মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কালিগঞ্জে ৯১টি শিক্ষা প্রতিষ্ঠান সংস্কারের বরাদ্দ লোপাটের অভিযোগ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ৩, ২০২৪ ৭:২১ অপরাহ্ণ

কালিগঞ্জ প্রতিনিধি: কথায় আছে ‘কাজীর গরু কিতাবে আছে গোয়ালে নেই’। ঠিক তেমনি অধিকাংশ প্রতিষ্ঠানের প্রধান জানেনই না যে তাদের প্রতিষ্ঠান সংস্কারে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছিল।

জানা গেছে, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্ত উপজেলার ১২টি প্রাথমিক বিদ্যালয় এবং ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহৃত ৭৯টি ভোট কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত দেখিয়ে বরাদ্দের প্রায় কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে।

খোঁজখবর নিয়ে জানা গেছে, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্ত দেখিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ১৩-৬-২০২৪ তারিখে ৩৮.০১.০০০০০.৫০০.২০.১৩৩.২২-১৭৭১ নং স্মারকে সারাদেশের ১১৬৩টি প্রাথমিক বিদ্যালয় মেরামতের জন্য ১২ কোটি ২৫ লক্ষ ৮২ হাজার টাকা বরাদ্দ দেয়। এরমধ্যে কালিগঞ্জ উপজেলাযর ১২টি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে ৭ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। যা ২/১টি প্রতিষ্ঠান ব্যতীত বাকীগুলোতে কোন কাজ না করেই সমুদয় টাকা উত্তোলনপূর্বক আত্মসাতের ঘটনা ঘটেছে।

বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো, নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় (১ লক্ষ), নামাজগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় (১ লক্ষ), গোবিন্দকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১ লক্ষ), শুইলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), মাগুরালি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), নবীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), বাগবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), ঘুসুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার (৫০ হাজার), চাঁদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), চাম্পাফুল সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার), গড়ুই মহল সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার) এবং এম খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫০ হাজার)।

এ বিষয়ে কালিগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা আশীষ কুমার নন্দীর নিকট জানতে চাইলে তিনি কিছুই জানেন না বলে জানান।

একইভাবে গত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে ৭৯টি ভোট কেন্দ্র সংস্কারের জন্য ১ লক্ষ টাকা করে ৭৯ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

কিন্তু খোঁজ নিয়ে দেখা গেছে, কোন ভোটকেন্দ্র সংস্কার না করেই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মিলে পরস্পর যোগসাজসে সমুদয় টাকা আত্মসাৎ করেছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!