রবিবার , ১৪ মে ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ভয়াবহ ভাঙনের কবলে শ্যামনগরের চৌদ্দরশী ব্রিজ

প্রতিবেদক
admin
মে ১৪, ২০২৩ ৯:২৫ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: ভয়াবহ ভাঙনের কবলে পড়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরা ও পদ্মপুকুরের মধ্যে সংযোগ স্থাপনকারী চৌদ্দরশী ব্রিজ। ব্রিজের গাবুরা অংশের তলদেশ ভেঙে নদীগর্ভে বিলীন হওয়ায় মারাত্মক ঝুঁকি তৈরি হয়েছে। দেখা দিয়েছে ব্রিজের সাথে সংযোগ সড়ক বিচ্ছিন্ন হওয়ার আশংকা। ইতোমধ্যে ভাঙন লাগা অংশের অনেকটাই ফাঁক হয়ে গেছে। এতে মারাত্মক দুর্ভোগে পড়ছে দুটি ইউনিয়নের হাজারো মানুষ। বাড়ছে দুর্ঘটনার শংকা।

সরজমিনে দেখা গেছে, গাবুরা ও পদ্মপুকুরের মধ্য সড়ক যোগাযোগের একমাত্র মাধ্যম চৌদ্দরশী ব্রিজ। ভাঙনের কবলে পড়ে ব্রিজটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়লে বিকল্প পথ হিসাবে ঝুঁকি নিয়ে নৌকা ও ট্রলারে যাতায়াত করতে হবে। যা আধুনিক সড়ক যোগাযোগের সুবিধা থেকে বঞ্চিত করবে এই দুই ইউনিয়নের মানুষকে।

খোঁজখবর নিয়ে জানা গেছে, ২০০৮-২০০৯ অর্থ বছরে ১২০ মিটার দৈর্ঘ্যের এই ব্রিজটি নির্মিত হয়। পরবর্তীতে রক্ষণাবেক্ষণের অভাবে ব্রিজের গাবুরা পাড়ের সাথে সংযোগ সড়ক লাগোয়া অংশের তলদেশ ভাঙ্গনের কবলে পড়ে নদীগর্ভে বিলীন হয়ে যায়। এছাড়া ব্রিজের বেশ কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। সংযোগ সড়ক লাগোয়া অংশ গভীর খাদের সৃষ্টি হওয়ায় মারাত্মক ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে মানুষ।

গাবুরার আতিয়ার রহমান বলেন, এই ব্রিজটিই আমাদের সড়ক যোগাযোগের একমাত্র মাধ্যম। ব্রিজের গাবুরার পাড়ে মারাত্মক ভাঙন লেগেছে। আমরা একপাশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছি।

পাতাখালী এলাকার বাসিন্দা আব্দুর রহিম বলেন, ভাঙন কবলিত অংশ এখনই সংস্কার করতে না পারলে ব্রিজটি অচিরেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়বে।

গাবুরা ইউনিয়নের বাসিন্দা হাবিবুল্লাহ জানান, কপোতাক্ষ ও খোলপেটুয়ার ত্রিমোহনায় ব্রিজটি অবস্থান হওয়ায় এখানে ভাঙনের প্রবণতা বেশি। তবে এখুনি যদি সংস্কার করা যায় তাহলে ব্রিজটি বাঁচানো যাবে।

গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, ওখানে তিন বছর আগেও একবার ভাঙন লাগছিল। তখন সাময়িকভাবে সংস্কার করা হয়েছিল। আবার ভাঙন দেখা দিয়েছে। বিষয়টি প্রশাসনকে জানিয়েছি।

শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন বলেন, বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে অবগত করেছি। আশা করি দ্রুত সংস্কার হবে।

শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল হক দোলন বলেন, সংশ্লিষ্ট বিভাগকে জানানো হয়েছে। যতদ্রুত সম্ভব সংস্কার করার উদ্যােগ নেওয়া হবে।

সাতক্ষীরা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আজহারুল ইসলাম বলেন, আমাদের টিমকে ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত সংস্কারের উদ্যোগ নেওয়ার নির্দেশনা দিয়েছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!