বুধবার , ১২ জুলাই ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নওয়াবেঁকীতে পেরিভুক্ত জায়গার গাছ কর্তন করে অবৈধ স্থাপনা নির্মাণ!

প্রতিবেদক
the editors
জুলাই ১২, ২০২৩ ৮:২০ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: শ্যামনগর উপজেলার নওয়াবেঁকী বাজারের ভেড়া মার্কেট সংলগ্ন সুইচ গেটের পাশে সরকারি জায়গার বড় দুইটি ফুল গাছ কর্তন করে পাকা স্থাপনা নির্মাণ করার অভিযোগ উঠেছে এক অবৈধ দখলদারের বিরুদ্ধে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, আটুলিয়া ইউনিয়নের সাপেরদুনে গ্ৰামের মৃত আব্দুল আজিজ মাঝির ছেলে মহসিন হোসেন নওয়াবেঁকী বাজারে নদীর কিনারায় বহুকাল ধরে বেড়েওঠা গাছ কর্তন করে পেরিফেরীভুক্ত বিশাল জায়গা জুড়ে বহুতল ভবন করার জন্য পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করেছেন।

কাজ এগিয়ে নিতে বাহিরের গেটে বড় তালা মেরে সেখানে রাত দিন কাজ করছে ৪ জন শ্রমিক।

তবে, এ ব্যাপারে জানতে চাইলে তারা মুখে কুলুপ আটেন। পরে অবস্থা বেগতিক দেখে সু কৌশলে সটকে পড়ে শ্রমিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, বেশ কিছুদিন আগে প্রকাশ্য-দিবালোকে ছোট বড় কয়েকটি গাছ কেটে রাতারাতি সরিয়ে ফেলেছে মহসিন ও তার সাঙ্গপাঙ্গরা। পরবর্তীতে বিষয়টি আটুলিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা জানতে পারলে অফিসে কর্মরত লোকজন পাঠিয়ে কাজ বন্ধ করে দেন এবং কাজ করা শ্রমিকদের ব্যবহৃত কোদাল ও কুড়াল জব্দ করেন। তবে সেটিও দীর্ঘস্থায়ী হয়নি, কোনো এক অদৃশ্য ক্ষমতার বলে পুনরায় সেখানে কাজ অব্যাহত রেখেছে দখলদার মহসিন।

এ ব্যাপারে মহসিন হোসেন বলেন, আমি গাছ কাটছি সরকারি জায়গা থেকে। সরকারি লোকজন বুঝবে, আমি অন্য কারো কাছে জবাব দেব না।

আটুলিয়া ইউনিয়নের ভূমি কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বলেন, ওখানে কাজ হচ্ছে জানতে পেরে ভূমি অফিস স্টাফদের পাঠিয়ে তাৎক্ষণিক বন্ধ করে দেয়া হয়। এছাড়া দুদিনের ভিতরে অবৈধ স্থাপনা ভেঙ্গে সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

এদিকে, স্থানীয়রা গাছ কেটে পাকা স্থাপনা নির্মাণকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

অন্যদিকে গণমাধ্যমে খবর প্রকাশ হবে জেনে কখনো এলাকার মাতবর, কখনো রাজনৈতিক নেতা দিয়ে হুমকি ধামকি প্রদর্শন পরবর্তীতে ম্যানেজ করার চেষ্টা চালাচ্ছেন মহসিন হোসেন।

প্রসঙ্গত, নওয়াবেঁকী বাজারের পেরিফেরিভুক্ত জায়গায় ইজারা শর্ত ভঙ্গ করে গড়ে উঠেছে নকশা বহির্ভুত শতাধিক পাকা স্থাপনা। কোনো কোনো জয়গায় ভবন নির্মাণের ক্ষেত্রে বরাদ্দের তুলনায় বেশী জায়গা দখল করে নেয়া হয়েছে। আবার পেরিফেরিভুক্ত জায়গায় স্থাপনা নির্মাণের শর্ত লঙ্ঘন করে দোতলা ও তিনতলা ভবন নির্মিত হচ্ছে প্রতিনিয়ত।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!