বৃহস্পতিবার , ৮ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অনলাইন বা টিভি সাংবাদিকদেরও প্রেস কাউন্সিলের আওতায় আনার পরিকল্পনা সরকারের

প্রতিবেদক
the editors
জুন ৮, ২০২৩ ৩:৩৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, যখন প্রেস কাউন্সিল গঠিত হয়, তখন কেবল মুদ্রিত পত্রিকা বাজারে ছিল। তখন অনলাইন বা টেলিভিশনের আধিক্য ছিল না। অনলাইন বা টেলিভিশনের সাংবাদিকদেরও প্রেস কাউন্সিলের আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে। অন্যের সংবাদ কপি পেস্ট করে কোনো দিন ভালো সংবাদকর্মী হওয়া যায় না। হলুদ সাংবাদিকতা বন্ধে মূলধারার সাংবাদিকদের একজোট হতে হবে। শুধু নেতিবাচক খবর নয়, ইতিবাচক খবরও প্রকাশ করতে হবে।

বৃহস্পতিবার (৮ জুন) সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অপসাংবাদিকতায় দেশ ভরে গেছে। এটি নিয়ন্ত্রণের এখন সময় এসে গেছে। সুন্দরবন সংলগ্ন এই জেলা সাংবাদিকদের জন্য একটি আদর্শ জায়গা।

নিজামুল হক নাসিম বলেন, বিচারিক সংস্থা হলেও প্রেস কাউন্সিলের ক্ষমতা কম হওয়ায় আমাদের কাছে অভিযোগ নিয়ে আসা ব্যক্তির সংখ্যা কম। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু যখন প্রেস কাউন্সিল গঠন করেন, তখন বিচারিক ক্ষমতায় কাউকে দ- দেওয়া যেত না। শুধুমাত্র তিরস্কার করা যেত। এখনও সেই আইন বহাল রয়েছে। বঙ্গবন্ধু সাংবাদিকদের সম্মান করতেন বলে বড় কোনো শাস্তি তাদের জন্য রাখেননি। তবে এখন প্রেক্ষাপট ভিন্ন। আমরা দশ লাখ টাকা জরিমানা করার ক্ষমতা চেয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। এটা সংসদে পাশ হলে প্রেস কাউন্সিল শক্তিশালী হবে।

এসময় সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ড. উৎপল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার আতিকুল ইসলাম, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ ও আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন, দৈনিক দৃষ্টিপাত সম্পাদক জিএম নুর ইসলাম প্রমুখ।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!