রবিবার , ৩০ জুলাই ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

এবার কয়লা সংকটে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

প্রতিবেদক
admin
জুলাই ৩০, ২০২৩ ৭:৫৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: এবার কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে গেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। রোববার (৩০ জুলাই) ভোর সাড়ে ৪টা থেকে কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক আনোয়ার উল আজিম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, কয়লা ফুরিয়ে যাওয়ায় প্ল্যান্টটির উৎপাদন বন্ধ হয়ে গেছে। নতুন করে কয়লা আমদানি হলে ফের চালু হবে বিদ্যুৎকেন্দ্রটি।

আনোয়ার উল আজিম আরও বলেন, সর্বশেষ গত ১৩ জুলাই ইন্দোনেশিয়া থেকে ৩১ হাজার মেট্রিক টন কয়লা আসে এই বিদ্যুৎকেন্দ্রে। তবে তা ফুরিয়ে গেলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

এর আগে গত ৩০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বন্ধ থাকে। রক্ষণাবেক্ষণের কাজ শেষে গত ১০ জুলাই চালু হয় বিদ্যুৎকেন্দ্রটি। কিন্তু চালু হওয়ার ছয়দিনের মাথায় কেন্দ্রটির টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই থেকে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ উৎপাদন। এর আগেও যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণসহ নানা সমস্যায় কয়েক দফায় বন্ধ থাকে রামপাল বিদ্যুৎকেন্দ্রটি।

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট গত বছরের ১৭ ডিসেম্বর বাণিজ্যিকভাবে উৎপাদনে যায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!