বুধবার , ১৯ জুন ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সংস্কৃতিজন স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:৪৭ পূর্বাহ্ণ

রোজবাবু

‘শহীদ! অফিসের টেলিভিশনে ঝিরঝির ছবি আসছে, সাউন্ডটা পরিষ্কার আসছে না। গত পরশু খুলনা থেকে নতুন এন্টিনাও কিনে এনে লাগিয়েছি। এন্টিনার বাঁশটাও সব দিকে ঘুরালাম, কিন্তু শব্দটা পরিষ্কার হচ্ছে না। একটু চলো তো, দেখো তো কি সমস্যা?’ সাতক্ষীরা নিউ মার্কেটের পেছনে শহীদ ইলেক্ট্রোভিশনের সত্ত্বাধিকারী রবীন্দ্রসংগীত শিল্পী কবি শহীদুর রহমান ভাইকে বলছিলেন- বিশাল দেহী সদা হাস্যোজ্জ্বল সবার শ্রদ্ধেয় ও প্রিয় ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। ঐ সময়ে শহীদ ইলেক্ট্রোভিশনে বসেছিলাম আমি ও আমজাদ ভাই।

সাতক্ষীরা চেম্বার অব কমার্সের তৎকালীন অফিসটি ছিল সাতক্ষীরা নিউ মার্কেটের দোতলায়। সালটি অনুমান করছি ১৯৮৯। আমজাদ ভাইকে দেখে বললেন, আমজাদ কেমন আছো? অনেকদিন তোমার গান শোনা হয় না। তুমি একসময় উপরে একটু আমার অফিসে এসো। আমার লেখা কিছু গান তোমাকে দেবো, সুর করে তোমরা গেয়ো।

আমজাদ ভাইয়ের মাধ্যমেই আলাউদ্দীন ভাই আমাকে খুব ভালোবাসতেন। পরে যখন জানলেন শেখ হামিদুর রহমান আমার আব্বা তখন আরো ঘনিষ্ঠ করে নিলেন। কিন্তু ততদিনে আমজাদ ভাই আলাউদ্দীন সাহেবকে ভাই বলতেন বলে আমিও ভাই বলতাম। অত্যন্ত খোলা মনের মানুষ, স্বচ্ছ ও প্রমিত উচ্চারণে একটু জোরেই কথা বলতেন। একদিন শহিদ আব্দুর রাজ্জাক পার্কে একটি অনুষ্ঠানে আমার গণসঙ্গীত শুনে তিনি বললেন, তুমি আমার অফিসে আসবে, কথা আছে।

পরের দিন বিকেলে আমি ও আমজাদ ভাই গেলাম নিউ মার্কেটের দোতলায় চেম্বার অব কমার্স অফিসে। তিনি হাত বাড়িয়ে হ্যান্ডসেক করে হাত না ছেড়েই বলেছিলেন, তুমি এত সুন্দর গান করো? বিশেষ করে গণসঙ্গীত? আমজাদ, এ ছেলে একদিন সাতক্ষীরা তথা বাংলাদেশের অহংকার হবে আমি বলে রাখলাম- কথাগুলো আমার জীবনে আশীর্বাদ হয়ে থাকলো।

তখনো স. ম আলাউদ্দীন ভাইকে আমি চিনতে পারিনি যে, উনি কত বড় মাপের একজন দেশপ্রেমিক, কতটা একনিষ্ঠ একজন স্বাধীনতা সৈনিক।

আলাউদ্দীন ভাইয়ের লেখা কিছু গান আমজাদ ভাইয়ের কাছে সুর করতে দিয়েছিলেন। কিন্তু আমজাদ ভাই নিজে খুব বড় মাপের একজন সংগীতশিল্পী হলেও তাঁর বাড়িতে কোনো হারমোনিয়াম ছিল না। তিনি আমার বাড়িতে বা প্রাণসায়রের পাড়ে ‘দি ফাইন আর্টস একাডেমি’তে বসে গান করতেন। সেজন্য আলাউদ্দীন ভাইয়ের লেখা গানগুলো আমার কাছেই ছিল। কিন্তু পরে আমি আর সংরক্ষণ করতে পারিনি। আমজাদ ভাইয়ের জীবন ব্যস্ততা ও কঠিন ব্যাধিতে আক্রান্তের কারণে সবগুলো সুর করা হয়ে ওঠেনি। তারপর আমজাদ ভাই সংগীত জগত ও সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির সংগীত প্রশিক্ষক পদ থেকে অবসর নেন। তবে আমজাদ ভাই মৃত্যুপূর্ব অসুস্থ হওয়ার আগে আলাউদ্দীন ভাইয়ের কয়েকটি গানে সুর দিয়েছিলেন। কিন্তু সেগুলো সংরক্ষণ করে রেকর্ড করা হয়নি। তখন তো টেপরেকর্ডারের মাধ্যমে ফিতে ক্যাসেটে গান রেকর্ড করতে হতো। তবে আলাউদ্দীন ভাই আমজাদ ভাইকে খুব ভালোবাসতেন। সেই সুবাদে আমাকেও ভীষণ ভালোবাসতেন। আলাউদ্দীন ভাই দেশাত্মবোধক গান ও গণসঙ্গীত খুব পছন্দ করতেন। বিশেষ করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো। সাতক্ষীরাকে, দেশকে ভীষণ ভালোবাসতেন।

একদিন আমাকে বললেন, দেখো রোজবাবু, যে সংগীতের ভিতরে কথায় ও সুরে কোনো ম্যাসেজ নেই, সে সংগীত ক্ষণস্থায়ী। আর যে সংগীতের কথায় ও সুরে মানুষকে উদ্বেলিত করে, মানুষের জীবনের কথা বলে, মানুষের হারানো সুখ দুঃখের কথা বলে, ইতিহাস স্মরিয়ে দেয়, যে সংগীতের কথা ও সুরের সমন্বয়ে মানুষকে অন্তরআনন্দ দেয়, মানুষের ন্যায্য অধিকারের কথা বলে, অধিকার আন্দোলনে উজ্জীবিত করে, মানুষকে স্মৃতির বেদনায় কাঁদায়, আবার হৃদয়ে শান্তি অনুভূত হয়, সে সংগীত চিরস্থায়ী। তারমধ্যে অন্যতম হচ্ছে গণসঙ্গীত। তুমি গণসঙ্গীতটি কখনো ছাড়বে না। পরবর্তী প্রজন্মের মধ্যে এর বীজ বপণ করে যাবে- আলাউদ্দীন ভাইয়ের সেই কথাগুলো আজও আমার কানে বাজে।

গণসঙ্গীতের প্রতি আমার ভালোবাসা ও আগ্রহ জন্মেছিল আশির দশকে। অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ (বর্তমান সংসদ সদস্য, সাতক্ষীরা-১) ভাই (১৯৮২) আমাকে ও নাসরীন খান লিপি’কে গণসংগীতের প্রশিক্ষণের জন্যে খুলনা জেলার বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী আজমল হোসেন ভাইয়ের কাছে পাঠিয়েছিলেন। আজ আমার শ্রদ্ধেয় সংগীত ওস্তাদ আমজাদ হোসেন বেঁচে থাকলে আলাউদ্দীন ভাইয়ের লেখা অনেক গানই দেশের গান ও গণসঙ্গীত হয়ে বেঁচে থাকতো।

বিশ্বকবি রবীন্দ্রনাথ, বিদ্রোহী কবি কাজী নজরুল ও সাম্যের কবি সুকান্তের বহু কবিতা আলাউদ্দীন ভাইয়ের মুখস্থ ছিল। কোনো একদিন সাতক্ষীরা সদর থানার দক্ষিণ পাশে পত্রদূত অফিসে রসুলপুরের সিরাজ ভাইয়ের (সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থায় চাকুরি করতেন) সঙ্গে কবিতা নিয়ে আলাপ করছিলেন। আমি সেখানে উপস্থিত ছিলাম। তাঁদের চলমান আলাপচারিতার মধ্যে তিন কবি’র বিভিন্ন কবিতার অংশবিশেষ দু’জনেই মুখস্থ বলেই চলেছেন। সেদিনই বুঝলাম দু’জনেরই কত কত কবিতা মুখস্থ এবং আত্মস্থ- যা আজ বিরল।

কবি স. ম আলাউদ্দীন ভাই আমাদেরকে একদিন বললেন, তোমরা যে কোনো অনুষ্ঠানের আগে সাতক্ষীরার পরিচয় তুলে ধরবে। তাহলে জনভূমির প্রতি কৃতজ্ঞতাসহ দেশাত্মবোধ প্রকাশ করা হবে। সঙ্গে সঙ্গে পরবর্তী প্রজন্মও এই চর্চায় এগিয়ে যাবে। তোমরা মঞ্চে বা রেডিওতে সুযোগ থাকলে আমার লেখা এই চরণ দু’টো বলেই শুরু করবে :

‘দেশের সীমানা নদীর ঠিকানা যেথা গিয়েছে হারিয়ে
সেথা সাতক্ষীরা রূপমায়ায় ঘেরা বনানীর কোলে দাঁড়িয়ে।।’

প্রসঙ্গত বলে রাখি সাতক্ষীরা মহকুমা থেকে জেলায় রূপান্তরিত হয় ১৯৮৪ সালের ২৫ ফেব্রুয়ারি। আলাউদ্দীন ভাই খেলাধুলার প্রতিও ভীষণ আগ্রহী ছিলেন। তরুণ প্রজন্মকে সবসময় ক্রীড়া ও স্পোর্টসের জন্য উৎসাহিত করতেন। কনক পার্কে (বর্তমানে সাতক্ষীরা স্টেডিয়াম) ও সরকারি কলেজ মাঠে (কলেজের পুরাতন হোস্টেল পুকুরের উত্তর পাশে) আমাদের গ্রাম মহল্লা ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট খেলায় নিজেই যেয়ে খুব আনন্দ করতেন।

মনে পড়ে, সাতক্ষীরা জেলা রেজিস্ট্রি অফিসে আমজাদ ভাইয়ের আব্বা জহুর মুহুরীর সেরেস্তার পেছনে (পশ্চিমে) একটি খাবার ও মিষ্টির হোটেল ছিল। আমি প্রায়ই সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ফেরার পথে বা অন্য সময়ও আমজাদ ভাইয়ের এই সেরেস্তায় আসতাম যথেচ্ছা রসগোল্লা খাওয়ার জন্য। এমন একদিন সেদিনও এসেছি। হঠাৎ ঐ পথে বাড়ি ফিরছিলেন আলাউদ্দীন ভাই তাঁর ইয়ামাহা মোটরসাইকেলে চেপে। আমাকে ও আমজাদ ভাইকে দেখে দাঁড়ালেন। আমজাদ ভাইয়ের অনুরোধে তিনি বাইক থেকে নেমে সেরেস্তায় বসলেন এবং গরম রসগোল্লা খেতে খেতে বিনেরপোতায় ‘আলাউদ্দীন ফুডস লি.’ এ একদিন বিকেলে আসার জন্য নেমন্তন্নও করলেন। আমরা দলবেঁধে গেলামও। পাঁচটি সাইকেলে পাঁচজন। শেখ মমিনুর রহমান মদন কাকা, আমজাদ ভাই, আলী আকবর ভাই (লাবসায় বাড়ি সংগীত ওস্তাদ), প্রভাস অধিকারী বাচ্চু’দা (বিশিষ্ট তবলাবাদক) ও আমি। ফ্যাক্টরিটি বিনেরপোতা ব্রিজ পার হয়ে খুলনা মেইন রোডের বাম পাশে ৫০-৬০ গজ ভিতরে। তিনি আমাদেরকে ফ্যাক্টরির রাস্তার দুই ধারে নারিকেল গাছের সারির ফাঁকে ফাঁকে আরো কী কী গাছ লাগাবেন, ফ্যাক্টরির ভিতরে ঘুরিয়ে ঘুরিয়ে তাঁর বিভিন্ন পরিকল্পনার কথাও বলেছিলেন। আমরা সংগীতের মানুষ বলে আমাদেরকে ভীষণ ভালোবাসতেন।

শহীদ ইলেক্ট্রোভিশনের শহীদ ভাইয়ের সঙ্গে আমার শ্বশুর সিরাজুল হকের পারিবারিকভাবে খুব ঘনিষ্ঠতা ছিল। তিনি সাতক্ষীরায় এলে সাতক্ষীরা নিউ মার্কেটের দোতলায় (১৯৮৭/৮৮) ও পরে পিছনে প্রগতি লেনে শহীদ ভাইয়ের শহীদ ইলেক্ট্রোভিশনে বসতেন। সেখান থেকে আলাউদ্দীন ভাইয়ের সঙ্গে আমার শ্বশুরের সুসম্পর্ক গড়ে ওঠে। আমার চাচা শ্বশুর বীর মুক্তিযোদ্ধা শহিদ টিপু একাত্তরের মুক্তিযুদ্ধে যশোর রেলগেট এলাকায় শহিদ হন। এ সব গল্প শ্বশুর আলাউদ্দীন ভাইয়ের সঙ্গে গল্পে গল্পে শেয়ার করেছিলেন। আলাউদ্দীন ভাই এ সব গল্প মন্ত্রমুগ্ধের মতো শুনতেন। তিনি আমার শ্বশুরের কাছে শহিদ টিপু’র ব্যবহৃত বা শহিদ হওয়ার মুহূর্তে পরিহিত জামাকাপড় চেয়েছিলেন ঢাকা মুক্তিযোদ্ধা জাদুঘরে সংরক্ষণের জন্য জমা দেবেন বলে। শ্বশুর সাতক্ষীরা থেকে বাড়ি চলে যাওয়ার পর আলাউদ্দীন ভাই প্রায়ই আমাকে শহিদ টিপু’র জামাকাপড়ের কথা স্মরণ করিয়ে দিতেন। যেন আমার শ্বশুর এবার এলে অবশ্যই মনে করে নিয়ে আসেন। বীর মুক্তিযোদ্ধাদের প্রতি তাঁর আত্মার ভীষণ শ্রদ্ধা ছিল। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলোও তার মুখস্থ ছিল। আলাউদ্দীন ভাই একজন আপাদমস্তক মননশীল সাহিত্য সংস্কৃতি প্রেমী ক্রীড়ামোদী সৃষ্টিশীল মানুষ ছিলেন। মহান রাব্বুল আলামীন তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।

লেখক : সংগীতশিল্পী। সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সাতক্ষীরা জেলা শাখা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

শ্যামনগরে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত

কেন অভিনয় কমিয়ে দিয়েছেন, জানালেন মেহজাবীন

নকিপুর ক্রিকেট জায়ান্টস’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ঝরে পড়ছে উপকূলের ‌‘শিশু’, নেপথ্যে বাল্যবিবাহ ও শিশুশ্রম

মাঙ্কিপক্স নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে শাহজালাল বিমানবন্দর

সুর ও ছন্দের আবেশে ডিবি গার্লস স্কুলে বর্ষবরণ

তাপমাত্রার পারদ ঠেকলো ৪০.৩ ডিগ্রিতে, বিপর্যস্ত উপকূলের জনজীবন

গাজায় নিহত ফিলিস্তিনিদের অন্তত ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ

সাতক্ষীরা পিএন স্কুল কর্তৃপক্ষের সাথে অ্যাকটিভ সিটিজেন গ্রুপের অধিপরামর্শ সভা

রাতের অন্ধকারে না, ভোটের মাধ্যমে সরকার গঠন হবে: শেখ হাসিনা

error: Content is protected !!