বুধবার , ৩১ মে ২০২৩ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ইরান দখলের হুমকি তালেবানের

প্রতিবেদক
admin
মে ৩১, ২০২৩ ৮:৪৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: শিগগিরই ইরান দখল করে নেওয়ার হুমকি দিয়েছে তালেবান। রোববার (২৮ মে) এক ভিডিও বার্তায় এ হুমকি দেন সংগঠনটির শীর্ষ নেতা আব্দুল হামিদ খোরাসানি ওরফে নাসের বদরি। ওইদিন ইরান-আফগানিস্তান সীমান্তে বিতর্কিত জলসীমা নিয়ে তালেবান ও ইরানি বাহিনীর মধ্যকার সংঘর্ষে তিনজন নিহত হওয়ার পর এ হুমকি দেয় তালেবান।

ইরানি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল ও ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের আলাদা প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রোববার প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, আব্দুলহামিদ খোরাসানি ওরফে নাসের বদরি বলছেন, তালেবানরা যে শক্তি ও অনুপ্রেরণা নিয়ে সঙ্গে মার্কিন বাহিনীর সঙ্গে লড়াই করেছে তারচেয়েও বেশি শক্তি নিয়ে লড়াই করবে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে। শীর্ষ নেতারা সবুজ সংকেত দিলেই তালেবান যোদ্ধারা শিগগিরই ইরান দখল করে নেবে।

তালেবানের প্রকাশ করা অপর একটি ভিডিওতে দেখা যায়, ইরানের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ব্যাঙ্গ করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি এরই মধ্যে ভাইরাল হয়েছে।

ভিডিওতে আরও দেখা যায়, হলুদ রঙের একটি বড় পাত্রে পানি ভরছেন এক তালেবান ও ব্যাঙ্গাত্মক সুরে বলছেন, জনাব রাইসি, এই যে পানির পাত্র। এটি নিয়ে যান, তাও আমাদের আক্রমণ করবেন না। আমরা খুব ভয় পেয়েছি!

এর আগে, রোববার ইরান-আফগানিস্তান সীমান্ত এলাকায় ইরানি সীমান্তরক্ষী বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গোলাগুলিতে দুজন ইরানি সীমান্তরক্ষী ও একজন তালেবান সদস্য নিহত হন।

কী কারণে উভয় দেশের সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের এ ঘটনা ঘটেছে, তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। তবে ইরান-আফগানিস্তানের মধ্যে পানির অধিকার নিয়ে চলমান তীব্র উত্তেজনা নিয়েই এ সংঘর্ষ হয়েছে বলে দাবি অনেকের।

ইরান অভিযোগ করেছে, আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানিপ্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানিচুক্তি লঙ্ঘন করছে। শুষ্ক মৌসুমে এ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। তবে ইরানের এ অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

সূত্র: ইরান ইন্টারন্যাশনাল, জেরুজালেম পোস্ট

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!