বৃহস্পতিবার , ১ জুন ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মূল্যস্ফীতি ৬ শতাংশে নামানোর লক্ষ্য নির্ধারণ

প্রতিবেদক
admin
জুন ১, ২০২৩ ৮:২৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য ঠিক করা হয়েছে ৬ শতাংশ। বর্তমানে দেশে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করা বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বলেন, পর্যায়ক্রমে মূল্যস্ফীতি কমিয়ে আনার মাধ্যমে গড় মূল্যস্ফীতি ৬ শতাংশের কাছাকাছি নামিয়ে আনা হবে।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। ভোক্তা মূল্যসূচক বা মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে জিডিপি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জন সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

অর্থমন্ত্রী বাজেট উপস্থাপন করে বলেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

নিত্যপণ্যের ব্যয় বেড়ে যাওয়ার কারণে মানুষের জীবন যাত্রার ব্যয় বেড়ে গেছে। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের নাভিশ্বাস অবস্থা। এ অবস্থায় মূল্যস্ফীতি কমানোই সরকারের কাছে এখন প্রধান চ্যালেঞ্জ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!