বুধবার , ৪ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে বিপর্যস্ত কয়রার উন্নয়নে জরুরী পদক্ষেপ গ্রহণের দাবি

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ৪, ২০২৪ ৬:৪৩ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তনের অভিঘাতে বিপর্যস্ত উপকূলীয় এলাকার উন্নয়নে জরুরী পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন খুলনার কয়রা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্যরা।

বুধবার (৪ সেপ্টেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগিতায় কয়রা উপজেলার সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত অর্ধবার্ষিক সমন্বয় সভায় তারা এই দাবি জানান।

লিডার্সের সিনিয়র ফিল্ড ফ‍্যাসিলিটেটর সিরাজুল ইসলাম এর সঞ্চালনায় এবং ফোরামের সভাপতি মোঃ খায়রুল আলম এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ফোরামের সম্পাদক হুমায়ূন কবির, যুগ্ম সম্পাদক হারুন অর রশিদ, সুজিত রায়, কয়রা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ এইচ এম শাহাবুদ্দিন প্রমুখ।

সভায় বলা হয়, জলবায়ু পরিবর্তন মানবতার জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ। বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অঞ্চল জলবায়ু পরিবর্তনে সবথেকে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এখন অসময়ে অতিবৃষ্টি সংঘটিত হয়েছে। অতিবৃষ্টির ফলে সম্প্রতি বাঁধ ভেঙে ১৩ টি গ্রাম তলিয়ে গিয়েছে। অসময়ের এই বন্যার কারণে আমন মৌসুমের ফসলসহ সকল চাষাবাদের জমি এবং মাছের ঘের তলিয়ে গিয়েছে। উপকূলের মানুষের আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণ পশ্চিম উপকূলীয় এলাকাকে রক্ষা করার জন্য এই এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে উপকূলীয় বেড়িবাঁধ রক্ষণাবেক্ষণে জরুরী উদ্যোগ নেয়া দরকার। প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!