রবিবার , ৩০ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পাকিস্তানে ধর্ষণের ভয়ে নারীদের কবরে লাগানো হচ্ছে তালা

প্রতিবেদক
the editors
এপ্রিল ৩০, ২০২৩ ৭:৫০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানে বাবা-মায়েরা তাদের মৃত কন্যাদের ধর্ষণের হাত থেকে রক্ষা করতে কবর লোহার খাঁচা দিয়ে ঢেকে দিয়ে তালা লাগিয়ে দিচ্ছেন। দেশটিতে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে নেক্রোফিলিয়া মামলার ঘটনা। নেক্রোফিলিয়া এক ধরণের মানসিক যৌন ব্যাধি। যারা এই ব্যাধিতে আক্রান্ত তাদের বলা হয় ‘নেক্রাফাইল’। যারা মৃতদেহের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে থাকে।

বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন অ্যাক্টিভিস্ট, লেখকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, অভিভাবকরা তাদের মৃত কন্যাদের ধর্ষণের হাত থেকে রক্ষা করতে কবর লোহার খাঁচা দিয়ে ঢেকে দিয়ে তালা লাগিয়ে দিচ্ছেন। দেশটিতে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে নেক্রোফিলিয়া মামলার ঘটনা।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে হারিস সুলতান নামে একজন লিখেছেন, “পাকিস্তান এমন একটি সমাজ তৈরি করেছে, যেখানে লোকেরা এখন তাদের মেয়েদের কবরে তালা লাগিয়েছে যাতে তাদের ধর্ষণ করা না হয়।”

সাজিদ ইউসুফ শাহ নামে অপর একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, “পাকিস্তানের তৈরি সামাজিক পরিবেশ একটি যৌনকামী এবং অবদমিত সমাজের জন্ম দিয়েছে। যেখানে কিছু লোক যৌন সহিংসতা থেকে তাদের রক্ষা করার জন্য তাদের মেয়ের কবরে তালা লাগিয়েছে। ধর্ষণ এবং এই ধরনের ঘটনার সংযোগের ক্ষেত্রে একজন ব্যক্তির পোশাককে দায়ী করা হলে তা কেবল দুঃখ এবং হতাশা ভরা পথের দিকে নিয়ে যায়।”

বার্তাসংস্থা এএনআই জানিয়েছে, ২০১১ সালে পাকিস্তানে নেক্রোফিলিয়ার সবচেয়ে ভয়ঙ্কর ঘটনা প্রকাশ্যে আসে। ওই সময় করাচীর উত্তর নাজিমাবাদের মুহাম্মদ রিজওয়ান নামে একজন কবর রক্ষী ৪৮ জন নারীর মৃতদেহ ধর্ষণের কথা স্বীকার করার পরে আটক হয়েছিলেন।

দেশটিতে মৃত নারীদের দেহ কবর থেকে তোলার পর যৌন সহিংসতার ঘটনা একাধিকবার ঘটেছে।

২০২২ সালের মে মাসে পাকিস্তানের গুজরাটের চক কমলা গ্রামে একজন নারীকে কবর দেওয়ার পর সন্ধ্যায় কিছু অজ্ঞাত ব্যক্তি মৃতদেহ খুঁড়ে বের করে ধর্ষণ করেছিল।

পাকিস্তানের স্থানীয় মানবাধিকার সংস্থা ন্যাশনাল কমিশন ফর হিউম্যান রাইটসের মতে, দেশটির ৪০ শতাংশেরও বেশি নারী তাদের জীবনে অন্তত একবার কোনো না কোনো সহিংসতার শিকার হয়েছেন।

এদিকে এসব রোমহর্ষক ঘটনার তথ্য নিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডেইলি টাইমস ২৮ এপ্রিল ‘কবরে অনিরাপদ’ শিরোনামে একটি সম্পাদকীয় লিখেছে।

এতে বলা হয়েছে, পাকিস্তানে নেক্রোফিলিয়ার ঘটনা বাড়ছে। যে দেশে নারীরা তাদের পারিবারিক মূল্যবোধ নিয়ে গর্ব করেন, সেই দেশে প্রতি দুই ঘণ্টায় একজন করে নারী ধর্ষিত হন। এটি আমাদের সম্মিলিত বিবেকের ওপর আঘাত করছে। কিন্তু নারীদের কবরে তালা লাগানোর হৃদয়বিদারক দৃশ্য পুরো সমাজের মাথা লজ্জায় নত করার জন্য যথেষ্ট এবং তথাকথিত সম্মানের পাত্রের দিকে তাকানোর সাহস হয় না।

ডেইলি টাইমস বলছে, মৃতদেহের পবিত্রতা নিশ্চিতের চেষ্টা হিসাবে বাবা-মায়েরা তাদের মৃত কন্যাদের কবর লোহার খাঁচা দিয়ে ঘিরছেন। কিছু মানুষরূপী দানব তাদের লালসা চরিতার্থ করার জন্য মেয়েদের মৃতদেহ বেছে নিচ্ছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!