বুধবার , ২১ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

রুদ্র ছিলেন অসাম্প্রদায়িক আপোষহীন শিল্পযোদ্ধা: স্মরণানুষ্ঠানে আলোচকরা

প্রতিবেদক
the editors
জুন ২১, ২০২৩ ২:৩৮ অপরাহ্ণ

আলী আজীম, মোংলা (বাগেরহাট): কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ছিলেন মুক্তিযুদ্ধের চেতনাবাহিত অসাম্প্রদায়িক আপোষহীন শিল্পযোদ্ধা। রুদ্র জীবনাচরণে ও শিল্পাচরণে আবহমান বাঙালির ঐতিহ্য সম্মত মুক্ত মানব বিনির্মাণের সাহসী শব্দ শ্রমিক। বাংলাদেশের প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনে রুদ্রের ভূমিকা বিস্মৃত হবার নয়।

বুধবার (২১ জুন) সকালে মোংলার মিঠেখালিতে ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানের স্রষ্টা, তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রুদ্র স্মৃতি সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত স্মরণানুষ্ঠানে আলোচকরা একথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রুদ্র স্মৃতি সংসদের সভাপতি সুমেল সারাফাত।

স্মরণানুষ্ঠানে বক্তৃতা করেন বিশিষ্ট সমাজসেবক মাহমুদ হাসান ছোটমনি, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মোঃ নূর আলম শেখ, মিঠাখালি ইউপি চেয়ারম্যান উৎপল মন্ডল, সিপিবি নেতা নাজমুল হক, বিএনপি নেতা শেখ শাকির হোসেন, কবি গীতিকার মোল্যা আল মামুন, পিএফজির এরশাদুজ্জামান সেলিম, ইয়ুথ পিস্ এম্বাসেডর শিকদার ইয়াসিন আরাফাত, দি হাঙ্গার প্রোজেক্ট বাংলাদেশ’র সুকমল মন্ডল, রুদ্র সংসদের বিল্লাল হোসেন, ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদার, আসাদুজ্জামান টিটো প্রমুখ।

স্মরণানুষ্ঠানে আলোচকরা আরো বলেন, নতুন এক পৃথিবীর স্বপ্ন কবিকে তাড়িয়ে বেড়েছিলো। কবি শ্রম আর উৎসব, ভালোবাসা আর প্রশান্তিকে ফিরে পেতে চেয়েছিলেন। কবির আশা ছিলো শস্য আর স্বাস্থ্যের, সুন্দর আর গৌরবের কবিতা লেখার। কবি গান গাইতে চেয়েছিলেন বসন্ত আর বৃষ্টির বন্দনা করে। কিন্তু ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান।

এদিকে, কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দিনটি স্মরণে রুদ্র স্মৃতি সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা, সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ (পিএফজি), আওয়ামী লীগ, বিএনপি, সিপিবি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, অন্তর বাজাও, ইয়ুথ পিস্ অ্যাম্বাসেডরসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন কবির গ্রামের বাড়ি মোংলার মিঠেখালিতে বুধবার সকালে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!