সোমবার , ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মুন্সিগঞ্জের মথুরাপুরে চিংড়ি ঘেরে লবণ পানি তুলে ফসলি জমি নষ্টের অভিযোগ

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ৮:৫১ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর এলাকায় চিংড়ি ঘেরে লবণ পানি উঠিয়ে বিস্তীর্ণ ফসলি জমির ক্ষতিসাধনের অভিযোগ উঠেছে। সেই সাথে মিষ্টি পানির পুকুরগুলোও লবণাক্ত হয়ে যাচ্ছে। ।

এদিকে, ধান চাষের স্বার্থে আউট ড্রেন তৈরী করে চিংড়ি চাষের অনুরোধ জানালেও প্রভাবশালী ঘের মালিক তা মানছেন না। বরং চিংড়ি চাষে বাঁধা সৃষ্টি করার অভিযোগ তুলে ক্ষতিগ্রস্ত জমি মালিকদের বিরুদ্ধে তারা শ্যামনগর থানায় অভিযোগ করেছেন।

সরেজমিনে দেখা যায়, মথুরাপুর গ্রামের পাশ দিয়ে বইয়ে যাওয়া আইবুড়ি খাল হতে শ্যালো মেশিনের সহায়তায় পাশের চিংড়ি ঘেরে লবণ পানি উঠানো হচ্ছে। শ্রীফলকাঠি গ্রামের নেছার গাইন স্থানীয় কয়েকজনের নিকট থেকে ৩৩ বিঘা জমি লিজ নিয়ে চিংড়ি চাষের জন্য সেখানে পানি উত্তোলন করছেন। ফসলি জমিতে লবণ পানি তোলার ক্ষেত্রে সরকারি বিধি নিষেধ থাকা সত্ত্বেও স্থানীয়ভাবে প্রভাবশালী ও বিত্তবান নেছার গাইন তা মানছেন না। এমনকি চিংড়ি চাষের নীতিমালা অনুযায়ী ঘেরে আউট ড্রেনের ব্যবস্থা রাখার বিধান থাকা সত্ত্বেও তিনি তা অগ্রাহ্য করছেন।

স্থানীয় জমি মালিকদের অভিযোগ, তারা স্বল্প পরিমান জমির মালিক এবং অসহায় ও দুর্বল। এ কারণে ঘের মালিক নেছার গাইন প্রভাব খাটিয়ে সেখানে চিংড়ি চাষ করতে যেয়ে তাদের ফসলি জমিকে ক্ষতিগ্রস্ত করছেন। এমনকি তিনি ঘের পরিচালনায় বাধা সৃষ্টির অভিযোগ এনে তাদেরকে হয়রানির চেষ্টা করছেন।

মথুরাপুর গ্রামের চন্দনশেখর মন্ডল জানান, তাদের দুই ভাইয়ের সেখানে ১২ বিঘা জমি রয়েছে। লবণ পানি উত্তোলনের কারণে নেছার গাইনের চিংড়ি ঘেরের দু’পাশে থাকা ঐ জমি ধান উৎপাদনের অনুপযোগী হয়ে পড়ছে। চিংড়ি ঘেরের লবণ পানি চুঁইয়ে দু’পাশে থাকা তাদের জমিতে যাওয়ায় সেখানে কৃষি ফসল উৎপাদন বন্ধের উপক্রম হয়েছে।

স্বরজিৎ কুমার মন্ডল নামের আরও এক ক্ষতিগ্রস্ত জমির মালিক জানান, চিংড়ি ঘেরে লবণ পানি উত্তোলনের কারণে তার পাঁচ বিঘা জমির মধ্যে এবছর তিন বিঘা জমির ফসল পাননি। দু’বিঘা জমিতে কাঁচি দেয়ার সুযোগ পেলেও সেখানে যা ধান মিলেছে তা দিয়ে খরচ উঠেনি বলেও তার দাবি। মূলত তার জমির পাশের চিড়ি ঘেরে আইবুড়ি খাল হতে লবণ পানি উত্তোলনের পর তা চুইয়ে যেয়ে জমি লবণাক্ত হয়ে পড়ায় তিনি ফসলহানীর শিকার হয়েছেন বলেও জানান।

স্বরজিৎ মন্ডল আরও জানান, ধানের জমির ক্ষতি হওয়ায় ঘের মালিককে এভাবে লবণ পানি ফসলি জমিতে উঠাতে নিষেধ করায় তাদের বিরুদ্ধে শ্যামনগর থানায় অভিযোগ করা হয়েছে। উক্ত ঘের মালিক আউট ড্রেন ছাড়াই চিংড়ি ঘের পরিচালনা করে তাদের সর্বশান্ত করার চেষ্টা করছে বলেও জমি মালিকরা অভিযোগ করেন।

ঘের মালিক নেছার গাইন জানান, তিনি এক বছর পূর্বে অন্যদের থেকে ঘেরটি ইজারা নিয়েছেন। আগে যেভাবে পানি উঠিয়ে ঘের করা হতো তিনি সেভাবেই ঘের পরিচালনা করছেন। ঘের করার ক্ষেত্রে বাঁধার সৃষ্টি করায় তিনি বিষয়টি শ্যামনগর থানা পুলিশকে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!