বুধবার , ২৪ মে ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরার উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দ নিশ্চিতের দাবিতে সদর এমপির কাছে স্মারকলিপি পেশ

প্রতিবেদক
the editors
মে ২৪, ২০২৩ ৬:৫৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আসন্ন জাতীয় বাজেটে সাতক্ষীরা জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দের দাবিতে স্মারকলিপি দিয়েছে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি।

বুধবার বেলা সাড়ে ১২টায় সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির সাথে সাক্ষাৎ করে দাবি-দাওয়া সম্বলিত স্মারকলিপি পেশ করেন সংগঠনের নেতৃবৃন্দ।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক অ্যাড. শেখ আজাদ হোসেন বেলালের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আশেক-ই-এলাহী, শেখ হারুন অর রশিদ, শেখ তৌহিদুর রহমান ডাবলু, মাধব চন্দ্র দত্ত, শেখ সিদ্দিকুর রহমান, অ্যাড. মুনির উদ্দীন প্রমুখ।

স্মারকলিপিতে গত ১৯ মে বিশ্ব ব্যাংক প্রকাশিত প্রতিবেদনের উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, ঘূর্ণিঝড়, নদীভাঙন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে উপকূলীয় এলাকা থেকে ৯৮ লাখ মানুষ তাদের বাড়িঘর ধ্বংস হওয়ায় ঢাকা শহরে যেতে বাধ্য হয়েছে। এর প্রভাবে সুন্দরবনের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। অনেক পরিবারের ছেলেমেয়েদের স্কুলে যাওয়া বন্ধ হচ্ছে। দারিদ্র্য বাড়ছে।

স্মারকলিপিতে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষার হার বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পিছিয়ে পড়া এই এলাকাকে এগিয়ে নিতে ইতোমধ্যে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে জলবায়ু পরিবর্তনজনিত ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে অধিকাংশ উন্নয়ন টেকসই হচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে।

স্মারকলিপিতে দেশের চলমান উন্নয়নের ¯্রােতধারায় এই এলাকাকে যুক্ত করতে ‘নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ এবং ‘সাতক্ষীরা থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন, বসন্তপুর নৌবন্দরের অবকাঠামোগত উন্নয়নসহ কার্যক্রম শুরু, আগামী শিক্ষা বর্ষে সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু, সাতক্ষীরা অর্থনৈতিক অঞ্চল ও সাতক্ষীরায় আন্তর্জাতিক মানের ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি জানানো হয়।

স্মারকলিপিতে আরো বলা হয়, অর্থ বরাদ্দ না হওয়ায় সরকার গৃহীত এসব প্রকল্পের এখনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। জেলার উন্নয়নে গুরুত্বপূর্ণ এসব প্রকল্পের পাশাপাশি সাতক্ষীরাকে প্রথম শ্রেণির জেলায় উন্নীতকরণ এবং আগামী জাতীয় বাজেটে এসব প্রকল্পে অর্থ বরাদ্দসহ পৃথক উপকূলীয় বোর্ড গঠন ও বিশেষ বরাদ্দের বিষয়টি বাজেট অধিবেশনে উত্থাপনের জন্য সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া নাগরিক কমিটির ২১দফা দাবি পেশ করা হয়।

সংসদ সদস্য নাগরিক কমিটির এসব দাবির সাথে একমত পোষণ করেন এবং দ্রুত এগুলো বাস্তবায়নের জন্য তিনি পূর্ব থেকেই সচেষ্ট রয়েছেন উল্লেখ করে আগামীতে আরো তৎপরতা চালানোর প্রত্যয় ব্যক্ত করেন।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির ২১ দফা দাবি:
১. মুন্সীগঞ্জ বাসস্ট্যান্ড থেকে নাভারণ পর্যন্ত রেল লাইন নির্মাণ কাজ দ্রুত শুরু করতে হবে এবং ঢাকা-মাওয়া-নড়াইল-যশোর রুটে নির্মাণাধীন প্রকল্পের সাথে যুক্ত করতে হবে। পরবর্তী পর্যায়ে মোংলা-খুলনা-তালা-সাতক্ষীরা রেললাইন নির্মাণ করতে হবে এবং ভোমরা স্থল বন্দর ও বসন্তপুর নৌবন্দরের সাথে যুক্ত করতে হবে।
২. আগামী শিক্ষাবর্ষে সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরুর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।
৩. ভোমরা স্থলবন্দর পূর্ণাঙ্গরূপে চালু করতে হবে। বসন্তপুর নৌবন্দরের অবকাঠামোগত উন্নয়নসহ দ্রুত কার্যক্রম শুরু করতে হবে।
৪. পাটকেলঘাটা থানাকে উপজেলায় রূপান্তরসহ সাতক্ষীরাকে প্রথম শ্রেণির জেলা ঘোষণা করতে হবে।
৫. জেলার পর্যটন শিল্প বিকাশের জন্য পর্যাপ্ত বরাদ্দ দিতে হবে। সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভ্যন্তরে দর্শনীয় একাধিক পর্যটন স্পট নির্মাণ করতে হবে এবং সাতক্ষীরা রেঞ্জের নিকটবর্তী এলাকাকে পর্যটন এলাকা ঘোষণা করতে হবে। সুন্দরবনের সম্পদভিত্তিক শিল্প গড়ে তুলে সুন্দরবনের উপর জেলে বাওয়ালী মাওয়ালীদের নির্ভরশীলতা কমিয়ে আনতে হবে।
৬. অবিলম্বে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এনজিওগ্রাম চালুসহ কলেজ ও হাসপাতালের সকল সমস্যার সমাধান করতে হবে। সাতক্ষীরা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিকগুলোর অবকাঠামোগত উন্নয়নসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।
৭. সাতক্ষীরা অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম দ্রুত শুরু ও জেলায় শ্রমঘন শিল্প কলকারখানা গড়ে তুলতে হবে। সুন্দরবন টেক্সটাইল মিলকে আধুনিকায়ন করে চালু করতে হবে। আইটি পার্ক গড়ে তুলতে হবে। চিংড়ি চাষের কারণে প্রান্তিক কৃষকের জমি হারানো রোধ করতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে ভূমিহীনদের মধ্যে খাসজমি বন্দোবস্ত দিতে হবে।
৮. জেলার সকল স্থানে লবণাক্ত, আর্সেনিক ও আয়রনমুক্ত নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। জেলা পরিষদের সকল পুকুরসহ অন্যান্য প্রাকৃতিক পুকুর ও জলাধার সংরক্ষণ এবং জনসাধারণের ব্যবহারে উন্মুক্ত ও উপযোগী করা। উপকূলীয় এলাকায় পাইপ লাইনের মাধ্যমে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা।
৯. সাতক্ষীরায় পাইপলাইনে গ্যাস সরবরাহ নিশ্চিত করতে হবে।
১০. শিশুর বিকাশের জন্য জেলা সদর ও প্রত্যেক উপজেলা সদরে শিশুপার্ক নির্মাণ করতে হবে। সকল সরকারি অফিস ও পাবলিক প্লেসে ব্রেস্ট ফিডার কর্নার স্থাপন করতে হবে। যানবাহনে নারী, প্রতিবন্ধী ও প্রবীণদের জন্য আসন সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। নারী চেম্বার অব কমার্স ও নারী বান্ধব মার্কেট স্থাপন করতে হবে।
১১. সাতক্ষীরা ক্রীড়া কমপ্লেক্সের কার্যক্রম দ্রুত শুরু করাসহ সকল উপজেলায় আধুনিক মানের স্টেডিয়াম ও ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করতে হবে।
১২. সাতক্ষীরা’র সকল পূরাকীর্তি সংরক্ষণসহ মহান মুক্তিযুদ্ধের সকল স্মৃতিবিজড়িত স্থান, বধ্যভূমি, গণকবর সংরক্ষণে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে। জেলা সদরে মুক্তিযুদ্ধের শহিদ স্মৃতি সৌধ নির্মাণ করতে হবে।
১৩. আম-কুলসহ বিভিন্ন মৌসুমী ফলের ক্রয় বিক্রয় এর জন্য সুনির্দিষ্ট কৃষি বাজার নির্মাণ করতে হবে। বিভিন্ন ফল, শাক-সবজি ও দুধ সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ী উপজেলায় আধুনিক হিমাগার ও সংরক্ষণাগার নির্মাণ ও কৃষিভিত্তিক ইকোভিলেজ মার্কেট স্থাপন করতে হবে। ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে নিরাপদ পরিবহন ব্যবস্থা চালু করতে হবে।
১৪. মানুষের চাহিদা ও প্রয়োজনের কথা বিবেচনা করে জেলার বিভিন্ন ফিডার রোডে চলাচলরত হাজার হাজার ইজিবাইক, ব্যাটারিচালিত ভ্যান ও ইঞ্জিন ভ্যানের আধুনিকায়ন করতে হবে। স্থানীয়ভাবে এগুলোর চলাচলের লাইসেন্স দিতে হবে। চালকদের প্রশিক্ষণ দিতে হবে। তাদেরকে হয়রানী করা বন্ধ করতে হবে।
১৫. জেলার সাথে সকল উপজেলার সরাসরি যাতায়াতের জন্য আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন পরিবহন ব্যবস্থা ও নিরাপদ সড়ক নিশ্চিত করতে হবে। লক্কর-ঝক্কর ফিটনেসবিহীন অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে হবে।
১৬. জেলার সকল সরকারী বেসরকারী দপ্তরে দুর্নীতি অনিয়ম বন্ধ এবং শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ বাণিজ্য বন্ধ করতে হবে। জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
১৭. ক) সাতক্ষীরা পৌরসভার মাস্টার প্লান করতে হবে। খ) নতুন ভবন নির্মাণের সময় চলাচলের পর্যাপ্ত রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থা রাখতে হবে। গ) শহরের সকল রাস্তা প্রসস্ত করতে হবে। ফুটপাথ রাখতে হবে। গুরুত্বপূর্ণস্থানে ওভারপাস নির্মাণ করতে হবে। ঘ) প্রধান সড়কগুলো ডিভাইডার দিয়ে দুই ও চার লেন করতে হবে। ঙ) ইটাগাছা হাট, পুরাতন সাতক্ষীরা হাট, কদমতলা হাট ও সাতক্ষীরা বড়বাজার প্রশস্থ ও নতুন বহুতল ভবন নির্মাণ করে আধুনিক হাট-বাজারে রূপান্ত্রিত করতে হবে। চ) শহিদ আব্দুর রাজ্জাক পার্ক দখলমুক্ত ও ব্যবহারের উপযোগী করতে হবে। ছ) জনসাধারণের ব্যবহারের জন্য সাতক্ষীরা পৌর অডিটরিয়ামের ব্যবস্থা করতে হবে। প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি সেন্টার নির্মাণ ও খেলার মাঠ করতে হবে। জ) শহরে পর্যাপ্ত ডাস্টবিন, শৌচাগার ও নারী বান্ধব শৌচাগার নির্মাণ করতে হবে। ঝ) শহরে শিশুপার্ক ও একাধিক হকার্স মার্কেট গড়ে তুলতে হবে। ঞ) নিউমার্কেট মোড়ে দৃষ্টিনন্দন পানির ফোয়ারাসহ গোল চত্বর নির্মাণ করতে হবে।
১৮. প্রাকৃতিক দুর্যোগ, নদী ভাঙন ও জলাবন্ধতা কবলিত উপকূলীয় এলাকাকে ‘দুর্যোগ প্রবন এলাকা’ হিসেবে ঘোষণা করতে হবে। এই এলাকার উন্নয়নে উপকূল বোর্ড গঠন করতে হবে। দুর্যোগের কারণে এই এলাকা থেকে ব্যাপকহারে অভিবাসন বন্ধ করতে বিশেষ বরাদ্দ ও অর্থনৈতিক প্রকল্প গ্রহণ করতে হবে। জলাবদ্ধ ও ভাঙন কবলিত এলাকার দরিদ্র মানুষের জন্য স্থায়ী রেশনের ব্যবস্থা করতে হবে। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগকে মাথায় রেখে স্থায়ী, মজবুত ও টেকসই বেড়িবাঁধ পুন:নির্মাণ করতে হবে। সামগ্রীক উন্নয়ন অংশিদার সুনিদ্দিষ্ট এসডিজি অর্জনে অগ্রধিকার ভিত্তিতে গৃহীত ডেল্টা ও ব্লু-প্লানের আওতায় টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে।
ক) বেড়িবাঁধের নদীর সাইটে পর্যাপ্ত জায়গা রাখতে হবে এবং সেখানে বৃক্ষরোপণ করতে হবে।
খ) লোকালয় সাইডে বেড়িবাঁধ ও কাচা পাকা যে কোন সড়ককে চিংড়ি ঘেরের বাঁধ হিসেবে ব্যবহার বন্ধ করতে হবে এবং বেড়িবাঁধ বা রাস্তা ও ঘেরের বাঁেধর মধ্যবর্তী স্থানে বৃক্ষরোপন করতে হবে।
গ) যেসব স্থানে বারবার বাঁধ ভাঙছে সেইসব স্থান চিহ্নিত করে সেখানে ভাঙন প্রতিরোধক স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে।
ঘ) বাঁধ নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব জমি না থাকলে ক্ষতিপূরণ দিয়ে জমি অধিগ্রহণ করতে হবে।
ঙ) বাঁধের নিচে ১০০ ফুট এবং সেই অনুপাতে উচ্চতা ও উপরে চওড়া করতে হবে।
চ) বাঁধ রক্ষণাবেক্ষণের জন্য জরুরী তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে।
ছ) জলবায়ু পরিবর্তনকে একমাত্র কারণ হিসেবে চিহ্নিত না করে এই এলাকায় প্রতিনিয়ত নদী ভাঙন ও জলাবন্ধতার কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞদের নিয়ে একটি শক্তিশালী কমিটি গঠন করতে হবে এবং মনুষ্য সৃষ্ট কারণগুলো চিহ্নিত করে তা নিরসনের ব্যবস্থা করতে হবে।
জ) উপকূলীয় সকল মানুষের খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধান করতে হবে। অন্যান্য প্রাণিকূলের জন্য মিষ্টি পানির আধার গড়ে তুলতে হবে।
ঝ) দুর্যোগ প্রবণ এলাকাগুলোতে পর্যাপ্ত আশ্রয় কেন্দ্রসহ মাটির মুজিব কেল্লা তৈরী করতে হবে।
১৯. ক) জেলার সকল নদী-খালের জোয়ার-ভাটার স্বাভাবিক প্রবাহ যতদূর সম্ভব পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সকল বাধা অপসারণ করতে হবে। খ) সিএস ম্যাপ অনুযায়ী নদী-খালের সীমানা নির্ধারণ করে অবৈধ দখলদার উচ্ছেদ করতে হবে। নদী খালসহ উদ্ধারকৃত জমি ইজারা দেওয়া যাবে না। নতুন করে আর কোন অপ্রয়োজনীয় স্লুইস গেট ও ক্লোজার নির্মাণ করা যাবে না। গ) গ্রাম-শহরের পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় এমন স্থানে চিংড়ি চাষ বন্ধ করতে হবে। ঘ) ইছামতি নদীর সাথে মরিচ্চাপ-খোলপেটুয়া নদীর সংযোগস্থাপনকারী কুলিয়ার লাবন্যবতি ও পারুলিয়ার সাপমারা খালের দু’পাশের স্লুইস গেট অপসারণ করে জোয়ার-ভাটা চালু করতে হবে। ঙ) ইছামতি থেকে মাদার নদীর (আদি যমুনা) প্রবাহ স্বাভাবিক করতে হবে। চ) কালিগঞ্জের কাকশিয়ালি হতে গলঘেষিয়া হয়ে খোলপেটুয়া নদী পুনঃখনন করতে হবে। ছ) নিচু বিলগুলো উচু করতে টিআরএম করতে হবে। জ) সাতক্ষীরা শহরের মধ্যদিয়ে প্রবাহিত প্রাণ সায়র খালের স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করতে হবে ও বেতনা ও মরিচ্চাপের সাথে সংযুক্ত করতে হবে। ঝ) নদী খালের নেট-পাটা অপসারণ করতে হবে।
২০. সাতক্ষীরা বাইপাস সড়কের মেডিকেল কলেজের অংশটি লিংক রোড় হিসেবে চালু করে মূল বাইপাস সড়কটি আলিপুর চেকপোস্টে ভোমরা সড়কের সাথে সংযুক্ত করতে হবে। খ) জেলার চলাচলে অযোগ্য রাস্তাঘাট সংস্কার ও পুন:নির্মাণ করতে হবে। গ) আশাশুনির সাথে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সাতক্ষীরা শহরের পূর্বাংশে প্রস্তাবিত বাইপাস সড়ক দ্রুত নির্মাণ করতে হবে। ঘ) ঢাকার সাথে সাতক্ষীরার দূরত্ব কমিয়ে আনতে মাওয়া-ভাঙ্গা-নড়াইল-নওয়াপাড়া-চুকনগর-সাতক্ষীরা সড়ক নির্মাণ করতে হবে। ঙ) শহরে বাস ও ট্রাক টার্মিনাল স্থাপনসহ সিটি সার্ভিস চালু করতে হবে।
২১. জেলার প্রতিটি উপজেলার অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে।
ক) কালিগঞ্জে বিদ্যুৎ সাব স্টেশন ও বিদ্যুৎ উদপাদন কেন্দ্র নির্মাণ করতে হবে।
খ) শ্যামনগরের গাবুরা ও পদ্মপুকুর এবং কয়রা উপজেলার সাথে সরাসরি যোগাযোগ স্থাপনে একাধিক ব্রিজ নির্মাণ করতে হবে।
গ) শ্যামনগরের কাশিম্ড়াী-ঘোলা ব্রীজ নির্মাণ করে সাতক্ষীরার সাথে উন্নয়ত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হবে।
ঘ) জেলা সদরের সাথে তালা উপজেলা ও দেবহাটা উপজেলা সদরের উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সরল সোজা সড়ক নির্মাণ ও প্রসস্থ করতে হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!