শনিবার , ২৪ আগস্ট ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

লিডার্স’র গবেষণা বৃত্তি পেল ৭ শিক্ষার্থী

প্রতিবেদক
the editors
আগস্ট ২৪, ২০২৪ ৭:১৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: উপকূলীয় এলাকার সমস্যা নিয়ে গবেষণা ও তথ্য প্রচারের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনের লক্ষ্যে সাত শিক্ষার্থীকে গবেষণা বৃত্তি দিয়েছে বেসরকারি সংস্থা লিডার্স।

শনিবার (২৪ আগস্ট) লিডার্স এর ক্লাইমেট অ্যান্ড এডাপটেশন নলেজ ম্যানেজমেন্ট সেন্টার তাদের এই গবেষণা বৃত্তি প্রদান করেছে।

লিডার্স এর আঞ্চলিক অফিসে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ জনগণের জীবন-জীবিকা নিরাপত্তা শক্তিশালীকরণ কার্যক্রম’ প্রকল্পের সমন্বয়ক কৌশিক রায় এবং জ্ঞান ও গবেষণা ব্যবস্থাপক ফারজানা ইসলাম।

তারা উপকূলীয় সমস্যাসমূহের উপর গুরুত্বারোপ করেন এবং গবেষণার প্রাসঙ্গিকতা উল্লেখ করেন।

গবেষকগণ তাদের গবেষণার মাধ্যমে উপকূলীয় সংকট নিরসনে করণীয় এবং জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে তা তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন।

বৃত্তিপ্রাপ্ত সাত শিক্ষার্থী হলেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইসমাত জাহান, খুলনা বিশ্ববিদ্যালয়ের মেহরাব হোসেন, সুলতানা জাহান, সুতপা দে শর্মী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের মো: আরিফুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের সাইফ খান সানি ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সাব্বির হোসেন।

তারা স্থানীয় জনগণের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব বিশেষ করে কৃষি ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব, লিঙ্গভিত্তিক সহিংসতা নিরুপণ ও সহনশীলতা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনের ফলে পেশাগত পরিবর্তন এবং কয়রা উপজেলায় অভিযোজন কৌশল, জনগণের স্থান চ্যুতি, স্থানীয় উপায়ে অভিযোজন এবং নতুন কর্মপরিকল্পনার মাধ্যমে নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলা, এবং টেকসই পানি ব্যবস্থাপনার নিমিত্তে ভূগর্ভস্থ পানির গুণাগুণ নিয়ে গবেষণা করবেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!