শনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আনিসুল ও সালমানের বিরুদ্ধে এবার অবৈধভাবে বিদেশি মুদ্রা রাখার মামলা

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ১১:০৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমানের বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে। অনুমোদনহীনভাবে বৈদেশিক মুদ্রা রেখে ব্যবসা করার অভিযোগে এ মামলা করা হয়।

গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর নিউমার্কেট থানায় পুলিশ বাদী হয়ে এ মামলা করে। মামলার বাদী হয়েছেন ওই থানার উপপরিদর্শক সজীব মিয়া।

অবৈধভাবে বিদেশি মুদ্রা রাখার অভিযোগে নিউমার্কেট থানায় দায়ের এজাহারে বাদী উল্লেখ করেন, ১৩ আগস্ট সন্ধ্যায় বিশ্বস্ত সূত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গোপন সূত্রে জানতে পারেন নিউমার্কেট থানার হত্যা মামলায় জড়িত আসামি সদরঘাট ২নং মসজিদ সংলগ্ন স্থানে বিভিন্ন ধরনের বৈদেশিক মুদ্রা অবৈধভাবে নিজ হেফাজতে রেখে লেনদেন করছে। তাৎক্ষণিকভাবে সেখানে অভিযানে গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে আসামিরা পালানোর চেষ্টাকালে তাদের সঙ্গীয় অফিসারদের সহায়তায় হাতে-নাতে আটক করেন। পরে তারা তাদের নাম-ঠিকানা জানায়।

আটকের পর আসামি আনিসুল হকের কাছে থাকা ব্যাগে রক্ষিত ১৭ হাজার ৫৯২ ইউএস ডলার, ৭২৬ সিঙ্গাপুর ডলার এবং সালমান এফ রহমানের কাছ থেকে ১২ হাজার ৬২৪ ইউএস ডলার, ৬২০ ফ্রান্সের মুদ্রা, সংযুক্ত আরব আমিরাতের সাড়ে ৮ হাজার মুদ্রা, ১১ হাজার ৬৫০ সোদি রিয়াল, ৭৭৯ সিঙ্গাপুর ডলার, ১৫০ পাউন্ড ও ১৩৩২ ইউরো এবং বাংলাদেশি ৫০ হাজার টাকা জব্দ করা হয়।

বাদী এজাহারে বলেছেন, আসামিদের জব্দকৃত বৈদেশিক মুদ্রার বিষয়ে বৈধ কাগজপত্র দেখাতে বললে তারা কোনো কাগজপত্র দেখাতে পারেননি। জিজ্ঞাসাবাদে তারা পরস্পর বিরোধী বক্তব্য দেন। আসামিরা জ্ঞাতসারে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ও অনুমোদন ব্যতিরেকে ব্যবসায়িক উদ্দেশ্যে বৈদেশিক মুদ্রা নিজ হেফাজতে ফরেন এক্সচেঞ্জ রেজ্যুলেশন আইনে অপরাধ করেছে।

গ্রেপ্তারের প্রায় ১ মাস পর এই মামলা দায়েরের বিষয়ে বাদী উপপরিদর্শক সজীব মিয়া বলেন, অভিযান পরিচালনা করে আসামির নাম-ঠিকানা সংগ্রহ ও যাচাইবাছাই করে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আইন ও বিধি সম্পর্কিত বিষয়ে পর্যালোচনা ও মতামত গ্রহণ করে থানায় এসে এজাহার দায়ের করতে বিলম্ব হয়।

এর আগে গত ১৩ আগস্ট পুরান ঢাকার সদরঘাট এলাকা থেকে তাদের গ্রেপ্তারের কথা জানিয়েছিল পুলিশ। পরে তাদের গত ১৬ জুলাই রাজধানীর নিউমার্কেট এলাকায় ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংর্ঘষে নিহত দোকানকর্মী সাহজাহান আলী হত্যাকাণ্ডের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। কয়েক দফা রিমান্ডের পর দুজনই কারাগারে রয়েছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!