শুক্রবার , ১৪ এপ্রিল ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্বাগত বাংলা নববর্ষ ১৪৩০

প্রতিবেদক
the editors
এপ্রিল ১৪, ২০২৩ ৯:১৮ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আজ শুক্রবার পহেলা বৈশাখ। ‘বাংলা নববর্ষ ১৪৩০’-এ বর্ণিল উৎসবে মাতবে দেশ। নতুন স্বপ্ন, প্রত্যাশা ও সম্ভাবনাকে রাঙিয়ে দেবে ভোরের প্রথম রবির কিরণ। বর্ষবরণে সারাদেশেই ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। বরাবরের মতো রাজধানীর রমনার বটমূলে ভোরের আলো ফুটতেই আহির ভৈরব (ধ্রুপদি রাগ) ও ছন্দের বন্ধনে শুরু হবে এবারের বর্ষবরণের আয়োজন। প্রকৃতির গান, মানবপ্রেম-দেশপ্রেম আর আত্মবোধন জাগরণের সুরবাণীতে সাজানো থাকবে অনুষ্ঠানমালা।

‘দূর কর অতীতের সকল আবর্জনা, ধর নির্ভয় গান’ শিরোনামে এ বছর বাংলা ১৪৩০ বরণে ছায়ানটের শতাধিক নানা বয়সী শিল্পী অংশ নেবেন। তাঁদের সঙ্গে কাঁধে কাঁধ মেলাতে নিরলস শ্রম দিচ্ছেন স্বেচ্ছাসেবী, লাউড ওয়ার্কস এবং থার্টিন্থ হুসার্স ওপেন রোভার গ্রুপের নির্বাচিত সদস্যরা। আয়োজন সুষ্ঠু রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গণপূর্ত অধিদপ্তর সব প্রস্তুতি শেষ করেছে। রমনা বটমূলের দুই ঘণ্টাব্যাপী এ আয়োজন সরাসরি সম্প্রচার করবে রাষ্ট্রায়ত্ত বিটিভি ও বাংলাদেশ বেতার। দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেলেও।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পৃথিবীর অর্থনীতিতে ধস নেমেছে। যুদ্ধ নয়, পৃথিবীতে শান্তি আসুক বার্তায় ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ প্রতিপাদ্যে বর্ষবরণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। সকাল ৯টায় চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হবে। শাহবাগ মোড় হয়ে ফের চারুকলা অনুষদে গিয়ে শেষ হবে শোভাযাত্রা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ দিনব্যাপী নানা আয়োজন, ঋষিজ শিল্পীগোষ্ঠীসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনও যথাযোগ্য মর্যাদায় বাংলা নববর্ষ উদযাপন করবে। ধানমন্ডির রবীন্দ্র সরোবরে পহেলা বৈশাখে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে হবে মঙ্গল শোভাযাত্রা। এসব আয়োজনে আবশ্যিকভাবে জাতীয় সংগীত এবং ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশন করা হবে। এ ছাড়া বাংলা নববর্ষের তাৎপর্য এবং মঙ্গল শোভাযাত্রার ইতিহাস ও ইউনেস্কোর বিশ্ব সংস্কৃতির ঐতিহ্যের স্বীকৃতি তুলে ধরে এ দিন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে জাতীয় পত্রিকায় প্রকাশিত হবে ক্রোড়পত্র।

পুরোনোকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানাতে শিল্পকলা একাডেমি সকাল থেকে নিয়েছে নানা কর্মসূচি। সকাল সাড়ে ৯টায় থাকবে আলপনা অঙ্কন কর্মশালার সনদপত্র বিতরণ অনুষ্ঠান। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রশিক্ষণার্থীদের হাতে এ সনদ তুলে দেবেন। সকাল সাড়ে ১০টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকছে বর্ষবরণের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে সুজিত মোস্তফা নজরুলসংগীত, লাইসা আহমেদ লিসা রবীন্দ্রসংগীত এবং বাউল গান পরিবেশন করবেন শরীফ সাধু, পুতুল, বিউটি ও সন্দিপন। শিল্পকলা একাডেমির শিশু সংগীত দলের পরিবেশনায় থাকবে সমবেত সংগীত। পূজা ও পলাশের কণ্ঠে পরিবেশিত হবে ভাওয়াইয়া। এ ছাড়া গান পরিবেশন করবেন শিল্পকলা একাডেমির শিল্পীরা। একাডেমির জ্যেষ্ঠ শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হবে বৈশাখের নৃত্য। এ ছাড়া থাকবে মঙ্গল শোভাযাত্রা, নৃত্য, ক্ষুদ্র, নৃগোষ্ঠী সম্প্রদায়ের বৈসাবি, একাডেমির নৃত্যশিল্পীদের ধামাইল ও বাউল নৃত্য ও পুঁথিপাঠ। আরও থাকবে নিঃসঙ্গ লড়াই যাত্রার অংশবিশেষ এবং রুপা চক্রবর্তী ও জয়ন্ত চট্টোপাধ্যায়ের আবৃত্তি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!