মঙ্গলবার , ৯ মে ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নতুন কৌশলে ধ্বংস করা হচ্ছে উপকূলীয় বনায়ন, জড়িত যারা

প্রতিবেদক
the editors
মে ৯, ২০২৩ ৭:৫২ অপরাহ্ণ

বিলাল হোসেন: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদ চন্ডিপুর চুনা গ্রামে বেড়িবাঁধ সংস্কারের নামে বাঁধ রক্ষার জন্য সৃষ্ট বনায়ন ধ্বংসের মহোৎসব চলছে।

ইতোপূর্বে সামাজিক বনায়ন ধ্বংসের ঘটনায় ঠিকাদারের বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হওয়ায় এবার নতুন কৌশলে ধ্বংস করা হচ্ছে বনায়ন।

নতুন কৌশলে ঠিকাদার নিজে গাছ না কেটে স্থানীয় চারজনের সাথে ৩০ হাজার টাকার বিনিময়ে গাছ কেটে নিয়ে যাওয়ার চুক্তি করেছেন। এখন ঠিকাদার বলছেন, আমরা তো গাছ কাটছি না।

সরজমিনে গিয়ে দেখা যায়, বেড়িবাঁধের কাজ করার নামে নির্বিচারে গাছ ধ্বংসের উৎসব চলছে। একদিন কাজের বিপরীতে তিন থেকে চার’শ গাছ নিধন করা হয়েছে। যে হারে গাছ কাটা হচ্ছে তাতে কাজটি সম্পূর্ণ হতে দুই থেকে তিন হাজার গাছ কেটে সাবাড় করা হবে বলে শংকা প্রকাশ করেছেন স্থানীয়রা।

গাছ কাটার ব্যাপারে ঠিকাদারী কর্তৃপক্ষের নিকট জানতে চাইলে বলা হয়, আমরা একটা গাছও কাটিনি। আমাদের গাছ কাটতে হবে না এই শর্তে স্থানীয় কয়েকজন আমাদের কাছ থেকে ৩০ হাজার টাকা নিয়েছেন। তারাই গাছ কেটে নিয়ে যাচ্ছেন। আমরা কাজ করতে এসেছি। ঝামেলায় যাব কেন।

গাছ কাটার জন্য কারা টাকা নিয়েছে এমন প্রশ্নের জবাবে সাব ঠিকাদার সাঈদ বলেন, স্থানীয় কয়েকজন টাকা নিয়েছে। আমি তাদেরকে চিনি না। আমার এখানকার সহযোগী রাজুর মাধ্যমে টাকা দিয়েছি। বিষয়টি রাজুর কাছে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, চুনা গ্রামের মৃত কালাচাঁদ গাজীর ছেলে বাক্কার গাজী (কানা বাক্কার), কুদ্দুস গাজী, মৃত কাশেম গাজীর ছেলে শহীদ গাজী ও মৃত লতিফ গাজীর ছেলে আজিজুল হককে গাছ কেটে নেওয়ার শর্তে টাকা দিয়েছি। আর তাদের লিডার কানা বাক্কারের হাতে আমি টাকাটা দিয়েছি।

গাছ কাটার বিপরীতে টাকা নেওয়ার বিষয়ে জানতে চাইলে বাক্কার গাজী বলেন, হ্যাঁ ঠিকাদারেরা মসজিদে ৩০ হাজার টাকা দিয়েছে। আর গাছগুলো আমি তাদের কাছ থেকে চেয়ে নিয়েছি মসজিদ ফান্ডের উন্নয়নের জন্য।

আজিজুল হক বলেন, টাকার একটা কথা উঠেছিল কিন্তু দিয়েছে কিনা আমি জানি না। আমিও চাই গাছ কাটা বন্ধ হোক। এই গাছ আমাদের মায়ের মত আগলে রাখে।

কুদ্দুস গাজী টাকা নেওয়ার সত্যতা স্বীকার করে বলেন, মসজিদের জন্য ৩০ হাজার টাকা নিয়েছি। ভেকু মেশিনে গাছগুলো ভেঙে দিচ্ছে সেই গাছগুলো আমরা সংরক্ষণ করে মসজিদে নিয়ে যাচ্ছি। এগুলো মসজিদের স্বার্থে ব্যবহার হবে।

উল্লেখ্য, সম্প্রতি চুনার বেড়িবাঁধের কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। আজিজুল হকের বাড়ি থেকে আশ্রয়ন প্রকল্প পর্যন্ত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ মেরামত করতে গিয়ে কয়েক হাজার গাছ নিধন করতে রাতারাতি স্থানীয়দের সাথে যোগাযোগ শুরু করে ঠিকাদারী কর্তৃপক্ষ। কয়েকজনকে মোটা অংকের টাকা দেওয়া হয়। মসজিদে ইফতার পার্টিরও আয়োজন করা হয়। চুক্তির টাকা পরিশোধ করে ফুরফুরে মেজাজে রয়েছে ঠিকাদার কর্তৃপক্ষ। মানছেন না সরকারি নির্দেশনা।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা নজরুল ইসলাম বলেন, কাজ হবে এটা আমি জানি। কিন্তু ঠিকাদার কর্তৃপক্ষ আমাকে না জানিয়ে কাজ শুরু করেছে। ওখানে কি হচ্ছে এটা আমার জানার বাইরে। তবে আমি বিষয়টা দেখবো।

পানি উন্নয়ন বোর্ডের (এস ও) জাকারিয়া ফেরদৌসের সাথে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন বলেন, আমি বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে পাঠিয়েছি। যদি গাছ কাটা বন্ধ না করে তাহলে তাকে ধরে জেলে পাঠাবো।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!