তাদের শতকরা আশি ভাগ মফস্বল স্কুল থেকে আসা। তখনকার বেশির ভাগ অগ্রসরমান ছাত্ররা মফস্বল থেকে পাশ করে আসতো। তাদের অনেকেরই খুলনার দৌলতপুরে কোনো আত্মীয়-স্বজন ছিল না। আলাউদ্দীন ভাই তাদের সে অভাব নির্দ্বিধায় মেটাতেন। কেন করতেন আমরা কেউ জানি না, জানতে চাইওনি।

আলাউদ্দীন ভাই খেলাধুলায় উৎসাহী ছিলেন। নিজে খেলতেন ফুটবল। আমাদের সাংস্কৃতিক জগতেও তাঁর সবাক উপস্থিতি ছিল। বেশিরভাগ সময় আয়োজক, সহায়ক হিসেবে তাকে দেখেছি। অবশ্য নির্ধারিত বক্তৃতা, উপস্থিত বক্তৃতা ইত্যাদিতে সোৎসাহে অংশ নিতে মনে পড়ে। তাঁর ছিল উচ্চ দরাজ কণ্ঠ। তাঁর বাচনভঙ্গি এবং যুক্তিতর্ক দিয়ে কোনো কিছু উপস্থাপন যে কাউকে আকর্ষণ করতো।

উনিশশো বাষট্টি, ছেষট্টি, ঊনসত্তরে ছাত্র এবং গণআন্দোলন তুঙ্গে। ১৯৬২ সালে তিনি মেট্রিক পাশ করে সাতক্ষীরা কলেজে ভর্তি হন। তখন থেকেই তিনি ছাত্র আন্দোলনের সাথে সরাসরি সম্পৃক্ত হন। ১৯৬৪ সালে কলেজ ছাত্র সংসদ নির্বাচনে জিএস নির্বাচিত হন। স. ম আলাউদ্দীন সে সময় তুখোড় ছাত্রনেতা। অন্যায়ের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। কলেজ কর্তৃপক্ষের সাথে মতপার্থক্য হওয়ায় দাবি আদায়ের জন্য তাঁর নেতৃত্বে কলেজ ছাত্র সংসদের কয়েকজন ছাত্রনেতা অধ্যক্ষসহ কয়েকজন শিক্ষককে অধ্যক্ষের অফিস কক্ষে আটকে রেখে বাইরে থেকে তালা লাগিয়ে দেন। মহকুমা প্রশাসকের নির্দেশে পুলিশ এসে অবরুদ্ধ শিক্ষকদের উদ্ধার করেন। ফলশ্রুতিতে স. ম আলাউদ্দীনকে কলেজ থেকে শাস্তি পেতে হয় এবং এক বছর পরীক্ষা থেকে বিরত রাখা হয়। কর্তৃপক্ষের দেয়া শাস্তি তিনি মেনে নিলেও মাথা নোয়ালেন না। ১৯৬৫ সালে দৌলতপুর ব্রজলাল কলেজে বিএ ক্লাসে ভর্তি হন। ১৯৬৬ সালে আমি আলাউদ্দীন ভাইয়ের সান্নিধ্যে আসার সুযোগ পাই। এক সময় কখন যে আমিও ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়ি বুঝতে পারি না। কিন্তু এটা বুঝতাম মিছিলে আলাউদ্দীন ভাইয়ের পাশে থাকলে সাহস অনেক বেড়ে যায়। কুখ্যাত হামুদুর রহমান শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলনে তিনি নেতৃত্ব দেন। কলেজ ছাত্র সংসদের ছাত্রলীগ নেতা ছিলেন শরীফ খসরুজ্জামান, প্রাক্তন এসপিও এবং আওয়ামী লীগ নেতা সরকার সমর্থিত ছাত্র সংগঠন এনএসএফ নেতা ছিলেন ফিরোজ খান নুন (প্রয়াত)। এনএসএফ’র সাথে ছাত্রলীগের মিছিলে প্রায়ই মারামারি হতো। তবে সে সময়ের ছাত্র দলাদলি, মিটিং কিংবা মিছিলে এখনকার মতো অস্ত্র এমনকি ককটেলের ব্যবহারও পর্যন্ত আমরা দেখিনি। সর্বোচ্চ অস্ত্র হিসেবে ব্যবহার করতো হকিস্টিক, গরান কাঠের লাঠি। সে সময় ছাত্র রাজনীতি করার কারণে বিপক্ষ দলের হাতে কাউকে প্রাণ হারাতে হয়নি। ১৯৬৭ সালে আলাউদ্দীন ভাই বি.এ পরীক্ষা দিয়ে সরাসরি জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন।

আমরা এগারো দফা পরবর্তীতে ছয় দফার আন্দোলনে তুমুলভাবে জড়িয়ে পড়ি। অবাক করার ব্যাপার এই যে, সে সময়ে তুখোড় ছাত্ররাই ছাত্রনেতা হওয়ার যোগ্যতা অর্জন করতেন। তখনকার ছাত্রজীবন এ যুগ থেকে কত পৃথক। আমাদের ছাত্রজীবন কেটে গেছে এক বিস্ময়কর কর্মচাঞ্চল্যে। নিজের শিক্ষা জীবনের উঁচু ধাপে উন্নয়ন, কর্মজীবনের প্রস্তুতির আগে দেশ ও সমাজ জীবনের সমস্যাগুলো, যেমনঃ মায়ের ভাষা বাংলার স্বীকৃতি আদায়, পূর্ববঙ্গে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা প্রর্বতন, দরিদ্র জনগোষ্ঠীর প্রতি ন্যায় বিচার ও সমতা প্রতিষ্ঠা, বাংলা সাহিত্য ও সংস্কৃতি রক্ষার প্রচেষ্টা, এসব ধ্যান-ধারণা নিয়েই ছাত্ররা আকণ্ঠ নিমজ্জিত ছিল। এসব কাজ যে কত দুরূহ ছিল তা বলে বোঝানো যাবে না। কোনো ছাত্র সরকারের নীতির বিরুদ্ধাচরণ করেছে এমন সন্দেহ হলেই তার উপর রাষ্ট্রের নিপীড়ন নেমে আসতো। জেল-জুলুম-জরিমানার শিকার হতে হতো। আমরা অনেকেই রাষ্ট্রভাষা, পরবর্তীতে ১১ দফা ও ৬ দফার সমর্থনে জেলে কাটিয়েছি কোনো না কোনো সময়ে। ১৯৭০ সনে প্রলংকরী ঘূর্ণিঝড়ে এবং বন্যায় চট্টগ্রাম, কক্সবাজার এবং সারা দেশে লক্ষ লক্ষ মানুষ প্রাণ হারায়। সে সময়ও আলাউদ্দীন ভাইকে উপকূলের অসহায় মানুষকে সাহায্য করতে রিলিফ কমিটি করে দ্বারে দ্বারে ঘুরে সাহায্য চেয়ে ‘টাকা আনা-পাই’ সংগ্রহ করে পাঠাতে দেখেছি।

১৯৭০ সনে আলাউদ্দীন ভাই প্রাদেশিক পরিষদ নির্বাচনে এমপিএ নির্বাচিত হন। এরপর ‘৭১-র ২৬ মার্চ শুরু হয় মুক্তিযুদ্ধ। শুরুতে সমন্বয়ের অভাবে আন্দোলনকারীরা বিচ্ছিন্নভাবে যে যার মতো করে মুক্তিযুদ্ধে যোগ দেন। আলাউদ্দীন ভাইয়ের সাথে সাক্ষাৎ হয় আগস্ট মাসের প্রথম দিকে ভারতের বাগু-িয়া মুক্তিযোদ্ধা ক্যাম্পে। আমরা মে মাসের ১৩ তারিখ থেকে ৩০ জুলাই পর্যন্ত ভারতের পলাশীতে প্রতিষ্ঠিত নৌ-কমান্ডো প্রশিক্ষণ ক্যাম্পে উচ্চতর বিস্ফোরক এবং মাইনের ব্যবহার শিখি। মূলত এই ক্যাম্পে আমরা যারা প্রশিক্ষণ নিয়েছি, তারা দেশের জন্য জীবন উৎসর্গ করার প্রতিজ্ঞা নিয়েই এই আত্মঘাতী প্রশিক্ষণ লাভ করি। সংক্ষেপে বলা যায়, একটি প্রচ- শক্তিশালী মাইন বুকে বেঁধে বন্দরে কিংবা সমুদ্রে অবস্থানকারী জাহাজের গায়ে চুম্বকের সাহায্যে লাগিয়ে সুইচ অন করলে মাইনটির বিস্ফোরণ ঘটবে, সাথে যিনি ওই মাইনটির বিস্ফোরণ ঘটাবেন তারও সলিল সমাধি ঘটবে। এই আত্মঘাতী দলের প্রথম গ্রুপে আমি পলাশী থেকে বাগুণ্ডি যাত্রা বিরতিকালে আর একবার আলাউদ্দীন ভাইয়ের সাক্ষাৎ লাভ করি। কিন্তু নির্দেশ ভঙ্গ করা সম্ভব নয়, এ কারণে আমাদের মিশনের কথা প্রকাশ করা সম্ভব হয়নি। তবে তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন আলাউদ্দীন ভাইয়ের ধারণা পেতে কষ্ট হয়নি যে, আমরা কঠিন এবং ভিন্ন কোনোরকম যুদ্ধের জন্য বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে যাচ্ছি। স্বল্প সময়ের বিরতিকালেও আমরা সাহচর্য লাভ থেকে বঞ্চিত হইনি। মুক্তিযুদ্ধ শেষ হলো। একটি স্বাধীন দেশের অভ্যুদয় হলো। নয় মাসের যুদ্ধে বাঙালির উপর অবর্ণনীয় জুলুম-নির্যাতন হলেও, তারা স্বাধীনতার জন্য সর্বাত্মক ত্যাগ স্বীকার করেছে ঐক্যবদ্ধভাবে। কিন্তু হায় হতোম্বি, ক্ষণকাল যেতে না যেতেই আমরা সকল ত্যাগকে পদদলিত করে আত্মপ্রাপ্তিতে মেতে উঠেছি। আপন ভ্রাতার লাশের উপর দাঁড়িয়ে অন্যের অন্ন কেড়ে খেয়েছি।

বুভুক্ষু-নাঙ্গা করেছি সমগ্র জাতিকে। মুষ্টিমেয়, গুটিকয় মানুষ যারা সকল লোভ, লালসাকে দূরে ঠেলে মানুষের কল্যাণে নিবেদিত ছিলেন আমার অগ্রজ স. ম আলাউদ্দীন ভাই তাদের একজন। যিনি আমৃত্যু সাধারণ মানুষের কথা বলেছেন। দেশ এবং জাতিকে স্বনির্ভর করার চেষ্টা চালিয়েছেন। সাতক্ষীরা জেলাকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করার জন্য শিল্প কারখানা গড়ার প্রচেষ্টা চালিয়েছেন। ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠা তাঁর প্রচেষ্টার ফসল। আলাউদ্দীন ভাই যুবসমাজকে হাতেকলমে কারিগরি শিক্ষা দিয়ে বেকারত্ব ঘুচিয়ে ব্যাপক জনগোষ্ঠীকে সাবলম্বী করার জন্য পেশাভিত্তিক কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন। তাঁর কর্মকা- এবং চিন্তায় আমরা দূরদৃষ্টিসম্পন্ন প্রতিশ্রুতিশীল একজন মানুষের রূপ দেখতে পাই। বহুধা গুণের অধিকারী আলাউদ্দীন ভাই ছিলেন একজন কবি, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক, সমাজসেবী, শিক্ষক, সমাজবিজ্ঞানী ও দার্শনিক। এক কথায় পরিপূর্ণ একটি মানুষ। যিনি নিজের চেয়ে দেশ ও দেশের মানুষকে বেশি ভালোবাসতেন। অজাতশত্রু যে ছিলেন না, তা তাঁর হত্যাকা-েই প্রমাণ মেলে। তাহলে এই ভালো মানুষটির শত্রু কারা? কেন তাকে নির্মমভাবে হত্যা করা হলো? আলাউদ্দীন ভাইকে হত্যা করে এর বেনিফিসিয়ারি কারা? যারা হত্যাকারী তাদেরকে কখনো স. ম আলাউদ্দীন এর স্থলাভিষিক্ত হতে কিংবা স্থলাভিষিক্ত হওয়ার প্রচেষ্টারত দেখা যায়নি। সেই গুণের অধিকারীও তারা নয়। তাহলে কাদের স্বার্থ রক্ষার জন্য এই ভাড়াটে খুনিরা ব্যবহৃত হলো? খুনিরা গ্রেফতার হওয়ার পর স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেঃ কে কে খুনের সাথে জড়িত, কার কার নির্দেশে তারা স. ম আলাউদ্দীনকে খুন করেছে, সেসব উল্লেখ করে। এরপর এক যুগ পেরিয়ে গেলেও হত্যাকারী এবং নেপথ্যে থেকে যারা একজন মুক্তিযোদ্ধাকে নির্মমভাবে হত্যা করলো তার বিচার হলো না। এর চেয়ে চরম দুর্ভাগ্য জাতির জন্য কি হতে পারে? অথর্ব এবং দুর্নীতিবাজ প্রশাসনিক ব্যবস্থা সমাজকে তথা গোটা জাতিকে ধ্বংসের শেষ প্রান্তে এনে দাঁড় করিয়েছে। যার হাজারো প্রমাণ আমরা প্রত্যক্ষ করছি। সমাজ বিরোধী, চোরাকারবারী, খুনি, লুটেরা, অসৎ রাজনীতিবিদ, দুর্নীতিবাজ আমলাদের নিকট গোটা জাতি জিম্মি হয়ে পড়েছে। সাতক্ষীরার চিত্র গোটা দেশের মাঝে সবচেয়ে ভয়াবহ। খুনিরা এখানে বুক ফুলিয়ে প্রকাশ্যে ঘুরে বেড়ায়। অথচ প্রান্তিক চাষী তার জমিতে চাষ করতে পারে না। কালো টাকার মালিকরা গায়ের জোরে তাদের জমিতে লোনা পানি ঢুকিয়ে দখল নিয়ে নেয়। অসহায় জনগণের পাশে দাঁড়ানোর আজ কেউ নেই। নেতা শূন্য, নেতৃত্ব শূন্য এ জনপদ। মুক্তিযোদ্ধা আলাউদ্দীন ভাই আজ নেই। সেজন্য অন্যায়, দুর্নীতি, সন্ত্রাসীদের বিরুদ্ধে কথা বলার সাহসও মানুষ হারিয়ে ফেলেছে। সকলের মাঝে এ অভাববোধ বিরাজ করছে যে, আলাউদ্দীন বেঁচে থাকলে অন্যায়ের প্রতিবাদ হতো। প্রশাসন স্বেচ্ছাচারী হতে পারতো না। সাতক্ষীরার নিরীহ জনগণকে রক্ষা করতে, তাদের ন্যায্য দাবি পূরণ করার জন্য জনগণের মধ্য থেকে সৎ এবং যোগ্য নেতৃত্ব খুঁজে বের করতে হবে। যিনি নির্ভয়ে অন্যায়ের প্রতিবাদ করবেন, সাধারণ মানুষের পাশে থাকবেন। আমার জানা নেই, মুক্তিযোদ্ধা আলাউদ্দীন ভাইয়ের নামে কোনো রাস্তা কিংবা প্রতিষ্ঠানের নামকরণ সরকারি উদ্যোগে করা হয়েছে কি না। তবে জানি, যা হয়েছে তার পারিবারিক এবং সুহৃদ বন্ধুদের উদ্যোগে। এমনকি আজ পর্যন্ত তাকে নিয়ে কোনো স্মারকগ্রন্থও প্রকাশিত হয়নি।

এসব অনীহা দেখে রবীন্দ্রনাথ ঠাকুরের সেই পংক্তি মনে পড়ছে, ‘বরণীয় তারা স্মরণীয় তারা তবুও বাহির-দ্বারে / আজি দুর্দিনে ফিরানু তাদের ব্যর্থ নমস্কারে’।

মৃত্যুঞ্জয়ী স. ম আলাউদ্দীন। বিদেশী শত্রুর বুলেট যার শরীর স্পর্শ করেনি। স্বাধীন দেশে স্বজাতির ঘাতকের বুলেট তার দেহ চুর্ণ-বিচুর্ণ করলো। অকালে মৃত্যুবরণ করলেন তিনি। পরিবারের এবং দেশের যে অপূরণীয় ক্ষতি তা পূরণ হবে না। দুঃখজনক হলো- যাদের আত্মত্যাগ এবং রক্তের বিনিময়ে আমরা একটা স্বাধীন দেশ পেলাম সে দেশে মুক্তিযোদ্ধা হত্যার বিচার হয় না। আলাউদ্দীন ভাইয়ের মতো নিঃস্বার্থ, নির্লোভ, পরোপকারী, দেশপ্রেমিকের হত্যাকাণ্ডের বিচার না হওয়া মানে- দেশ অসভ্য সমাজে পরিণত হওয়ায় ত্রিশ লাখ শহিদের আত্মাকে প্রতিনিয়ত অপমান করা।

হে সূর্যসৈনিক বীরসেনানী স. ম আলাউদ্দীন আপনি আমাদের অভিবাদন গ্রহণ করুন। আপনি নিজ দীক্ষায় যে আলোর জয়যাত্রা শুরু করেছিলেন তা অনন্তকাল উজ্জ্বল নক্ষত্র হয়ে জ্বলতে থাকবে।

(নিবন্ধটি ২০০৮ সালের ১৯ জুন দৈনিক পত্রদূত এর বিশেষ সংখ্যায় প্রকাশিত হয়)

লেখক: প্রয়াত। তিনি গবেষক ও লেখক এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ-কমান্ডো অ্যাসোসিয়েশনের মহাসচিব ছিলেন।

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ফেসবুকে বিয়ের প্রস্তাব পেলেন শ্রীলেখা

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে চীন: সিপিপিসিসি চেয়ারম্যান

আইপিএলে রাজস্থানের কাছে পাত্তাই পেল না হায়দরাবাদ

পদ্মা সেতুতে ২৪ জানুয়ারি পর্যন্ত ১২৭১ কোটি টাকা টোল আদায়: প্রধানমন্ত্রী

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে যেসব পশ্চিমা দেশ

ভারত থেকে ৮৪ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি

সাতক্ষীরায় ইয়ং টাইগার্স অ-১৪ ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন

জ্যাকসের বিধ্বংসী সেঞ্চুরিতে গুজরাটকে উড়িয়ে দিল বেঙ্গালুরু

উৎপাদন বাড়ানোর অঙ্গীকারে শ্যামনগরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

বিফলে কোহলির কীর্তি, বাটলারের রেকর্ড সেঞ্চুরিতে রাজস্থানের চারে চার

error: Content is protected !!