শনিবার , ২৪ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জ্বালানি মহাপরিকল্পনা বাতিলের দাবিতে সাতক্ষীরায় যুব সমাবেশ

প্রতিবেদক
the editors
জুন ২৪, ২০২৩ ৭:২১ অপরাহ্ণ

এসএম হাবিবুল হাসান : সমন্বিত বিদ্যুৎ ও জ্বালানি মহাপরিকল্পনা বাতিলের দাবিতে সাতক্ষীরায় যুব সমাবেশ হয়েছে।

শনিবার (২৪ জুন) সকালে সাতক্ষীরা শহরের শহিদ আব্দুর পার্কে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বেসরকারি উন্নয়ন সংগঠন স্বদেশ, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলোজি অ্যান্ড ডেভেলপমেন্ট (বিডব্লিউজিইডি) এর উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সঞ্চালনার সমাবেশে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ।

বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, জেলা জাসদের সভাপতি শেখ ওবায়দুস সুলতান বাবলু, নদী, খাল ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মফিজুর রহমান, বাংলাদেশ জাসদ জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, উন্নয়নকর্মী অ্যাডভোকেট মুনীরুদ্দীন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাকিবুল রহমান বাবলা, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সভাপতি এসএম হাবিবুল হাসান।

সমাবেশে বক্তারা বলেন, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকা’র সহযোগিতায় ইনস্টিটিউট অব এনার্জি ইকোনোমিক্স, জাপান (আইইইজে) বাংলাদেশের জন্য সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনা (আইইপিএমপি) প্রণয়ন করেছে।

এর আগে ২০১০ ও ২০১৬ সালেও জাইকার সহোযোগিতায় বিদ্যুৎ খাত বিষয়ক মহাপরিকল্পনা (পিএসএমপি) প্রণয়ন করা হয়েছিল। এগুলোতে বিশেষ গুরুত্ব পেয়েছিল আমদানি-নির্ভর কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস।

বক্তারা আরও বলেন, আইইপিএমপি প্রণয়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতার চরম ঘাটতি রয়েছে। জাইকা বা বাংলাদেশ সরকার কোনো পক্ষই এই প্রকল্পের বাজেট ও কার্যক্রমে প্রবেশ করেনি। জাপানের কারিগরি সহায়তার অধীনে গোপনে জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করে জাইকা এই কাজ করছে যা স্বচ্ছতা ও জবাবদিহিতার সুস্পষ্ট লঙ্ঘন। তাই জাইকার অর্থায়নে জাপানি প্রতিষ্ঠান আইইইজে প্রণীত বাংলাদেশের স্বার্থবিরোধী খসড়া আইইএমপি অবিলম্বে বাতিল করতে হবে। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনার’র আলোকে ২০৫০ সাল নাগাদ শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়নের জন্য সৌর ও বায়ুবিদ্যুৎকে প্রাধান্য দিয়ে দেশজ মালিকানায় দেশের নীতি নির্ধারক ও বিশেষজ্ঞরা সব অংশীদারকে নিয়ে সমন্বিত জ্বালানি ও বিদ্যুৎ মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

এসময় বক্তারা বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন অংশীদার জাপানের প্রতি অনুরোধ জানিয়ে তাদের কোম্পানি ও প্রযুক্তি চাপিয়ে না দিয়ে বাংলাদেশের নিজস্ব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করার আহ্বান জানান।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, এনজিও সিডোর নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ্বাস, হেড’র নির্বাহী পরিচালক লুইস রানা গাইন, অর্জন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহুয়া মঞ্জুরী, সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শেখ আফজাল হোসেন, ভূমিহীন নেতা আব্দুস সাত্তার, কওছার আলী, সিপিএফ’র পরিচালক সাংবাদিক ফারুক রহমান, দ্য এডিটরস এর সাংবাদিক শহীদুজ্জামান শিমুল, মৃত্যুঞ্জয় রায়, মো. ইয়ারুল ইসলাম, মাহফুজা আক্তার মুক্তা, রোখসানা পারভীন পায়েল, সুমাইয়া ইসলাম লাম তিশা, তামান্না বুশরা, সুমাইয়া আক্তার ইতি প্রমুখ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!