বৃহস্পতিবার , ৩ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

৪৫ বছর বয়সে ফুটবলকে বিদায় বলে দিলেন বুফন

প্রতিবেদক
admin
আগস্ট ৩, ২০২৩ ১২:০৩ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: পেশাদার ফুটবলকে বিদায় বলে দিলেন ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে অবসরের বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন ৪৫ বছর বয়সী বুফন।
সর্বকালের অন্যতম সেরা এই গোলরক্ষক লিখেছেন, ‘তোমরা (সমর্থকরা) আমাকে সব দিয়েছো। আমিও তোমাদের সব দিয়েছি। আমরা একসঙ্গেই এটা করেছি। ‘

শীর্ষ পর্যায়ের ফুটবলে ২৮ বছর দাপটের সঙ্গে খেলেছেন বুফন। এর মধ্যে ২০০৬ সালে ইতালির জার্সিতে জিতেছেন বিশ্বকাপও। ক্লাব ফুটবলে তাঁর সেরা সময় কেটেছে জুভেন্টাসে। ‘তুরিনের বুড়িদের’ জার্সিতে ইতালির শীর্ষ লিগ সিরি আ’র শিরোপা জিতেছেন ১০ বার। আর ফরাসি জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)-এ একবার জিতেছেন ফরাসি লিগ ওয়ানের শিরোপা।

১৯৯৫ সালে পার্মায় প্রতিযোগিতামূলক ফুটবলে যাত্রা শুরু হয় বুফনের। সিরি বি-তে নেমে যাওয়া এই ক্লাবেই ক্যারিয়ার শেষ করলেন তিনি। গত দুই মৌসুম নিজের শহরের এই ক্লাবেই কাটিয়েছেন বুফন। কিন্তু ইনজুরির কারণে গত মৌসুমে মাত্র ১৯ ম্যাচ খেলতে পেরেছেন তিনি। তাই ২০২৪ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ থাকা সত্ত্বেও বিদায় বলে দেওয়ার সিদ্ধান্ত নেন এই বর্ষীয়ান গোলরক্ষক।

২০০১ সালে রেকর্ড ৫২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে পার্মা ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমান বুফন। সেখানে ১৭ মৌসুমে কাটিয়ে ১০ বার সিরি আ’র শিরোপার পাশাপাশি ৫ বার কোপা ইতালিয়া এবং ৬ বার সুপারকোপা ইতালিয়া জেতার স্বাদ পান তিনি। এই ক্লাবের জার্সিতেই ৩ বার চ্যাম্পিয়নস লিগের ফাইনালও খেলেছেন বুফন। এরপর ২০১৮ সালে যোগ দেন পিএসজিতে। যদিও এক মৌসুম পরেই প্যারিস ছাড়েন তিনি।

ব্যক্তিগত অর্জনেও বেশ এগিয়ে বুফন। ইতালির শীর্ষ পর্যায়ের ফুটবলে ৬৫৭ ম্যাচ খেলেছেন তিনি। ক্যারিয়ারে ১৩ বার সিরি আ’র বর্ষসেরা সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন। ক্লাব পর্যায়ে সব মিলিয়ে ১ হাজার ম্যাচ খেলেছেন তিনি। আর ইতালির জার্সিতে খেলেছেন রেকর্ড ১৭৬ ম্যাচ। বিশ্বকাপ জেতার পাশাপাশি ইতালির বহু জয়ের নায়ক তিনি।

অবসরের পর কী করবেন বুফন তা এখনও নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে কোচিং কিংবা ধারাভাষ্যে মনোযোগ দিতে পারেন তিনি। হতে পারেন ফুটবল বিশ্লেষকও। তবে আপাতত তিনি নিজের অসংখ্য অর্জনের কথা স্মরণ করেই কাটিয়ে দিতে পারেন । কারণ বুফন তর্কসাপেক্ষে ইতিহাসেরই সেরা গোলরক্ষক।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!