রবিবার , ২০ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আরও ১০০ জনের ভিসা নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
the editors
আগস্ট ২০, ২০২৩ ৮:২৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে পৃথিবীর বিভিন্ন দেশের রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর অর্থনৈতিক ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এ বছরে নিষেধাজ্ঞার হিড়িক পড়েছে। নাইজেরিয়াম, বেলারুশ, উগান্ডা, কম্বোডিয়া, সোমালিয়ায় ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন।

সেই সঙ্গে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল নিকারাগুয়ার বেশকিছু কর্মকর্তার ওপরও। সেই তালিকায় এবার যুক্ত হয়েছে আরও ১০০ জন। রবিবার (২০ আগস্ট) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নিকারাগুয়ার আরও একশ জনের ভিসায় নিষেধাজ্ঞা দেওয়া নিয়ে টুইট করেছেন।

ওই টুইটে ব্লিনকেন বলেছেন, গণতন্ত্রকে দুর্বল করে তোলা এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার ওপর ভিসানীতি সীমাবদ্ধ করা হলো। একই সঙ্গে দেশটিতে গ্রেফতার হওয়া বিশপ আলভারেজের মুক্তি প্রার্থনা করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য যে, নিকারাগুয়ায় ২০২১ সালে প্রেসিডেন্ট নির্বাচন হয়। সেখানে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন ড্যানিয়েল ওরতেগা। ওই নির্বাচন নিয়ে রয়েছে অনেক বিতর্কের প্রশ্ন। নির্বাচনে কারচুপি এবং এতে সহায়তা করার অভিযোগে বিচারক, সরকারি কৌঁসুলি, সংসদ সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

মধ্য আফ্রিকার দেশ নিকারাগুয়ায় সম্প্রতি বিরোধী দল ও সরকারের সমালোচনাকারীদের উপর মামলা-হামলার প্রকোপ বেড়েছে। তাই আবারও নতুন নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন।

আর টানা চতুর্থবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ডেনিয়েল ওরতেগা ছিলেন মূলত গেরিলা যোদ্ধা। সেখান থেকেেই তার রাজনীতিতে আগমন। কিন্তু তার নির্বাচনে ব্যাপক অসংগতি ধরা পড়ে। ২০২১ সালের নির্বাচনকে আগেই ‘অবৈধ’ হিসেবে ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!