শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হতাশার হাস্যকর অনুভূতি || বিপ্লব মজুমদার

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ১৬, ২০২৪ ৭:৫৯ অপরাহ্ণ

হতাশা শুধু একটি শব্দ নয়। হতাশা হচ্ছে ব্যক্তি জীবনের একটি বিস্তীর্ণ ইতিহাস। হতাশা হচ্ছে আশা ভঙ্গের এবং স্বপ্ন ভঙ্গের সর্বশেষ পরিণতি। যাকে ইচ্ছে করলেই আশায় পরিণত করা যায় না কিংবা সফলতায়ও পরিণত করা যায়। সব মিলিয়ে হতাশা মানেই হাস্যকর অনুভবের এক অদ্ভুত অনুভূতি মাত্র।

মানুষের জীবনে যে কোনো বিষয়কে কেন্দ্র করে হতাশা আসতেই পারে। হয়তোবা এমন কোনো মানুষ খুঁজে পাওয়া যাবে না- যার জীবনে অন্তত একবার হতাশা আসেনি বা জেঁকে বসেনি। সমস্ত কল্পনা এবং পরিকল্পনাকে ব্যর্থ করে দিয়ে জীবনকে তথা জীবনের স্বাদকে ক্লিন্ন ও পঙ্কিলতায় রূপদানকারী এক বাস্তব সত্যের নাম হলো হতাশা।

তাহলে কী এটা ধরে নিতে হবে যে, বিফল হওয়ার একটি বিপরীত প্রতিক্রিয়াই হলো হতাশা। আজ্ঞে না। হতাশা মানুষের জীবনে নানা কারণে আসতে পারে। কল্পনা এবং পরিকল্পনা ব্যর্থ হলে হতাশা আসতে পারে। কোনো বিষয়ে সফল না হলে হতাশা আসতে পারে। আবার চরম অপমানবোধ থেকেও হতাশা আসতে পারে। অন্যদিকে আকাশ সংস্কৃতির অদ্ভুত, উদ্ভট অথচ কী বিস্ময়কর বিষয়বস্তুর দ্বন্দ্বে পড়ে ঘুরপাক খাওয়া সহজ সরল মন যদি আলোর সন্ধান না পায় তাহলে হতাশা উঁকি মারতে পারে।

সমাজ সব সময় সফল ব্যক্তিকে স্মরণ করে। কিন্তু এসব সফল ব্যক্তিদের সফল হওয়ার পিছনে যে কত বিফল ব্যক্তিদের অবদান থাকে সেটা সমাজ এবং সমাজের মানুষ কখনোই ভেবে দেখে না। তাই হতাশাগ্রস্ত ব্যক্তিদের আচার-আচরণ দেখে একজন স্বাভাবিক মানুষের মনে হতে পারে ওই হতাশাগ্রস্ত ব্যক্তির আচরণ হাস্যকরই বটে !

হতাশাগ্রস্ত ব্যক্তিকে মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য আমরা কেউই তাকে সাহায্য করি না বরং সবাই উপহাস করি। এজন্য হতাশাগ্রস্ত ব্যক্তি কোনো কূল কিনারা খুঁজে পায় না -সে এখন কী করবে? বা তার কী করা উচিত?

আদর্শ যদি ঐশ্বর্যের মাপকাঠি হয় তাহলে মনোবল হচ্ছে মনস্তত্ত্বের মূল ভরসা। যার মধ্য দিয়ে একজন হতাশাগ্রস্ত ব্যক্তি জীবনযুদ্ধে ঘুরে দাঁড়াতে পারে মুহূর্তেই। এজন্য চর্চার প্রয়োজন। পরিচর্যার প্রয়োজন। পরিবর্ধন ও পরিমার্জন করবার দরকার আমাদের প্রত্যেকের দৃষ্টিভঙ্গি।

একজন হতাশাগ্রস্ত ব্যক্তির কাছে পৃথিবীকে বিরক্ত, বিষাক্ত ও তিক্ত মনে হয় সব সময়। এমনকি এই পৃথিবী থেকে বিদায় নিতে ইচ্ছা করে প্রতিটি মুহূর্তে। যেন বেঁচে থাকার বিন্দুমাত্র প্রয়োজন নেই। যা অন্যের কাছে হাস্যকর অনুভূতির উদ্রেক ঘটাতে পারে।

জীবন সত্যিই বিচিত্র। কিন্তু কথা হল- জীবন বিচিত্র হতে পারে তাই বলে সমাজের মানুষের মানবিকতা বিচিত্র হয় কী করে? বিস্ময় তো এখানে। এখন প্রশ্ন হল -সমাজে রুচির চমৎকারিত্ব মানুষের মানবিকতা ও মূল্যবোধকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে না তো? নাকি অবাধ অর্থনীতির বিস্তীর্ণ বিচরণ মানুষকে মনুষ্যত্বের স্বাদ থেকে বঞ্চিত করছে? ভেবে দেখার বিষয় আছে বৈকি।

সমাজে রুচির চমৎকারিত্ব কিংবা অবাক অর্থনীতির বিস্তীর্ণ বিচরণ ও মরীচিকার দীপ্তিময় হাতছানি মানুষকে হতাশার দিকে আকর্ষিত করছে। যা নিঃসন্দেহে হাস্যকর। কিন্তু এটা কেন হচ্ছে?

আমরা নিজেদেরকে একটু সহজ করেই ভাবি না! এত জটিল করে ভাববার দরকার টা কী? জীবন তো একটাই। আপনি- আমি যে সুস্থ আছি এটাই তো বড় কথা। দু মুঠো দু বেলা যে পেট ভরে খেতে পারছি, বুক ভরে নিঃশ্বাস নিতে পারছি এটাই তো সবচেয়ে বড়। এত আলোর ঝলকানিতে, সভ্যতার ঠাট লাগানো ফাঁপা বাটের ছাতার তলায় না গেলেই কি নয়?

আপনি কাঁদলেন কী হাসলেন কী মরলেন নাকি ভাসলেন তাতে সমাজের কিছু যায় আসে না। আপনার যন্ত্রণার ভাষা বুঝবার অনুভূতি তার নেই। আপনার যন্ত্রণালব্ধ আচরণকে পুঁজি করে উপহাস করবার দুঃসাহস তার আছে। কিন্তু আপনাকে বাঁচানোর সাহস এই সমাজের মানুষের নেই। তাই হাসুন, বাঁচুন আর হাসুন। মন খুলে বাঁচুন।

(মতামত লেখকের নিজস্ব, এর জন্য সম্পাদক দায়ী নয়)

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!