শুক্রবার , ৮ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পাইকগাছায় কপোতাক্ষের ভাঙনে বিলীন হতে বসেছে দুই গ্রাম

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ৮, ২০২৩ ৭:৪৭ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম সবুজ, পাইকগাছা: খুলনার পাইকগাছায় কপোতাক্ষ নদে তীব্র ভাঙন দেখা দিয়েছে। নদের পানি ও স্রোত বৃদ্ধি পাওয়ায় ভাঙনের মাত্রাও বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে উপজেলার কপিলমুনি ইউনিয়নের ভেদামারি গ্রাম ও হরিঢালী ইউনিয়নে দর্গামহল গ্রাম নদে বিলীন হতে চলেছে। ঘরবাড়ি পানিতে ভেসে যাওয়ায় এখানকার মানুষ নির্ঘুম রাত কাটাচ্ছেন। গত দু’দিনে ভাঙন তীব্র হওয়ায় প্রায় ১২-১৪টি ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে।

দর্গামহল গ্রামের বাসিন্দা সৈয়দ হাবিবুর রহমান বলেন, বাপ-দাদার ভিটায় আমরা শত বছর ধরে বসবাস করে আসছি। কিন্তু এবার কপোতাক্ষের ভাঙনে আমাদের সবকিছু নদে চলে গেছে। অল্প একটু জমির ওপর একটা ঘর ছিল, তা-ও গত রাতে আকস্মিক ধ্বসে যেতে বসেছে। ছেলেমেয়েদের নিয়ে সারা রাত বসে থাকি। কখন না ঘরটা বিলীন হয়ে যায়। আমাদের আর জমি কেনার ক্ষমতাও নাই যে, অন্যখানে জমি কিনে বসবাস করব। অনেকেই জমি কিনে অন্যখানে বসবাস করছে আবার অনেকেই রাস্তার পাশে সরকারি জায়গায় বসবাস করছে।

ভেদামারি গ্রামের বাসিন্দা আবদুল আজিজ বলেন, গত দু’দিনে তাদের কয়েকটি ঘর নদে বিলীন হয়েছে।

এ বিষয়ে কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়ার্দ্দার ও হরিঢালী ইউপি চেয়ারম্যান আবু জাফর সিদ্দিকী রাজু বলেন, আমরা ভেদামারি ও দর্গামহল গ্রামের ভাঙনের বিষয় উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টুসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে বলেছি। কিন্তু এতে কোনো কাজ হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রাজু হাওলাদার বলেন, আমরা ভাঙনের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। বরাদ্দ এলে শুকনার সময় কাজ শুরু হবে।

উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু বলেন, ভাঙনের বিষয়টি শুনে ঘটনাস্থলে গিয়েছিলাম। সার্ভে করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি, বরাদ্দ পেলে কাজ শুরু করব।

স্থানীয় সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু বলেন, ভেদামারি, মালথ, আগড়ঘাটা ও দর্গামহলের ভাঙন দীর্ঘদিনের। এই ভাঙনের ফলে দুটি গ্রাম বিলীন হওয়ার পথে। সে কারণে কপোতাক্ষ নদের ওই স্থানগুলোতে ভাঙন ঠেকাতে এক কিলোমিটার দূর দিয়ে বিকল্প নদী খনন করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!