বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জাওয়ান: ১০ হাজার প্রেক্ষাগৃহ, অগ্রিম টিকিটে রেকর্ড, ‘ব্লকবাস্টার’ রিভিউ

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৮:২৯ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক: অপেক্ষার অবসান। মুক্তি পেলো বলিউডের অন্যতম আকাঙ্ক্ষিত সিনেমা ‘জাওয়ান’। শাহরুখ খান অভিনীত এই ছবির জন্য দীর্ঘ দিন ধরেই অপেক্ষায় ছিলেন ভক্ত ও সমালোচকরা। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে এটি। এই সুবাদে ছবিটি সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে সাজানো হলো প্রতিবেদনটি।

ভারতের বাইরে, অর্থাৎ আন্তর্জাতিক প্রেক্ষাগৃহে রেকর্ড গড়েছে ‘জাওয়ান’। সর্বোচ্চ ৪ হাজার ৫০০ থিয়েটারে মুক্তি পেয়েছে এটি। অন্যদিকে ভারতে ছবিটির হলসংখ্যা সাড়ে ৫ হাজার। ফলে একযোগে বিশ্বের ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। এর আগে শাহরুখের ‘পাঠান’ বিদেশের বাজারে ২ হাজার ৭০০ হল পেয়েছিল।

বলিউড বাদশাহ বলে কথা। রেকর্ড গড়েন, আবার সেই রেকর্ড নিজেই ভাঙেন। হ্যাঁ, অগ্রিম টিকিটে ‘পাঠান’র রেকর্ড ভেঙে দিয়েছে ‘জাওয়ান’। মুক্তির আগে ভারতে ‘পাঠান’ সিনেমার ৩২ কোটি রুপির অগ্রিম টিকিট বিক্রি হয়েছিল। তার চেয়ে আরও ৪৭ লাখ রুপির বেশি টিকিট বিক্রি হয়েছে ‘জাওয়ান’র। এছাড়া বিদেশের বাজারে অগ্রিম টিকিট বিক্রির পরিমাণ ১৮ কোটি ৭০ লাখ রুপি। সবমিলিয়ে মুক্তির আগেই ৫১ কোটি ১৭ লাখ রুপির কালেকশন তুলে নিয়েছে ‘জাওয়ান’।

সিনেমাটি নিয়ে সবারই আগ্রহ তুঙ্গে। কিন্তু মুক্তির পর যদি নেতিবাচক প্রতিক্রিয়া আসে, তাহলে যত বড় সিনেমাই হোক না কেন, তা মুখ থুবড়ে পড়ে। ‘জাওয়ান’ সেই পরীক্ষায় যেন গোল্ডেন এ প্লাস পেলো। প্রায় সব ফিল্ম ক্রিটিকস ছবিটিকে ‘ব্লকবাস্টার’ বলে আখ্যা দিচ্ছেন। সমালোচক তরন আদর্শ ‘জাওয়ান’কে ৫-এর মধ্যে সাড়ে ৪ রেটিং দিয়েছেন। আর ছবিটিকে তিনি ‘মেগা-ব্লকবাস্টার’ তকমা দিয়েছেন। সঙ্গে বলেছেন, “শাহরুখের ক্যারিয়ারে অন্যতম মসলাদার ছবি এটি। অ্যাটলি তাকে দুর্দান্ত চরিত্রে হাজির করেছেন। ‘জাওয়ান’ দর্শকের মন এবং বক্স অফিস উভয়ই জিতে নেবে।”

সমালোচক সুমিত কাড়েলের প্রতিক্রিয়াও একইরকম। তিনিও ছবিটিকে সাড়ে ৪ রেটিং দিয়েছেন। ‘জাইগান্টিক ব্লকবাস্টার’ খেতাব দিয়ে তিনি বলেছেন, “জাওয়ান’ বিপুল বিনোদনের পাশাপাশি শক্তিশালী একটি বার্তাও দিয়েছে। শাহরুখ খান সাতটি রূপে অভিনয় করেছেন এবং প্রতিটি চরিত্রে সাফল্যের সঙ্গে উতরে গেছেন।”

এছাড়া বিভিন্ন গণমাধ্যমেও ছবিটি ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছে। গুগলে প্রায় দেড় হাজার রিভিউ জমা হয়েছে ইতোমধ্যে। সেগুলোর গড় রেটিং ৫-এর মধ্যে ৪ দশমিক ৪। যেটা নিঃসন্দেহে চমকপ্রদ।

‘জাওয়ান’ নির্মিত হয়েছে ৩০০ কোটি রুপি বাজেটে। এটি শাহরুখের ক্যারিয়ারে সবচেয়ে বড় বাজেটের সিনেমা। এতে আরও অভিনয় করেছেন নয়নতারা, বিজয় সেথুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, সুনীল গ্রোভার প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছে শাহরুখের প্রতিষ্ঠান রেড চিলিস এন্টারটেইনমেন্ট।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!