বৃহস্পতিবার , ১৪ ডিসেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কয়রায় নদী পেরিয়ে লোকালয়ে বাঘ, জনমনে আতংক!

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ১৪, ২০২৩ ৬:২৪ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি: খুলনার কয়রা উপজেলার হড্ডা ও বানিয়াখালী নামের দুই গ্রামে একই রাতে দুটি বাঘের পায়ের অসংখ্য ছাপ দেখে এলাকাবাসীর মধ্যে আতংক বিরাজ করছে। বৃহস্পতিবার ভোরের দিকে উপজেলার কয়রা নদী পার হয়ে বাঘ দুটি হড্ডা ও বানিয়াখালী গ্রামে ঢুকেছিল বলে জানিয়েছে বন বিভাগ।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে হড্ডা গ্রামে অবস্থিত সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশন থেকে দু’শ মিটার দূরে বেড়িবাঁধের রাস্তার উপর প্রথমে বড় একটি বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামবাসী। পরে তার একটু দূরে হড্ডা গ্রামের ফুলতলা খালের অপর লোকালয়ে আরও একটি বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামের লোকজন। এর পর থেকে বন–সংলগ্ন আশপাশের এলাকায় বাঘের আতংক ছড়িয়ে পড়েছে।

এর পরিপ্রেক্ষিতে বন বিভাগ, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), কমিউনিটি প্যাট্রোলিং গ্রুপ (সিপিজি) সদস্যসহ গ্রামবাসী লাঠিসোঁটা নিয়ে ওই এলাকায় তল্লাশি চালিয়েছেন। বাঘ দুটি লোকালয়ে এলেও পরে আবার সুন্দরবনে ফিরে গেছে বলে ধারণা করছেন তারা। এ ঘটনায় স্থানীয় ব্যক্তিদের সাবধানে চলাচল করার পরামর্শ দিয়েছে বন বিভাগ।

বন সংলগ্ন মহেশ্বরীপুর ইউনিয়নের হড্ডা গ্রামের ইউপি সদস্য মহোশীস কুমার সরদার জানান, এখন ভাটার সময় নদীতে পানি একেবারেই কমে যায়। আজ ভোরের দিকে সুন্দরবন থেকে প্রায় শুকিয়ে যাওয়া কয়রা নদী পার হয়ে দুটি বাঘ হড্ডা গ্রামে ঢুকে পড়ে। বাঘ দুটি নদীর পাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওইসব স্থানে তাজা বাঘের পায়ের ছাপ দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়। তবে নদীর পাড়ে বাঘের সর্বশেষ পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে, বাঘ দুটি বনে ফিরে গেছে। তারপরও বাঘের ভয়ে গ্রামের মানুষ আতংকিত।

সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশনের কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, সকালে লোকালয়ে বাঘ আসার খবর দেন স্থানীয়রা। ঘটনাস্থলে গিয়ে দুটি বাঘের অসংখ্য পায়ের ছাপ দেখতে পেয়েছি। আশেপাশে তল্লাশিও করা হয়েছে। বেশ কিছু জায়গায় বাঘ দুটি বিচরণ করেছে। ধারণা করা হচ্ছে, বাঘ দুটি সুন্দরবনে ফিরে গেছে। তবে আবার বাঘ যাতে লোকালয়ে ফিরে মানুষের কোনো ক্ষতি না করতে পারে, সে জন্য এলাকাবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। বনরক্ষীদের লোকালয় সংলগ্ন নদীতে টহলে জোরদার করা হয়েছে। এর দুই দিন আগে কাশিয়াবাদ স্টেশনের অধীনস্থ শত্যপির খালে একটি বাঘ দেখতে পায় ৪নং কয়রার জেলেরা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!