শনিবার , ২৪ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আদালতে সাবেক বিচারপতি মানিককে কিল-ঘুষি

প্রতিবেদক
star kids
আগস্ট ২৪, ২০২৪ ৬:৫১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: তীব্র জনরোষে শেখ হাসিনা সরকারের পতনের পর আওয়ামী লীগ সমর্থনকারী সুশীল সমাজের অনেকে আত্মগোপনে চলে যান। তাদেরই একজন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। শুক্রবার (২৩ আগস্ট) রাতে সিলেটের কানাইঘাট দনা সীমান্ত দিয়ে পালানোর সময় তাকে আটক করে বিজিবি।

শনিবার (২৪ আগস্ট) বিকেলে সিলেটের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে শামসুদ্দিন চৌধুরী মানিককে নেওয়া হলে পুলিশ প্রহরার মধ্যেই কিল-ঘুষি দেওয়ার ঘটনা ঘটে। তাকে লক্ষ্য করে নিক্ষেপ করা হয় ডিম ও জুতা।

সিলেট জেলা পুলিশের আদালত পরিদর্শক জামশেদ আলম বলেন, এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে ৫৪ ধারায় গ্রেফতার করে আদালতে প্রেরণ করে কানাইঘাট থানা পুলিশ। ঢাকাসহ বিভিন্ন জায়গায় দায়ের করা মামলায় এজহারভুক্ত আসামি হওয়ায় আদালত তাকে জেলহাজতে আটক রাখার নির্দেশ দেন। আসামির পক্ষে কোনো আইনজীবী আদালতে ছিলেন না বলেও তিনি জানান।

তিনি বলেন, আসামি সাবেক বিচারপতি হওয়ায় বিজ্ঞ আদালত জেলকোড অনুসারে সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

জামশেদ বলেন, আসামি আদালতকে জানিয়েছেন তিনি শারীরিকভাবে অসুস্থ। আদালত এই বিষয়টি আমলে নিয়ে জেলকোড অনুযায়ী তাকে চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে, শুক্রবার (২৩ আগস্ট) রাত সাড়ে ৯টায় সিলেটের কানাইঘাট দনা সীমান্ত এলাকা থেকে আলোচিত-সমালোচিত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে আটক করে বিজিবি। তিনি সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সহযোগিতায় তিনি সিলেটের কানাইঘাটে এসে পৌঁছান। সেখানে রাত ৯টা পর্যন্ত তিনি ছিলেন। রাত সাড়ে ৯টার দিকে বিজিবির কাছে খবর আসে চার/পাঁচজন লোক অবৈধভাবে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করছে।

খবর পেয়ে বিজিবির সদস্যরা এগিয়ে গেলে বাকিরা মানিককে রেখে পালিয়ে যান।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য নাজিম উদ্দিন জানান, দনা পাতিছড়া গ্রামের রফিকুল হোসেনের ছেলে সাদ্দামের সহায়তায় অবৈধভাবে শুক্রবার বিকেলের দিকে ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। পরে তাকে দনা বিজিবির সদস্যরা আটক করে তাদের হেফাজতে নিয়ে যান। সাদ্দাম হোসেনের বসতবাড়িটি বাংলাদেশ-ভারতের সীমান্তঘেঁষা। সে ভারতে অবৈধভাবে বিভিন্ন সময়ে অনুপ্রবেশ করে থাকে বলে জানা গেছে।

এদিকে বিজিবির সদস্যদের হাতে আটকের পর বিচারপতি শামসুদ্দিন মানিকের বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দিয়েছেন অনেকে। ভিডিওতে সাবেক বিচারপতি শামসুদ্দিন মানিককে বিষণ্ন অবস্থায় কলাপাতায় শুয়ে থাকা অবস্থায় কথা বলতে দেখা গেছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!