সোমবার , ১৫ মে ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

চিকিৎসক সংকট চরমে: কয়রা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যাহত হচ্ছে সেবা

প্রতিবেদক
the editors
মে ১৫, ২০২৩ ৭:০৬ অপরাহ্ণ

মোহাঃ ফরহাদ হোসেন, কয়রা: খুলনা জেলা শহর থেকে ১১০ কিলোমিটার দূরে কয়রা উপজেলার অবস্থান। উপজেলাটি সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত। সুন্দরবন তীরবর্তী কপোতাক্ষ, শাকবাড়ীয়া ও কয়রা নদী বেষ্টিত এ উপজেলায় প্রায় তিন লক্ষ মানুষের বসবাস। এই তিন লক্ষ মানুষের চিকিৎসা সেবা গ্রহণের একমাত্র ভরসার স্থল কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসক সংকটের কারণে এ এলাকার মানুষ সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে প্রায় অর্ধশত বছর ধরে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ১৯৬৪ সালে ৫ একর জায়গার উপর কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। শুরুতে ৩১ শয্যা নিয়ে স্বাস্থ্য কেন্দ্রটির কার্যক্রম শুরু হলেও ২০১১ সালে তা ৫০ শয্যায় উন্নীত করা হয়।

স্বাস্থ্য কেন্দ্রটিতে ২৯ জন চিকিৎসকের পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৮ জন।এর মধ্য ২ জন প্রেষণে আর ১ জন মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। বাকী ৫ জনের মধ্য জুনিয়র কনসালটেন্ট (গাইনী) পদে একজন কর্মরত থাকলেও তিনি সপ্তাহে ১দিন অফিস করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জুনিয়ার কনসালটেন্ট (অ্যানেসথেশিয়া), মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসার (আর্য়ুবেদিক) দিয়ে চলছে চিকিৎসা সেবা।

হাসপাতালটিতে গাইনী বিশেষজ্ঞ চিকিৎসক সপ্তাহে মাত্র ১ দিন অফিস করায় প্রসূতি মায়েরা সেবা বঞ্চিত হচ্ছেন মারাত্মকভাবে।

হাসপাতালটিতে বর্তমানে সার্জারি, মেডিসিন, শিশু, ইএনটি, অর্থোপেডিক, কার্ডিওলজি, চক্ষু, চর্ম, আবাসিক মেডিকেল অফিসার, সহকারী সার্জন, ইনডোর মেডিকেল অফিসার, ইমারজেন্সি মেডিকেল অফিসার, প্যাথলজিস্ট, অ্যানেসথেটিস্ট ও ডেন্টাল সার্জনের পদ খালি। শিশু ও কার্ডিওলজি চিকিৎসকের পদে হাসপাতালের জন্মলগ্ন থেকে কেউ এ পর্যন্ত পদায়িত হননি। সেই সাথে মেডিকেল টেকনোলজিস্ট ল্যাবরেটরি, ডেন্টাল, ফিজিও ও কার্ডিওগ্রাফার পদগুলোও খালি। সুইপার পদে ৫ জনের স্থলে ২ জন থাকলেও একজন অসুস্থ বলে জানা গেছে।

এছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। রোগী পরিবহনের জন্য ৩টি অ্যাম্বুলেন্স থাকলেও ড্রাইভার ১ জন। বাকী ২ টি আ্যাম্বুলেন্স পড়ে রয়েছে। হাসপাতালটিতে আলট্রাসনোগ্রাম মেশিন থাকলেও অকেজো অবস্থায় পড়ে রয়েছে।এক্সরে মেশিন থাকলেও তা রয়েছে বাক্সবন্দী হয়ে।

কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, বহিঃবিভাগ, অন্তঃবিভাগ ও জরুরী বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। ডা. রাকিব হাছান, আশিকুর রহমান, হিরোনময় ঢালী ও কুশাল রায়কে ঘুরে ফিরে তিন বিভাগে সেবা দিতে দেখা গেছে। অন্তঃবিভাগে ৫৩ জন রোগী ভর্তি আছে। জরুরী বিভাগে ২০ জন ও বহিঃবিভাগে ২০০ জনকে সারিবদ্ধ হয়ে সেবা নেওয়ার আপেক্ষায় দাড়িয়ে থাকতে দেখা গেছে।

স্বাস্থ্য কেন্দ্রের পুরনো ভবনটি পরিত্যক্ত হওয়ায় ভবন ভেঙে সেখানে নতুন ভবন নির্মাণাধীন। ডাক্তারদের আবাসিক ভবনও খুবই নাজক। ছাদের প্লাস্টার খসে পড়তে শুরু করেছে। আবাসিক ভবনগুলো মেরামত কিংবা নতুন ভবন তৈরি করা খুবই জরুরী হয়ে পড়েছে।

কয়রা উপজেলায় বসবাসকারীদের সাথে কথা বলে জানা গেছে, কয়রা উপজেলা সহ এর পার্শ্ববর্তী পাইকগাছা, দাকোপ উপজেলা এবং সাতক্ষীরা জেলার আশাশুনি, শ্যামনগর উপজেলার মানুষ এখানে চিকিৎসা নেন।

স্বাস্থ্য কেন্দ্রটিতে গুরুতর রোগীদের সু-চিকিৎসার ব্যবস্থা না থাকায় জরুরী বিভাগে আগত গুরুতর রোগীদের প্রাথমিক চিকিৎসা শেষে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়। ১১০ কিলোমিটার দূরত্বে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল অবস্থান এবং বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থার কারণে গুরুতর রোগী এবং তাদের স্বজনদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হয়।

চিকিৎসক সংকটের বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ রেজাউল করিম বলেন, বিশেষজ্ঞ চিকিৎসক পদায়নের জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রতিনিয়ত তাগিদ দিয়ে আসছি। পুরাতন ভবনটির স্থলে নতুন ভবন নির্মাণ হওয়ায় ১৯ বেডের ভবনে ৫০ বেডের সেবা দেওয়া হচ্ছে। অন্তঃবিভাগে তিন শিফটে চিকিৎসা দেওয়ার জন্য কমপক্ষে ১২ জন ও বহিঃবিভাগেও ৪ জন চিকিৎসক দরকার। শত সংকটের মধ্যও আমরা রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সাতক্ষীরায় শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকীতে আলোচনা

আওয়ামী লীগের নিবন্ধন বাতিল চেয়ে রিট

বাটকেখালীতে রাস্তা নির্মাণের কাজ উদ্বোধন

মার্টিনেজ বীরত্বে টাইব্রেকারে জিতে সেমিফাইনালে আর্জেন্টিনা

শ্যামনগরে যুব রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সভা

সরকার কৃষিজমি রক্ষায় নিজের অঙ্গীকার রাখতে ব্যর্থ হচ্ছে

সমন্বয়কদের সাথে সম্পাদক পরিষদের মতবিনিময়: মিথ্যা ও হয়রানিমূলক মামলা বাতিলের আহ্বান

আটক সাধারণ ছাত্রদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

মাকে ফাঁকি দিয়ে জমি লিখে নিলেন দুই ছেলে, সহযোগিতা করলেন ইউপি সদস্য!

আবহাওয়া পর্যবেক্ষণাগার জেলা শহরে, দিতে পারে না উপকূলের তথ্য!

error: Content is protected !!