রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ফিরছে আফ্রো-এশিয়া কাপ, একই দলে দেখা যেতে পারে কোহলি-সাকিব-বাবরদের!

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ৪:৩৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: এশিয়ান একাদশ বনাম আফ্রিকান একাদশ! একই দলে ভারতের বিরাট কোহলি, বাংলাদেশের সাকিব আল হাসান এবং পাকিস্তানের বাবর আজম! আন্তর্জাতিক ক্রিকেট কী এমন কিছু আদৌ সম্ভব? আসলে সম্ভব।

ক্রিকেটে এমন আয়োজন সর্বশেষ দেখা গেছে ২০০৭ সালে।
যেখানে একই দলে খেলেছেন এশিয়ার সেরা সব ক্রিকেটাররা। মাহেলা জয়াবর্ধনের নেতৃত্বে যে দলের হয়ে খেলেছেন ভারতের সৌরভ গাঙ্গুলী, বীরেন্দ্র শেবাগ, মহেন্দ্র সিং ধোনি এবং পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ ও মোহাম্মদ আসিফের মতো ক্রিকেটাররা। দলে ছিলেন বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজাও। আফ্রিকার দলটিতে ছিলেন সেই মহাদেশের ক্রিকেট তারকারা। কিন্তু এরপর আর নানা বাস্তবতায় আসরটি মাঠে গড়ায়নি।

তবে এতদিন পর আফ্রো-এশিয়া কাপ নামে সিরিজটি আলোর মুখ দেখতে পারে বলে জানিয়েছে ক্রিকবাজ। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রধান থাকা অবস্থায় দ্বিবার্ষিক সিরিজটি নিয়ে আলোচনা তুলেছিলেন জয় শাহ। সেই আলোচনা সম্প্রতি আরও গতি পেয়েছে জয় শাহ আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর।

আইসিসির কর্মকর্তা ও বতসোয়ানা ক্রিকেটের প্রধান সুমোদ দামোদার ক্রিকবাজকে জানিয়েছেন, আফ্রো-এশিয়া কাপ পুনরুজ্জীবনের চেষ্টা চলছে। জয় শাহ পাশে আছেন, মাহিন্দা ভিল্লাপুরাম (মালয়েশিয়া ক্রিকেটের প্রধান ও আইসিসি পরিচালক) অংশ নিয়েছেন এই আলোচনায়। তাদের পরিকল্পনা অনুযায়ী, সিরিজ হতে পারে অনূর্ধ্ব-১৯, ইমার্জিং ও জাতীয় দলের আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে। এমনটা হলে সাকিব-বিরাট-বাবরদের একই দলে খেলতে দেখা যেতে পারে।

জয় শাহ আইসিসির দায়িত্ব নেওয়ায় পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান মহসিন নাকভি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি হতে যাচ্ছেন। বতসোয়ানা ক্রিকেটের প্রধান দামোদর বর্তমানে সহযোগী সদস্য দেশগুলোর সিইসি হতে নির্বাচনী লড়াইয়ে আছেন। তাদের প্রচেষ্টায় এশিয়া ও আফ্রিকা মহাদেশীয় টুর্নামেন্ট আয়োজনের সম্ভাবনা আরো জোরালো হচ্ছে।

২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ন ও ডারবানে বসেছিল আফ্রো-এশিয়া কাপের প্রথম আসর। এরপর ২০০৭ সালে আসর বসে ভারতের বেঙ্গালুরু ও চেন্নাইয়ে। ওই সময় ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান ছিলেন জগমোহন ডালমিয়া। পরিকল্পনায় তার সঙ্গে ছিলেন আইসিসির সেসময়ের সভাপতি পারসি সন, যিনি আবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট প্রশাসক ছিলেন। তাদের পরিকল্পনা ছিল- টুর্নামেন্ট থেকে পাওয়া রাজস্বের ৮০ ভাগ পাবে আফ্রিকান ক্রিকেট বোর্ডগুলো এবং ১০ ভাগ পাবে এশিয়ান বোর্ডগুলো। এবারও একইভাবে রাজস্ব ভাগাভাগি করার সম্ভাবনা আছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান

আত্মসমর্পণের দায়ে ৩ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিল মিয়ানমার জান্তা

সাতক্ষীরায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সচেতনতামূলক সেমিনার

বাংলাদেশ-ভারত-মিয়ানমারে সংগঠিত হওয়ার চেষ্টা করছে আল-কায়েদা

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, অপরাধ কমাতে সাইবার নিরাপত্তা আইন

সুখ কমেছে বাংলাদেশিদের, র‌্যাংকিংয়ে ঠাঁই হলো তলানিতে

গুলিবিদ্ধ উপজেলা চেয়ারম্যানের মৃত্যু

দেবহাটায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তি বিষয়ক অবহিতকরণ কর্মশালা

শ্যামনগরে রান্না করতে গিয়ে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু!

কয়রায় গাছে গাছে পোকার আক্রমণ, খেয়ে ফেল‌ছে পাতা!

error: Content is protected !!